২ পর্যায়ে ২০২২ সালে দশম-দ্বাদশের পরীক্ষা, বড় ঘোষণা কেন্দ্রীয় বোর্ডের

CBSE Board Exam: ২ পর্যায়ে পরীক্ষা হবে। প্রত্যেক পরীক্ষার জন্য সিলেবাসকে ২ ভাগে ভাগ করা হবে।

২ পর্যায়ে ২০২২ সালে দশম-দ্বাদশের পরীক্ষা, বড় ঘোষণা কেন্দ্রীয় বোর্ডের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2021 | 9:25 PM

নয়া দিল্লি: করোনা আবহে দ্বাদশ ও দশম শ্রেণির পরীক্ষা বাতিল হয়েছে। কেন্দ্রীয় বোর্ড পরীক্ষা বাতিল করার পর একাধিক রাজ্য সরকারের বোর্ডও পরীক্ষা বাতিল করেছে। বিকল্প পদ্ধতিতে পড়ুয়াদের মূল্যায়নের কথা জানিয়েছে কেন্দ্র ও রাজ্য সরকার। এ বার আগামী বছরের পরীক্ষার রূপরেখাও ঠিক করে ফেলল কেন্দ্রীয় বোর্ড (CBSE)।

বিবৃতি দিয়ে কেন্দ্রীয় বোর্ড জানিয়েছে, ২ পর্যায়ে পরীক্ষা হবে। প্রত্যেক পরীক্ষার জন্য সিলেবাসকে ২ ভাগে ভাগ করা হবে। অর্ধেক সিলেবাস সম্পূর্ণ হলে তার ওপর পরীক্ষা হয়ে যাবে। যাতে ভবিষ্যতে পরীক্ষা নিয়ে কোনও সমস্যা না হয়। তাই করোনা আবহে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় বোর্ড। এর আগের বার মাঝপথে পশ্চিমবঙ্গে বন্ধ হয়েছিল দ্বাদশ শ্রেণির উচ্চ মাধ্যমিক পরীক্ষা।তারপর অন্য বিষয়গুলির নম্বরের ভিত্তিতে হয়েছিল মূল্যায়ন।

এ বার পরীক্ষাই হয়নি। কেন্দ্রীয় বোর্ড বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের পথে হেঁটেছে। রাজ্যেও ক্ষেত্রেও ৫০-৫০ অনুপাতে মাধ্যমিক পরীক্ষার্থীদের মূল্যায়ন হবে বলে জানিয়েছে পর্ষদ। অর্থাৎ, মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নবম শ্রেণির মার্কশিট এবং দশম শ্রেণির ইন্টারনাল পরীক্ষার ফল, এই দুই পরীক্ষার ফলাফলকে গুরুত্ব দিয়ে মূল্যায়ন হবে। নবম শ্রেণির পরীক্ষার ফল থেকে ৫০ এবং দশম শ্রেণির ইন্টারনাল অ্যাসেসমেন্ট থেকে ৫০ নম্বর নিয়ে মূল্যায়ন করা হবে বলে জানিয়েছে পর্ষদ।

আর উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের ক্ষেত্রে ২০১৯ সালের মাধ্যমিকে যে চার বিষয়ে সবচেয়ে বেশি নম্বর তাতে প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের উপর ৪০ শতাংশ এবং ২০২০-র একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষায় (থিওরি) প্রাপ্ত নম্বরের উপর ৬০ শতাংশ। এই ফর্মুলায় তাঁদের মূল্যায়ন হবে। তাঁরাও এই মূল্যায়নে সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিক হলে লিখিত পরীক্ষা দিতে পারবেন। কিন্তু সে ক্ষেত্রে লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরই চূড়ান্ত হিসাবে বিবেচিত হবে। তখন আর মূল্যায়নের নম্বর কার্যকর হবে না বলে জানিয়েছে পর্ষদ।

আরও পড়ুন: ‘ম্যা শের কা বেটা’, বাবার জন্মদিনে ফের হুঙ্কার চিরাগের