Adhir Ranjan Chowdhury Tweet Controversy: ১৬-র পুনরাবৃত্তি ২২-এ! অধীরের বিতর্কিত টুইটের পিছনে লুকিয়ে কোন রহস্য?

Adhir Ranjan Chowdhury Tweet Hack: দিল্লি পুলিশের তরফে কংগ্রেস সাংসদকে মোবাইল বা অন্যান্য বৈদ্যুতিন যন্ত্র জমা দিতে বলা হয়েছে, যেখান থেকে তাঁর টুইটার হ্যাক হতে পারে বলে দাবি করা হচ্ছে। পুলিশের তরফে সমস্ত সহযোগিতা ও আইনি পদক্ষেপের কথা জানানো হয়েছে।     

Adhir Ranjan Chowdhury Tweet Controversy: ১৬-র পুনরাবৃত্তি ২২-এ! অধীরের বিতর্কিত টুইটের পিছনে লুকিয়ে কোন রহস্য?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 11:47 AM

নয়া দিল্লি: রাজীব গান্ধীর (Rajiv Gandhi) মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধার্ঘ জানাতে গিয়েই বিতর্কে জড়ালেন কংগ্রেস নেতা তথা সাংসদ অধীর রঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury)। শনিবার সকালে যখন দেশের তাবড় তাবড় নেতারা প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রীর প্রতি শ্রদ্ধার্ঘ অর্পণ করছিলেন, সেই সময়ই অধীর রঞ্জন চৌধুরীর টুইটার (Twitter) অ্যাকাউন্ট থেকে একটি টুইট করা হয়। ৮০-র দশকে রাজীব গান্ধীর করা এক বিতর্কিত মন্তব্যকে উদ্ধৃত করেই এই টুইট করা হয়েছিল। টুইটটি নজরে আসতেই বিতর্ক শুরু হয়। কিছুক্ষণের মধ্যেই ডিলিট করে দেওয়া হয় টুইটটি। যদিও কংগ্রেস নেতার দাবি, তিনি এই টুইট করেননি। তাঁর টুইটার অ্যাকাউন্ট কোনওভাবে হ্যাক করা হয়েছে। ইতিমধ্যেই তিনি সাইবার সেলে অভিযোগ জানিয়েছেন বলেও জানান।

 কী লেখা ছিল বিতর্কিত টুইটে?

দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা রাজীব গান্ধীর মা ইন্দিরা গাঁধীকে হত্যার পরই দিল্লিতে শিখ বিরোধী দাঙ্গা শুরু হয়েছিল। সেই সময়ে রাজীব গান্ধী বলেছিলেন, “মহীরূহের পতন হলে মাটি কেঁপে ওঠে”। তাঁর এই মন্তব্য ঘিরেই জাতীয় রাজনীতিতে বিতর্কের সৃষ্টি হয়েছিল। শুক্রবার প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যুবার্ষিকীতে সেই বিতর্কিত মন্তব্যই উদ্ধৃত করে টুইট করা হয় লোকসভার কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরীর টুইটার অ্যাকাউন্ট থেকে। এরপরই বিতর্কের সূত্রপাত।

যদিও বিষয়টি নজরে আসতেই অধীর চৌধুরী দাবি করেন, এই টুইট তিনি করেননি। এই মর্মে তিনি টুইটও করেন। কংগ্রেস নেতার দাবি, তাঁর টুইটার অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে এবং তিনি কোনও ঘৃণ্য় চক্রান্তের শিকার। দিল্লির সাউথ অ্যাভিনিউ পুলিশ স্টেশনে অভিযোগও দায়ের করা হয় শনিবার।

দিল্লি পুলিশের তরফে কংগ্রেস সাংসদকে মোবাইল বা অন্যান্য বৈদ্যুতিন যন্ত্র জমা দিতে বলা হয়েছে, যেখান থেকে তাঁর টুইটার হ্যাক হতে পারে বলে দাবি করা হচ্ছে। পুলিশের তরফে সমস্ত সহযোগিতা ও আইনি পদক্ষেপের কথা জানানো হয়েছে।

উল্লেখ্য, এর আগে ২০১৬ সালে রাজীব গান্ধীর জন্মদিনেও ওই বিতর্কিত মন্তব্য উদ্ধৃত করেই টুইট করা হয়েছিল অধীর রঞ্জন চৌধুরীর অ্যাকাউন্ট থেকে। সেই সময়ও তিনি দাবি করেছিলেন যে অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে।