‘দ্বাদশ শ্রেণিরও পরীক্ষা বাতিল করুন’, কেন্দ্রের কাছে আর্জি সিসোদিয়ার

এর আগে সিবিএসই (CBSE) দ্বাদশ ও দশম শ্রেণির পরীক্ষা বাতিলের আর্জি জানিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল।

'দ্বাদশ শ্রেণিরও পরীক্ষা বাতিল করুন', কেন্দ্রের কাছে আর্জি সিসোদিয়ার
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 15, 2021 | 7:49 AM

নয়া দিল্লি: করোনা আবহে বাতিল হয়েছে সিবিএসই (CBSE) দশম শ্রেণির পরীক্ষা। দ্বাদশ শ্রেণির পরীক্ষাও আপাতত স্থগিত। সে বিষয়ে সিদ্ধান্ত হবে ১ জুন। কিন্তু সেই পরীক্ষাও বাতিল করার আর্জি দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীষ সিসোদিয়ার। তিনি বলেন, “আমি খুশি যে দশম শ্রেণির পরীক্ষা বাতিল হয়েছে। দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত থাকায় পড়ুয়ারা চিন্তিত।” তাই দশম শ্রেণির মতোই ইন্টারনালের মাধ্যমে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের উত্তীর্ণ করার আর্জি জানালেন তিনি।

বুধবার শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক ও উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠক করে করোনা আবহে সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত ও দশম শ্রেণির পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী। শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক জানিয়েছেন, দশম শ্রেণির পরীক্ষার্থীদের একটি ‘অভ্যন্তরীণ মূল্যায়নের’ মাধ্যমে পাশ করিয়ে দেওয়া হবে।

এর আগে সিবিএসই দ্বাদশ ও দশম শ্রেণির পরীক্ষা বাতিলের আর্জি জানিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। এই ভয়াবহ করোনা পরিস্থিতি পরীক্ষা হলে সংক্রমণ দ্রুত ছড়ানোর আশঙ্কা প্রকাশ করেছিলেন তিনি। করোনা আবহে আগেই বাতিল হয়েছে মহারাষ্ট্রের রাজ্য সরকারি বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। সে রাজ্যের শিক্ষামন্ত্রী বর্ষা গাইকওয়াড আগেই টুইটারে একটি ভিডিয়ো বার্তা পোস্ট করে শিক্ষামন্ত্রী বলেছিলেন, “এই পরিস্থিতি পরীক্ষা নেওয়ার পরিস্থিতি নয়, স্বাস্থ্য আমাদের প্রথম গুরুত্ব।” সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের আর্জি জানিয়েছিলেন রাহুল গান্ধী ও প্রিয়ঙ্কা গান্ধী বঢ়রাও।

উল্লেখ্য, গত বছর লকডাউনের ফলে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ হয়েছিল। তারপর সর্বাত্মকভাবে আর স্কুল-কলেজ খোলেনি। আনলকের সময় পরিস্থিতি বিবেচনা করে কয়েকটি শ্রেণির পঠনপাঠন শুরু হয়েছিল রাজ্যে। কিন্তু পঠনপাঠন শুরু হওয়ার পর একাধিক স্কুলে করোনা সংক্রমণের খবর এসেছিল।

আরও পড়ুন: হয় বেড দিন, না হলে মেরে ফেলুন’, করোনা আক্রান্ত বাবার জন্য কাকুতি ছেলের