৪ মে থেকে শুরু হচ্ছে সিবিএসই পরীক্ষা, ফল প্রকাশ ১৫ জুলাইয়ের মধ্যে

নয়া দিল্লি: দীর্ঘ টালবাহানার পর অবশেষে দিন ঘোষণা হল সিবিএসই পরীক্ষার। আগামী ৪ মে থেকে শুরু হতে চলেছে সিবিএসই(CBSE)-র পরীক্ষা, চলবে ৭ জুন অবধি। দশম শ্রেণির পাশাপাশি দ্বাদশ শ্রেণির পরীক্ষাও শুরু হবে। তবে ৭ জুনের বদলে দ্বাদশ শ্রেণির পরীক্ষা শেষ হবে ১১ জুন। আগামী ৪ মে থেকে শুরু হতে চলেছে সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষা। পরীক্ষা […]

৪ মে থেকে শুরু হচ্ছে সিবিএসই পরীক্ষা, ফল প্রকাশ ১৫ জুলাইয়ের মধ্যে
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: Feb 02, 2021 | 6:09 PM

নয়া দিল্লি: দীর্ঘ টালবাহানার পর অবশেষে দিন ঘোষণা হল সিবিএসই পরীক্ষার। আগামী ৪ মে থেকে শুরু হতে চলেছে সিবিএসই(CBSE)-র পরীক্ষা, চলবে ৭ জুন অবধি। দশম শ্রেণির পাশাপাশি দ্বাদশ শ্রেণির পরীক্ষাও শুরু হবে। তবে ৭ জুনের বদলে দ্বাদশ শ্রেণির পরীক্ষা শেষ হবে ১১ জুন।

আগামী ৪ মে থেকে শুরু হতে চলেছে সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষা। পরীক্ষা চলবে ৭ জুন অবধি। দশম শ্রেণির পাশাপাশি দ্বাদশ শ্রেণির পরীক্ষাও শুরু হবে। তবে ৭ জুনের বদলে দ্বাদশ শ্রেণীর পরীক্ষা শেষ হবে ১১ জুন।

আজ শিক্ষামন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়, “১ মার্চ থেকে শুরু হবে প্রাক্টিক্যাল পরীক্ষা। এরপর ৪ মে থেকে শুরু হবে দশম ও একাদশ শ্রেণির পরীক্ষা। ৭ জুন অবধি চলবে দশম শ্রেণির পরীক্ষা। দ্বাদশ শ্রেণির পরীক্ষা শেষ হবে ১১ জুন।” আগামী ১৫ জুলাইয়ের মধ্যে ফলপ্রকাশ করতে হবে বলে জানানো হয়েছে শিক্ষামন্ত্রকের তরফে।

আরও পড়ুন: কেন দক্ষিণ এশিয়ার মধ্যে কোভিড মৃত্যুর হার সবচেয়ে বেশি ভারতে? ব্যাখ্যা কেন্দ্রের

করোনা সংক্রমণের কারণে প্রথমে অনলাইনে পরীক্ষা হওয়ার কথা থাকলেও শিক্ষামন্ত্রকের তরফে জানানো হয়, যাবতীয় লিখিত পরীক্ষা অফলাইনে অর্থাৎ পরীক্ষাকেন্দ্রেই হবে। পরীক্ষার্থীদের সুরক্ষার জন্য মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহারের মতো যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

করোনা সংক্রমণ ও লকডাউনের কারণে প্রায় বিগত ১০ মাসেরও বেশি সময় ধরে সমস্ত স্কুল-কলেজ বন্ধ। এই পরিস্থিতিতে পরীক্ষার্থীদের উপর চাপ কমাতে পাঠ্যসূচি ৩০ শতাংশ কমিয়ে দেওয়া হয়েছে। এছাড়াও প্রতিটি বিষয়েই ৩৩ শতাংশ মাল্টিপল চয়েস প্রশ্ন (MCQ) থাকবে।

আরও পড়ুন: দিলীপ-মুকুল-শুভেন্দুকে নিয়ে দিল্লিতে শীর্ষ বিজেপি নেতৃত্বের বৈঠক