Shashi Tharoor: ‘আপনি দুমুখো’, ভোট মিটতেই শশী থারুরের তীব্র সমালোচনা করল কংগ্রেস

Congress Slams Shashi Tharoor: বৃহস্পতিবার (২০ অক্টোবর), শশী থারুরকে "দুমুখো" বলে সমালোচনা করল কংগ্রেস। সভাপতি নির্বাচনে "গুরুতর বেনিয়মের" অভিযোগ করেছিলেন অন্যতম প্রার্থী শশী থারুর ও তাঁর নির্বাচনী দল।

Shashi Tharoor: 'আপনি দুমুখো', ভোট মিটতেই শশী থারুরের তীব্র সমালোচনা করল কংগ্রেস
সভাপতি নির্বাচনে পরাজয়ের পর শশী থারুর
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2022 | 7:04 PM

নয়া দিল্লি: বুধবারই নয়া সভাপতি নির্বাচন করেছে কংগ্রেস। তবে প্রেসিডেন্ট নির্বাচন কলুষিত হয়েছে অন্যতম প্রার্থী শশী থারুর ও তাঁর নির্বাচনী দলের “গুরুতর বেনিয়মের” অভিযোগে। বৃহস্পতিবার (২০ অক্টোবর), শশী থারুরকে “দুমুখো” বলে সমালোচনা করল কংগ্রেস। সভাপতি নির্বাচনের দায়িত্ব ছিল, দলের কেন্দ্রীয় নির্বাচনী কর্তৃপক্ষের চেয়ারম্যান মধুসূদন মিস্ত্রির উপর। এদিন তিনি বলেছেন, “দুঃখিত, কিন্তু আমার সামনে আপনার (শশী থারুর) এক মুখ ছিল। যা বলেছিল, আপনি আমাদের সমস্ত উত্তরে সন্তুষ্ট। আর সংবাদমাধ্যমের সামনে ছিল ভিন্ন মুখ, যা আমাদের বিরুদ্ধে এই সমস্ত অভিযোগ করেছে।”

বুধবার, কংগ্রেস সভাপতি নির্বাচন ফল প্রকাশিত হয়েছে। ৬০০০-এর বেশি ভোটে শশী থারুরকে পরাজিত করেছেন মল্লিকার্জুন খাড়্গে। কিন্তু, ফল প্রকাশের আগেই গণনা চলাকালীন, শশী থারুরের নির্বাচনী এজেন্ট সলমন সোজ, মধুসূদন মিস্ত্রিকে একটি চিঠি লিখে উত্তরপ্রদেশের নির্বাচনী প্রক্রিয়ায় বেনিয়মের অভিযোগ করে, সেই সংক্রান্ত কিছু তথ্য তুলে ধরেছিলেন। ওই রাজ্র সকল ভোট বাতিল করার দাবিও জানিয়েছিলেন। সোজ পরে বলেন, দল “যথাযথ তদন্তের” আশ্বাস দিয়েছে। তবে ভোট গণনা বন্ধ রাখা হবে না। পরে থারুর দাবি করেন, ওই চিঠিটি “একেবারেই অভ্যন্তরীণ চিঠি” ছিল।

সেটি ফাঁস হয়ে যাওয়ার জন্য দুঃখ প্রকাশও করেন থারুর। বিতর্ক পিছনে ফেলে সামনে এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছিলেন তিনি। কিন্তু, কংগ্রেস দল বিষয়টি সহজে ছেড়ে দেবে বলে মনে হচ্ছে না। বিশেষ করে, এদিন মধুসূদন মিস্ত্রি যে ভাষায় থারুরকে আক্রমণ করেছেন, তাতে এই ঘটনার জল বহুদূর গড়াবে বলে মনে করা হচ্ছে। মিস্ত্রি বলেছেন, “আপনি সংবাদমাধ্যমে কেন্দ্রীয় নির্বাচনী কমিটি আপনার বিরুদ্ধে ষড়যন্ত্র করেছে বলে অভিযোগ করার পরও, আমরা আপনার অনুরোধ মেনে নিয়েছি। পুরো প্রক্রিয়াটি অন্যায্য এমন একটা ভাব দেখিয়ে আপনি তিলকে তাল বানানোর চেষ্টা করেছেন।”

এই নির্বাচনে মল্লিকার্জুন খাড়্গেই যে জয়ী হতে চলেছেন, তা মনোনয়ন পেশের দিন থেকেই পরিষ্কার ছিল। তাঁকে প্রথম থেকেই গান্ধী পরিবারের মনোনীত প্রার্থী বলেই বিবেচনা করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তবে কংগ্রেস বরাবরই দাবি করেছে, তাদের কোনও সরকারি প্রার্থী নেই। নির্বাচন মুক্ত ও অবাধ হয়েছে।