Monkeypox: মাঙ্কিপক্স পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য বিশেষ টাস্ক ফোর্স তৈরি কেন্দ্রের

ICMR: কেন্দ্রীয় সরকারের তরফে ন্যাশনাল এইডস কন্ট্রোল অর্গানাইজেশন এবং ডিরেক্টর জেনারেল অব হেলথ সার্ভিসেসকে সতর্ক থেকে নজরদারি চালানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র।

Monkeypox: মাঙ্কিপক্স পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য বিশেষ টাস্ক ফোর্স তৈরি কেন্দ্রের
মাঙ্কিপক্স নিয়ে বাড়ছে আতঙ্ক
Follow Us:
| Edited By: | Updated on: Aug 01, 2022 | 1:42 PM

নয়া দিল্লি: মাঙ্কিপক্স (Monkeypox) পরিস্থিতি কাছ থেকে পর্যবেক্ষণ ও সংক্রমণ ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণ করার জন্য বিশেষ টাস্ক ফোর্স গঠন করল কেন্দ্র। এই বিশেষ টাস্ক ফোর্স এই রোগের ছড়িয়ে পড়া রোধ, নিরাময় সহ বিভিন্ন বিষয় নিয়ে সরকারকে পরামর্শ দেবে। সরকারি সূত্র জানিয়েছে, এই বিশেষ টাস্ক ফোর্স (Special Task Force) মাঙ্কিপক্সের টিকাকরণ নিয়েও বিশেষ দায়িত্ব পালন করবে। সম্প্রতি সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফিরে আসা ২২ বছর বয়সী কেরলের এক যুবক শনিবার মাঙ্কিপক্সের কারণে মারা গিয়েছেন বলেই মনে করা হচ্ছে। কেরলের যুবকের মৃত্যুর পর নড়েচড়ে বসেছে কেন্দ্র। এখনও অবধি গোটা দেশে ৪ জনের দেহে মাঙ্কিপক্স সংক্রমণ ধরা পড়েছে। ২৬ জুলাই উচ্চ পর্যায়ের বৈঠকের পর টাস্কফোর্স তৈরি সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ক্যাবিনেট সচিব রাজীব গৌবা, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ, পিএমওর অতিরিক্ত সচিব এবং অন্যান্য উচ্চ পদস্থ আধিকারিকরা এই বৈঠকে উপস্থিত ছিলেন। সরকারি সূত্র সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছে, এই টাস্ক ফোর্সের নেতৃত্বে থাকবেন নীতি আয়োগ সদস্য ডা. ভিকে পাল। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবসহ অন্যান্যরাও এই টাস্ক ফোর্সে থাকবেন।

কেন্দ্রীয় সরকারের তরফে ন্যাশনাল এইডস কন্ট্রোল অর্গানাইজেশন এবং ডিরেক্টর জেনারেল অব হেলথ সার্ভিসেসকে সতর্ক থেকে নজরদারি চালানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র। এছাড়াও ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ অথবা আইসিএমআরকে পরীক্ষার জন্য বিভিন্ন ল্যাবরেটরি গুলি তৈরি রাখার নির্দেশ দেওয়া হয়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রতিকে মাঙ্কিপক্সকে বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের জন্য একটি উদ্বেগ হিসেবে চিহ্নিত করেছে। এখনও অবধি বিশ্বের ৭৫টি দেশের মোট ১৬ হাজার মাঙ্কিপক্স আক্রান্ত রোগীর খোঁজ মিলেছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে মাঙ্কিপক্স সংক্রমণ রোধে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে। আইসিএমআরের তরফে ১৫ টি ল্যাবরেটরিকে মাঙ্কিপক্স পরীক্ষার অনুমোদন দেওয়া হয়েছে। এমনকী সরকারের তরফে জনসচেতনতা বৃদ্ধিতে এই রোগ নিয়ে বেশকিছু সতর্কতামূলক পদক্ষেপ নেওযা হয়েছে।