Chinese Hacker: ভারতের আধার ‘ডেটা’ চিনের হাতে! প্রকাশ্যে এল চাঞ্চল্যকর রিপোর্ট

Aadhaar Database hacked: ভারতের সরকারি সংস্থার তথ্য হ্যাক করার চেষ্টা হয়েছে বলে সূত্রের খবর। পাশাপাশি এক সংবাদমাধ্যমের তথ্য চুরির চেষ্টা হয়েছে বলেও দাবি সাইবার সিকিউরিটি সংস্থার।

Chinese Hacker: ভারতের আধার 'ডেটা' চিনের হাতে! প্রকাশ্যে এল চাঞ্চল্যকর রিপোর্ট
ভারতে হামলা চিনা হ্যাকারের

নয়া দিল্লি: চিনা হ্যাকার (Chinese Hacker) হানা ভারতে (India) নতুন নয়। আগেও সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার ডেটাবেস চুরির চেষ্টা করতে দেখা গিয়েছে চিনের হ্যাকারদের। এবার প্রকাশ্যে এল তেমনই এক চাঞ্চল্যকর অভিযোগ। সাইবার সুরক্ষা সংস্থা ‘রেকর্ডেড ফিউচার’ (Recorder Future)-এর দেওয়া রিপোর্ট অনুযায়ী, চিনের একটি হ্যাকার গ্রুপ আধারের তথ্য (Aadhaar Data) চুরির চেষ্টা চালিয়েছে। পাশাপাশি ভারতের এক সংবাদমাধ্যমের তথ্যেও চিনা হ্যাকারদের নজরদারি চলেছে বলে সূত্রের খবর। যদিও কেন্দ্রীয় সরকার ও ওই সংবাদ মাধ্যম উভয়েই এই দাবি খারিজ করেছে। কেন্দ্রের তরফ জানানো হয়েছে ভারতীয় তথ্য সুরক্ষিতই আছে।

ভারতের ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়ার হাতে রয়েছে অন্তত ১০০ কোটি ভারতবাসীর তথ্য। সাইবার সুরক্ষা সংস্থার রিপোর্ট অনুযায়ী, চলতি বছরের জুন ও জুলাই মাসে হ্যাক করার চেষ্টা চালায় চিনা হ্যাকাররা। তবে শেষ পর্যন্ত তারা সফল হয়েছে কি না, তা এখনও ষ্পষ্ট নয়। কেন্দ্র তথা ইউআইডিএআই-এর তরফ থেকে এই অভিযোগ খারিজ করে দেওয়া হয়েছে। সংস্থার তরফে বলা হয়েছে, ভারতীয়দের তথ্য সুরক্ষিতই আছে, নিরাপত্তায় কোনও ফাঁক নেই।

বিভিন্ন দেশের সরকারি সংস্থার নেটওয়ার্কে কোনও হ্যাকার হানা দিচ্ছে কি না, তার ওপরই নজরদারি চালায় বস্টনের সংস্থা রেকর্ডেড ফিউচার। এক বিশেষ উপায়ে কোনও নেটওয়ার্কে সন্দেহজনক হ্যাকারের উপস্থিতি ধরে ফেলতে পারে তারা। ওই সংস্থার তরফে জানানো হয়েছে ‘উনতি’ নামে এক ম্যালওয়্যার ব্যবহার করেছিল ওই হ্যাকার গ্রুপ। বহু বছর ধরে তারা এই ম্যালওয়্যার ব্যবহার করে থাকে বলে জানা গিয়েছে। এ ছাড়া ‘কোবাল্ট স্ট্রাইক’ নামে একটি সফটওয়্যারও ব্যবহার করা হয়েছে।

এর আগে কো-উইন পোর্টাল হ্যাক হওয়ার খবরে আতঙ্ক ছড়িয়েছিল ভারতে। টিকা নেওয়ার জন্য সরকারি সিস্টেম কো-উইনে নাম নথিভুক্ত করা বাধ্যতামূলক। ফলে সেখানে রয়েছে বহু ভারতীয়ের নাম, ফোন নম্বর সংক্রান্ত একাধিক তথ্য। কিন্তু গত জুন মাসে কো-উইন খুললেই দেখা যাচ্ছিল তা হ্যাক হয়ে গিয়েছে, গুজব ছড়াতেই কেন্দ্রের তরফে বিবৃতি পেশ করে জানানো হয় যে কো-উইন সিস্টেম সম্পূর্ণ সুরক্ষিত। হ্যাক হওয়ার যে মেসেজটি ফুটে উঠেছিল, তা নকল।

আরও পড়ুন: TMC in Tirpura: ক্ষমতা প্রয়োগ করছে বিপ্লব দেব সরকার? ব্যাখ্যা চাইতে আদালতে যাচ্ছে তৃণমূল

ভ্যাকসিনের স্লট বুকিংয়ের জন্য আরোগ্য সেতু বা উমঙ্গ অ্যাপই ব্যবহার করা হয়। সেখানেও সরাসরি কো-উইন সিস্টেমেই নিজের নাম, আধার কার্ডের নম্বর সহ যাবতীয় তথ্য নথিভুক্ত করতে হয়। অভিযোগ উঠেছিল, হ্যাক হয়ে গিয়েছে এই কো-উইন সিস্টেমটি। হ্যাক হয়ে যাওয়ার একটি মেসেজও দেখা যায়। যদিও আশ্বস্ত করে সরকার।

আরও পড়ুন: Pakistan: তালিবানকে চালাবে কে? ISI-এর সঙ্গে পাক সেনার দ্বন্দ্ব চরমে

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla