Agnipath Scheme: বিতর্কের আঁচে আরও কড়াকড়ি, হোয়াটসঅ্যাপ নিয়ে বড় পদক্ষেপ কেন্দ্রের

Agnipath Scheme: বিতর্কের আঁচে আরও কড়াকড়ি, হোয়াটসঅ্যাপ নিয়ে বড় পদক্ষেপ কেন্দ্রের
প্রতীকী চিত্র

Agnipath Scheme: এবার অগ্নিপথ প্রকল্প নিয়ে যারা ভুয়ো খবর রটাচ্ছে, তাদের বিরুদ্ধেও কড়া পদক্ষেপ করল সরকার। সূত্রের খবর, ৩৫টি হোয়াটসঅ্য়াপ গ্রুপ ব্যান করা হয়েছে ভুয়ো খবর রটানোর জন্য।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jun 20, 2022 | 7:23 AM

নয়া দিল্লি: অগ্নিপথ (Agnipath Scheme) নিয়ে বিতর্কে সরগরম গোটা দেশ। কেন্দ্রীয় প্রকল্প নিয়ে নানা ভুয়ো তথ্য ছড়িয়ে পড়ার কারণে যুব সমাজের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে, আর সেখান থেকেই ছড়াচ্ছে উত্তেজনা, এমনটাই দাবি কেন্দ্রের। যারা এই ভুয়ো তথ্য ছড়াচ্ছে, এবার তাদেরও কঠোর হাতে দমন করার কাজ শুরু করল কেন্দ্র। সূত্রের খবর, অগ্নিপথ প্রকল্প নিয়ে ভুয়ো খবর রটাচ্ছে, এমন ৩৫ টি হোয়াটসঅ্যাপ গ্রুপকে ব্য়ান করা হয়েছে। অন্যদিকে সেনাবাহিনীর তরফেও বিভিন্ন কোচিং সেন্টারগুলিকেই দোষারোপ করা হয়েছে পড়ুয়াদের উসকানোর জন্য।

গত সপ্তাহের মঙ্গলবার কেন্দ্রের তরফে স্বল্প মেয়াদে সেনাবাহিনীতে নিয়োগের জন্য নয়া প্রকল্পের ঘোষণা করতেই অশান্তির আঁচ ছড়িয়ে পড়ে দেশে। বিহার, উত্তর প্রদেশ, হরিয়ানা, দিল্লি, রাজস্থান, পঞ্জাব সহ একাধিক রাজ্যে বিক্ষোভ শুরু হয়। বিহার ও উত্তর প্রদেশে কমপক্ষে ১২টি ট্রেন জ্বালিয়ে দেওয়া হয়। বিক্ষোভের জেরে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে রেল পরিষেবা। ভাঙচুর-অবরোধ করা হয় সড়কপথও।

যুব প্রজন্মের দাবি শুনে ইতিমধ্যেই কেন্দ্রের তরফে অগ্নিপথ প্রকল্পে একাধিক বদল আনা হয়েছে। চলতি বছরে অগ্নিপথ প্রকল্পে আবেদনের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ২১ থেকে ২৩ বছর করা হয়েছে, তেমনই কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী, অসম রাইফেলসে ১০ শতাংশ আসন সংরক্ষণের ঘোষণাও করা হয়েছে। এছাড়া নৌসেনা, বায়ুসেনাতেও অগ্নিবীরদের অগ্রাধিকার দেওয়া হবে বলে জানা গিয়েছে।

এবার অগ্নিপথ প্রকল্প নিয়ে যারা ভুয়ো খবর রটাচ্ছে, তাদের বিরুদ্ধেও কড়া পদক্ষেপ করল সরকার। সূত্রের খবর, ৩৫টি হোয়াটসঅ্য়াপ গ্রুপ ব্যান করা হয়েছে ভুয়ো খবর রটানোর জন্য। কমপক্ষে ১০জনকে গ্রেফতার করা হয়েছে ভুয়ো খবর রটানোর জন্য। আরও অভিযুক্তের খোঁজ চলছে।  প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফেও একটি ফ্যাক্ট চেক লাইন চালু করা হয়েছে অগ্নিপথ প্রকল্প নিয়ে বিভিন্ন তথ্যের সত্যতা যাচাইয়ের জন্য।

এই খবরটিও পড়ুন

সূত্র মারফত আরও জানা গিয়েছে, যে সমস্ত কোচিং সেন্টারগুলি সরকারি চাকরির প্রস্তুতির কোর্স করায়, মূলত তারাই পরীক্ষার্থীদের উসকাচ্ছে অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভে সামিল হতে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA