Tomar on Farm laws: কৃষি আইন ফিরিয়ে আনা প্রসঙ্গে অবস্থান স্পষ্ট করলেন কৃষিমন্ত্রী তোমর

Farm Law: তিনি জানিয়েছেন কেন্দ্র কৃষি আইন ফিরিয়ে আনবে না। কংগ্রেসের অভিযোগের পর কেন্দ্রীয় কৃষি মন্ত্রীর অবস্থান স্পষ্ট করার সম্ভাবনা প্রত্যাশিতই ছিল।

Tomar on Farm laws: কৃষি আইন ফিরিয়ে আনা প্রসঙ্গে অবস্থান স্পষ্ট করলেন কৃষিমন্ত্রী তোমর
কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমর। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2021 | 10:39 AM

গোয়ালিয়র: কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর, শনিবার নিজের অবস্থান স্পষ্ট করলেন। তিনি জানিয়েছেন কেন্দ্র কৃষি আইন ফিরিয়ে আনবে না। কংগ্রেসের অভিযোগের পর কেন্দ্রীয় কৃষি মন্ত্রীর অবস্থান স্পষ্ট করার সম্ভাবনা প্রত্যাশিতই ছিল। কারণ শুক্রবার, মহারাষ্ট্রে একটি রাজনৈতিক কর্মসূচিতে যোগ দিয়েছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। সেখানেই নরেন্দ্র সিং তোমার কৃষি আইনগুলি বাতিলের জন্য “কিছু সংখ্যক ব্যক্তিকে” দায়ী করে। সংবাদ সংস্থা পিটিআইকে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানিয়েছেন, “আমরা কৃষি সংশোধনী আইন এনেছিলাম। কিন্তু কিছু লোক এই আইনগুলি পছন্দ করেনি। এটি স্বাধীনতার ৭০ বছর পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে একটি বড় সংস্কার ছিল।”

তিনি আরও বলেছিলেন, “কিন্তু সরকার এখনই নিরাশ হচ্ছে না… আমরা একধাপ পিছিয়েছি ঠিকই। তবে আমরা আবার সামনের দিকে এগোব। কারণ, কৃষকরাই ভারতের মেরুদণ্ড।” কৃষিমন্ত্রীর এই মন্তব্যের পর বিতর্ক দেখা দেয়। কংগ্রেসের অভিযোগ ছিল কেন্দ্র আবার কৃষি আইন ফিরিয়ে আনার প্রস্তুতি নিচ্ছে। তোমরের মন্তব্য প্রসঙ্গে কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেছিলেন, “কৃষিমন্ত্রীর মন্তব্য থেকেই স্পষ্ট কেন্দ্রীয় সরকার আরও একবার বিতর্কিত তিনটি কৃষি আইন ফিরিয়ে আনার ষড়যন্ত্র করছে। পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের পর নতুনভাবে কৃষি আইন ফিরিয়ে আনার পরিকল্পনা রয়েছে সরকারের। কেন্দ্রীয় সরকার পুঁজিবাদীদের হয়ে কাজ করছে।”

শনিবার শুক্রবারে মন্তব্য প্রসঙ্গে নরেন্দ্র সিং তোমরকে প্রশ্ন করা হয়েছিল। জবাবে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “আমি এই কথা বলিনি। আমি বলেছিলাম কেন্দ্রীয় সরকার কৃষি নিয়ে ভাল আইন তৈরি করেছিল। কিছু কারণের জন্য আমরা সেই আইন প্রত্যাহার করে নিয়েছি। সরকার কৃষকদের উন্নয়নের স্বার্থে কাজ করে চলবে।”

উল্লেখ্য, গত  ১৯ নভেম্বর, গুরু নানক জয়ন্তীর দিনই সকলকে চমকে দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ঘোষণা করেন, তিন কৃষি আইন প্রত্য়াহার করে নেওয়া হবে। তিনি বলেন, “কৃষি আইন আনার পিছনে দেশের মহৎ উদ্দেশ্য থাকলেও দেশের একাংশ কৃষককে এই আইনের গুরুত্ব সম্পর্কে বোঝানো যায়নি। কৃষকদের আর্জি মেনেই তিন কৃষি আইন প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

তিনি আরও বলেছিলেন, “আমাদের সরকার কৃষকদের কল্যাণের কথা ভেবেই, দেশের উন্নতির কথা ভেবেই এই আইন এনেছিল। আমাদের উদ্দেশ্য পবিত্র হলেও কিছু কৃষকদের এই কথা বোঝাতে পারিনি। কৃষকদের এক অংশই এর বিরোধিতা করলেও, তা আমাদের কাছে গুরুত্বপূর্ণ ছিল। দেশের কৃষিবিজ্ঞানী, অর্থনীতিবিদ, কৃষি বিশেষজ্ঞরা কৃষকদের নতুন তিন কৃষি আইনের সুবিধা বোঝানোর চেষ্টা করেছিলেন। আমরা দুই বছরের জন্য আইন স্থগিত রাখার প্রস্তাবও দিয়েছিলাম। আইনের যে অংশ গুলি নিয়ে তাদের সমস্যা ছিল, তা সংশোধনের প্রস্তাবও দিয়েছিলাম। এরইমধ্যে বিষয়টি সুপ্রিম কোর্টেও পৌঁছয়। এই ঘটনাগুলি সকলেরই জানা।”

আরও পড়ুন Rahul on Centre: আমার পরামর্শ গ্রহণ করেছে কেন্দ্র, বুস্টার ডোজ়ের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে মন্তব্য রাহুলের