মুখ্যমন্ত্রীর বাবার বিরুদ্ধেই এফআইআর দায়ের পুলিশের, বাঘেল বললেন ‘আইনের উর্ধ্বে কেউ নয়’

বাবার বিরুদ্ধে অভিযোগ দায়ের হওয়া সম্পর্কে মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলকে প্রশ্ন করা হলে তিনি বলেন, "ছেলে হিসাবে আমি বাবাকে খুবই সম্মান করি। তবে মুখ্যমন্ত্রী হিসাবে আমি কাউকেই সামাজিক সম্প্রীতি নষ্ট করার জন্য কাউকে রেয়াত করতে পারি না।"

মুখ্যমন্ত্রীর বাবার বিরুদ্ধেই এফআইআর দায়ের পুলিশের, বাঘেল বললেন 'আইনের উর্ধ্বে কেউ নয়'
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2021 | 3:04 PM

রায়পুর: মুখ্যমন্ত্রীর বাবার বিরুদ্ধেই দায়ের হল এফআইআর। ব্রাহ্মণদের বয়কট করার করার ডাক দিয়ে  বিতর্কে জড়িয়েছেন ছত্তিসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের বাবা নন্দ কুমার বাঘেল। তাঁর এই মন্তব্যের জেরেই এ বার রাজ্য পুলিশের তরফে এফআইআর দায়ের করা হল। বাবার বিরুদ্ধে অভিযোগ দায়ের হওয়া নিয়ে মুখ্যমন্ত্রী বাঘেল বলেন, “আইনের উর্ধ্বে কেউ নয়।”

সম্প্রতিই ভূপেশ বাঘেলের বাবার একটি ভিডিয়ো ভাইরাল হয়। ওই ভিডিয়োয় দেখা যায়, উত্তর প্রদেশে একটি দলীয় অনুষ্ঠানে নন্দ কুমার বাঘেল বলছেন, “আমি দেশের সমস্ত গ্রামবাসীদের উদ্দেশ্য়ে বলছি, কোনও ব্রাহ্মণকে ঢুকতে দেবেন না। আমি সমস্ত সম্প্রদায়ের সঙ্গেই কথা বলব, যাতে তারা ব্রাহ্মণদের বয়কট করেন। তাদের নদীর তীরেই ফেরত পাঠাতে হবে।”

এই মন্তব্য়ের জেরেই বিতর্ক শুরু হয়। ব্রাহ্মণ সম্প্রদায়ের প্রতিনিধি অবনেশ পাণ্ডে, সৌমিত্র মোহন মিশ্র সহ অন্যান্য সদস্যরা অভিযোগ জানান। তাদের দাবি, নন্দ কুমারের এই উসকানিমূলক মন্তব্য সাম্প্রদায়িক হিংসা ছড়াতে পারে এবং সামাজিক সম্প্রীতিও নষ্ট করতে পারে। একইসঙ্গে এই মন্তব্য় করে তিনি ব্রাহ্মণদের ভাবাবেগেও আঘাত করেছেন।

এরপরই ছত্তিসগঢ় পুলিশের তরফে রায়পুরের দান দয়াল পুলিশ স্টেশনে নন্দকুমার বাঘেলের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩-এ (বিভিন্ন গোষ্ঠীর মধ্যে হিংসা, শত্রুতা ও ঘৃণা প্রচারের অপরাধ) এবং ৫০৫-এ (বিভিন্ন গোষ্ঠীর মধ্যে হিংসায় উসকানি দেওয়া এবং ভয় ছড়ানো)  ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।  উল্লেখ্য, এর আগেও নন্দকুমার বাঘেলের বিরুদ্ধে অবমাননামূলক মন্তব্য করার অভিযোগ উঠেছিল।

এ দিকে, বাবার বিরুদ্ধে অভিযোগ দায়ের হওয়া সম্পর্কে মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “ছেলে হিসাবে আমি বাবাকে খুবই সম্মান করি। তবে মুখ্যমন্ত্রী হিসাবে আমি কাউকেই সামাজিক সম্প্রীতি নষ্ট করার জন্য কাউকে রেয়াত করতে পারি না। আমাদের কাছে আইনই সর্বোচ্চ। আইনের উর্ধ্বে কেউ হতে পারে না। সেটা আমার ৮৬ বছরের বাবাই হোক না কেন। ছত্তিসগঢ় সরকার সকল ধর্ম, জাতিকে সম্মান করে। একটি নির্দিষ্ট সম্প্রদায়ের বিরুদ্ধে আমার বাবার মন্তব্যের কারণে সামাজিক সম্প্রীতি নষ্ট হয়েছে। আমিও ওনার মন্তব্যে দুঃখ পেয়েছি।”

তিনি জানান, ওনার বাবার সঙ্গে তাঁর রাজনৈতিক বিশ্বাস ও মতাদর্শ সম্পূর্ণ আলাদা। রাজ্যের শান্তি বজায় রাখার জন্য তিনি নিজের বাবার বিদ্বেষমূলক মন্তব্যকে অদেখা করতে পারেন না।

সম্প্রতিই মুখ্য়মন্ত্রিত্ব নিয়েও ঝামেলায় জড়িয়েছিলেন ছত্তিসগঢ়ের মুখ্যমন্ত্রী। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী টিএস দেও দাবি করেন, ২০১৮ সালে কংগ্রেস যখন ক্ষমতায় এসেছিল, তখন চুক্তি হয়েছিল যে আড়াই বছর ভূপেশ বাঘেল মুখ্যমন্ত্রী থাকবেন। বাকি আড়াই বছর  মুখ্যমন্ত্রী হবেন তিনি। সময় পার হওয়ার পরও মুখ্য়মন্ত্রী পদ ছাড়ছেন না বাঘেল। এর জবাবে মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল জানান, রাজনৈতিক অস্থিরতা সৃষ্টির উদ্দেশ্যেই ক্ষমতা হাতবদলের কথা বলা হচ্ছে। আরও পড়ুন: RSS-এর সঙ্গে তালিবানের তুলনা! হাত জোড় করে ক্ষমা চাইতে হবে, না হলে…জাভেদকে হুঁশিয়ারি বিজেপি নেতার