Chief Justice Sanjib Banerjee: কলেজিয়ামের সুপারিশেই সায়, মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়কে মেঘালয় হাইকোর্টে বদলির বিজ্ঞপ্তি

Transfer of Chief Justice Sanjib Banerjee: চলতি বছরের ১৬ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের কলেজিয়ামের বৈঠকে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়কে মেঘালয় হাইকোর্টে বদলির সুপারিশ করা হয়েছিল।

Chief Justice Sanjib Banerjee: কলেজিয়ামের সুপারিশেই সায়, মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়কে মেঘালয় হাইকোর্টে বদলির বিজ্ঞপ্তি
প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 10:10 PM

নয়া দিল্লি: অবশেষে বদলি হচ্ছে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের (Chief Justice Sanjib Banerjee)। সুপ্রিম কোর্টের কলেজিয়ামে যেমন বলা হয়েছিল, সেই মতো মেঘালয় হাইকোর্টে বদলি করা হচ্ছে তাঁকে। আজ কেন্দ্রের তরফে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

এর আগে চলতি বছরের ১৬ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের কলেজিয়ামের বৈঠকে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়কে মেঘালয় হাইকোর্টে বদলির সুপারিশ করা হয়েছিল। উল্লেখ্য, সম্প্রতি মাদ্রাজ হাইকোর্টের দুশো জনেরও বেশি আইনজীবী সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামন এবং কলেজিয়ামের অন্য চার সদস্যকে চিঠি লিখে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের বদলি পুনর্বিবেচনা করার জন্য আবেদন জানানো হয়েছিল।

মাদ্রাজ বার অ্যাসোসিয়েশনের তরফে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের মেঘালয় হাইকোর্টে বদলির সিদ্ধান্তে বিরোধিতা করে একটি প্রস্তাবও পাস করা হয়েছিল। বার অ্যাসোসিয়েশনের বক্তব্য, এই বদলি শাস্তিমূলক বদলির সমান। কারণ, প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়কে যে মেঘালয় হাইকোর্টে বদলি করা হচ্ছে, তা মাদ্রাজ হাইকোর্টের তুলনায় ছোট আদালত।

বার অ্যাসোসিয়েশনের তরফে কেন্দ্রের কাছে অনুরোধ করা হয়েছিল মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতিকে বদলির জন্য কলেজিয়ামের সুপারিশ প্রত্যাখ্যান করার জন্য। এই ধরনের বদলিকে শাস্তিমূলক বলে করছে তারা এবং তা বিচার বিভাগের স্বাধীনতার জন্য ভাল নয় বলে প্রস্তাবে জানিয়েছিল বার অ্যাসোসিয়েশন। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় গুরুত্বপূর্ণ মানবাধিকার এবং পরিবেশ সুরক্ষা সংক্রান্ত মামলার দায়িত্ব সামলেছেন। অনেকক্ষেত্রেই সেই সব মামলার রায় সরকারের পক্ষে যায়নি। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়, নির্বাচন কমিশন এবং বেশ কয়েকটি সরকারী সংস্থাকে বিভিন্ন সময়ে ভর্ৎসনা করেছিলেন। কোভিডের মধ্যে নির্বাচন প্রসঙ্গে কড়া সমালোচনা করেছিলেন নির্বাচন কমিশনের। বলেছিলেন, খুনের মামলা করা উচিত কমিশনের বিরুদ্ধে। করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য কমিশনকে এককভাবে দায়ী করেছিলেন তিনি। চেন্নাইয়ে সাম্প্রতিক বৃষ্টির সময়ে জলমগ্ন পরিস্থিতি নিয়ে গ্রেটার চেন্নাই কর্পোরেশনকেও একহাত নিয়েছিলেন তিনি।

উল্লেখ্য, ১৬ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের কলেজিয়াম মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের বদলি সংক্রান্ত প্রস্তাব পাস করেছিল। তবে ৯ নভেম্বরের আগে তার প্রকাশ্যে আসেনি। ইতিমধ্যেই প্রায় ২০০ আইনজীবীর মধ্যে থেকে এক প্রতিনিধি দলকে সুপ্রিম কোর্টের কলেজিয়ামের সদস্যদের সঙ্গে দেখা করতে যান। এই বদলির প্রস্তাবের বিরোধিতা করেন তাঁরা। তাঁদের বক্তব্য, সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের মতো এবং নির্ভীক বিচারপতির কেন বদলি করা হচ্ছে, তা জানার অধিকার রয়েছে বার অ্যাসোসিয়েশনের সদস্যদের। কিন্তু এরই মধ্যে আজ কেন্দ্রের তরফে বিজ্ঞপ্তি জারি করে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের মেঘালয় হাইকোর্টে বদলির নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন : Madras Bar Association : মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতির বদলির বিরোধিতা বার অ্যাসোসিয়েশনের