India Australia Business Deal: বাইশের শেষেই হতে পারে ভারত-অস্ট্রেলিয়ার দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি

Business deal, বাণিজ্য মন্ত্রক সূত্রে খবর এই বাণিজ্য চুক্তির দ্রুত বাস্তবায়নে খুব তাড়াতাড়ি দুই দেশের প্রতিনিধি দল বৈঠকে বসবে। অস্ট্রেলিয়ার বাণিজ্যমন্ত্রী ড্যান তেহান জানিয়েছেন, এই চুক্তির ফলে দুই দেশের মধ্যেকার বাণিজ্য প্রায় দ্বিগুণ বৃদ্ধি পাবে।

India Australia Business Deal: বাইশের শেষেই হতে পারে ভারত-অস্ট্রেলিয়ার দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি
পীয়ূষ গোয়েল বলেছেন আলোচনার সময় অতীতে হওয়া আলোচনার বিষয়বস্তু আমরা মাথায় রেখেছি ছবি - ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 3:08 PM

নয়া দিল্লি: ভারত (India) ও অস্ট্রেলিয়ার (Australia) মধ্যে বহু প্রতীক্ষিত দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি (Business Deal) চূড়ান্ত হতে পারে ২০২২-এর শেষের দিকে। শুক্রবার দু’দেশের পক্ষ থেকে যৌথ বিবৃতিতে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা করা হয়েছে। ২০২২ সালে শেষে ‘কমপ্রিহেনসিভ ইকোনমিক কো- অপারেশন এগ্রিমেন্ট’ (Comprehensive Economic Co operation Agreement) আনুষ্ঠানিকাভাবে সম্পূর্ণ হবে। এই বাণিজ্য চুক্তি ফলে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলেই মনে করা হচ্ছে।

গত বছরে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে প্রায় ১৭০০ কোটি মার্কিন ডলারের বাণিজ্য হয়েছিল। ভারত মূলত অস্ট্রেলিয়ার পরিষেবা খাতে বিনিয়োগ করেছিল, এছাড়াও পেট্রোলিয়াম জাত পণ্য, ওষুধ, হিরে, সোনার গয়না ইত্যাদি অস্ট্রেলিয়াতে রপ্তানি করা হয়। বিনিময়ে সে দেশ থেকে কয়লা, এলএনজি, অ্যালুমিনা ভারতে এসেছিল। ।

কোয়াড গোষ্ঠীর (Quad Countries) অন্তর্গত দুই দেশই এই বছর খ্রিস্টমাসে এই বাণিজ্য চুক্তিতে সই করতে পারে। দিল্লিতে দুই দেশের বাণিজ্য মন্ত্রীর আলোচনার পর ভারতের শিল্প ও বাণিজ্য মন্ত্রী পীয়ূষ গোয়েল (Piyush Goyal) সাংবাদিকদের বলেন, “বাণিজ্য চুক্তির ব্যপারে দুই দেশই যথেষ্ট আশাবাদী। আমরা এই বিষয়ে দ্রুত কাজ শুরু করব।” এর পর গোয়েল আরও বলেন, “আমদের দেশের অনেক কিছু আছে, যা থেকে অস্ট্রেলিয়ার উপকার হতে পারে। একই রকমভাবে অস্ট্রেলিয়ার থেকে পাওয়া অনেক উপাদান থেকে ভারতের সম্বৃদ্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে।” অস্ট্রেলিয়ার বাণিজ্যমন্ত্রী ড্যান তেহান (Dan Tehan) এই বৈঠকের পর জানিয়েছেন, পণ্য, পরিষেবা, লজিস্টিক ,বিনিয়োগের মতো যাবতীয় বিষয় এই বাণিজ্য চুক্তির আওতায় আসবে। অক্টোবরের শেষেই এই নিয়ে দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর হবে।

বাণিজ্য মন্ত্রক সূত্রে খবর এই বাণিজ্য চুক্তির দ্রুত বাস্তবায়নে খুব তাড়াতাড়ি দুই দেশের প্রতিনিধি দল বৈঠকে বসবে। অস্ট্রেলিয়ার বাণিজ্যমন্ত্রী ড্যান তেহান জানিয়েছেন, এই চুক্তির ফলে দুই দেশের মধ্যেকার বাণিজ্য প্রায় দ্বিগুণ বৃদ্ধি পাবে।

এর আগে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে স্থগিত হয়ে গিয়েছিল। কারণ বেশ কিছু বিষয় নিয়ে দুই দেশ চুড়ান্ত সিদ্ধান্তে পৌছঁতে পারছিল না। পীয়ূষ গোয়েল বলেছেন “আলোচনার সময় অতীতে হওয়া আলোচনার বিষয়বস্তু আমরা মাথায় রেখেছি, কারণ অতীতে হওয়া সমস্যা গুলি থেতে শিক্ষা নিয়েই এই বাণিজ্য চুক্তি দ্রুত বাস্তবায়িত করা সম্ভব হবে। আমরা নতুন এক দৃষ্টিভঙ্গি নিয়ে এই চুক্তি রূপায়ণের চেষ্টা করছি।” অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে দুই দেশের মধ্যে এই বাণিজ্য চুক্তি রূপায়িত হলে, দুই দেশের বিনিয়োগের প্রবাহ বাড়বে, যাঁর ফলে দুই দেশের অর্থনীতির উন্নয়ন হওয়ার ও সম্ভবনা প্রবল হবে।

আরও পড়ুন Chocolate Naru Recipe: গুড় বা চিনি দিয়ে নয়, এবারের পুজোয় হোক ফিউশন নারকেল নাড়ু!

আরও পড়ুন Baruipur: ‘আমি এখানে একাই মহিলা ছিলাম, প্রায় ১০০ জন ঘরে ঢুকে পড়ে’, আতঙ্ক নার্সের চোখে মুখে