Dubai Expo 2020: টানতে হবে বিদেশি পুঁজি! বিনিয়োগকারীদের ভারতে এসে বাণিজ্যের আহ্বান নমোর

Narendra Modi at Dubai Expo: এখানে নতুন কিছু আবিষ্কার করার সুযোগ রয়েছে। নতুন অংশীদারি হওয়ার সুযোগ রয়েছে এবং একইসঙ্গে উন্নতিরও সুযোগ রয়েছে। ভারতে আসুন এবং এই সুযোগগুলি ব্যবহার করুন। বললেন নরেন্দ্র মোদী।

Dubai Expo 2020: টানতে হবে বিদেশি পুঁজি! বিনিয়োগকারীদের ভারতে এসে বাণিজ্যের আহ্বান নমোর
ইন্ডিয়ান স্পেস অ্যাসোসিয়েশনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 11:44 PM

নয়া দিল্লি : আজ থেকে শুরু হল দুবাই এক্সপো। বিশ্বের সবথেকে বড় বাণিজ্যিক সম্মেলনগুলির মধ্যে একটি হল এক্সপো। গতবছর করোনা পরিস্থিতির কারণে এক্সপো আয়োজন করা সম্ভব হয়নি। তবে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসতেই মরুশহরে আজ থেকে শুরু হয়ে গেল এক্সপো ২০২০। ভারত তথা গোটা বিশ্বের বাণিজ্য ও পর্যটন শিল্পে আরও বেশি গতি আনার ক্ষেত্রে এই এক্সপো অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেই মত অর্থনৈতিক বিশ্লেষকদের।

আজ এক্সপোয় ভারতের প্যাভিলিয়নের উদ্বোধন করেন কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী পীয়ূষ গোয়েল। উদ্বোধনে ভার্চুয়ালি বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবারের এক্সপোয় যতগুলি দেশের প্যাভেলিয়ন হয়েছে, তার মধ্যে অন্যতম বড় প্যাভেলিয়ন ভারতের। প্রধানমন্ত্রী বলেন, ‘আমি নিশ্চিত যে এই এক্সপো সংযুক্ত আরব আমিরশাহী এবং দুবাইয়ের সঙ্গে আমাদের গভীর এবং ঐতিহাসিক সম্পর্ককে আগামী দিনে আরও সুদৃ়ঢ় করবে।’

আবু ধাবির প্রেসিডেন্ট তথা শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানকে শুভেচ্ছা জানান মোদী। সংযুক্ত আরব আমিরশাহীর প্রধানমন্ত্রী ও ভাইস প্রেসিডেন্ট এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমকেও এই অনুষ্ঠানের জন্য শুভেচ্ছা ও ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী বলেন, আবু ধাবির প্রিন্স আমার ভাইয়ের মতো। আমি উভয় দেশের উন্নতি ও সমৃদ্ধির জন্য একসঙ্গে আমাদের কাজ আরও এগিয়ে নিয়ে যাওয়ার আশায় আছি।

গোটা বিশ্বের বাণিজ্য দরবারে আজ ফের একবার প্রধানমন্ত্রী ভারতীয় বাজারে এসে বিনিয়োগের জন্য আহ্বান জানান। ভারতীয় বাজারের খ্যাতির কথা উল্লেখ করে তিনি বলেন, “এখানে নতুন কিছু আবিষ্কার করার সুযোগ রয়েছে। নতুন অংশীদারি হওয়ার সুযোগ রয়েছে এবং একইসঙ্গে উন্নতিরও সুযোগ রয়েছে। ভারতে আসুন এবং এই সুযোগগুলি ব্যবহার করুন। ভারত আপনাকে সর্বাধিক আর্থিক শ্রীবৃদ্ধির সুযোগ দেবে। বৃদ্ধির পরিমাণ, নতুন নতুন লক্ষ্য, এবং উৎপাদনশীলতা বৃদ্ধি… প্রতিটি ক্ষেত্রেই সুবিধা পাবেন ভারতে। ভারতে আসুন এবং আমাদের বৃদ্ধির কাহিনীর অংশ হোন।”

উল্লেখ্য, বিগত সাত বছরে মোদীর নেতৃত্বে ভারত সরকার অর্থনৈতিক শ্রীবৃদ্ধির হার বাড়াতে বেশ কিছু সংস্কার করেছে। এই ধারা অব্যাহত রাখার জন্য ভারত এবং সংযুক্ত আরব আমিরশাহী আগামী দিনে আরও বেশি কাজ করে যাবে বলেই মত প্রধানমন্ত্রীর। তাঁর কথায়, ভারত হল প্রতিভার পাওয়ার হাউজ়। আমাদের দেশ প্রযুক্তি, গবেষণা এবং উদ্ভাবনের বিশ্বে অনেক এগিয়ে রয়েছে। আমাদের দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি পারম্পরিক বাণিজ্য এবং স্টার্টআপের সংমিশ্রণের মাধ্যমেই গড়ে উঠেছে বলে এক্সপো ২০২০ -র ভারতীয় প্যাভিলিয়নের উদ্বোধনে বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

অর্থনৈতিক বিশ্লেষকদের অনুমান, এই এক্সপো আগামী দিনে ভারতীয় বাজারে বিদেশি বিনিয়োগ টানতে বিশেষ ভূমিকা গ্রহণ করতে পারে।

আরও পড়ুন : Fixed Deposit for Senior Citizen: প্রবীণ নাগরিকদের জন্য সুখবর, স্থায়ী আমানতে বিশেষ ‘স্কিমে’র সময়সীমা বাড়াল এসবিআই