ভ্যাকসিন সঙ্কটের লাগাতার অভিযোগে মুখ খুললেন প্রধানমন্ত্রী

করোনা যুদ্ধে আধিকারিকদের 'ফিল্ড কম্যান্ডার' তকমাও দেন প্রধানমন্ত্রী।

ভ্যাকসিন সঙ্কটের লাগাতার অভিযোগে মুখ খুললেন প্রধানমন্ত্রী
ছবি- ডিডি নিউজ
Follow Us:
| Updated on: May 18, 2021 | 1:31 PM

নয়া দিল্লি: দেশে ভ্যাকসিনের সঙ্কট। পর্যাপ্ত ভ্যাকসিনের জোগান নেই একাধিক রাজ্যে। এই পরিস্থিতিতে বারাবর কেন্দ্রের বিরুদ্ধে সরব হচ্ছে বিরোধীরা। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) জানালেন, ভ্যাকসিনের জোগান বৃদ্ধির জন্য যা যা করণীয় সব করছে কেন্দ্র। আধিকারিকদের উদ্দেশে তিনি বলেন, “টিকাকরণ প্রক্রিয়া চলবে। আমাদের নিশ্চিত করতে হবে যেন ভ্যাকসিনের অপচয় না হয়। ভ্যাকসিন অপচয় শূন্যে নামিয়ে আনা সম্ভব।”

করোনা যুদ্ধে আধিকারিকদের ‘ফিল্ড কম্যান্ডার’ তকমাও দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “করোনা অতিমারির এই অভিজ্ঞতা ভবিষ্যতে অনেক পরিস্থিতি মোকাবিলায় সাহায্য করবে।” দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা নিম্নমুখী। তবে রোখা যাচ্ছে না মৃত্যু-মিছিল। অন্যদিকে একাধিক রাজ্য সরকার অভিযোগ করছে পর্যাপ্ত ভ্যাকসিনের জোগান নেই।

সোমবারই দিল্লি অভিযোগ করেছিল, কেন্দ্র ১৮-৪৪ বছর বয়সীদের জন্য ভ্যাকসিন এ মাসে দেবে না বলে জানিয়েছে। কেন্দ্রের কাছে পর্যাপ্ত টিকা না পেয়ে একাধিক রাজ্য গ্লোবাল টেন্ডারের পথেও হেঁটেছে। ইতিমধ্যেই গ্লোবাল টেন্ডার ডাকার কথা জানিয়েছে ওড়িশা ও কেরল। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন টুইট করে জানিয়েছেন ৩ কোটি করোনা টিকার জন্য গ্লোবাল টেন্ডার ডাকবে তাঁর সরকার। গ্লোবাল টেন্ডারের আলোচনা হচ্ছে দিল্লি, মহারাষ্ট্র ও খাস বাংলায়ও। সূত্র মারফত এ কথা জানা গিয়েছে।

দেশে ক্রমবর্ধ্বমান ভ্যাকসিনের চাহিদা মেটাতে আগেই নিজেদের ফর্মুলা অন্য নির্মাতা সংস্থার সঙ্গে ভাগ করে নিয়েছে ভারত বায়োটেক। এখন ভারত বায়োটেক ছাড়াও গুজরাটের অন্য একটি সংস্থা কোভ্যাক্সিন উৎপাদন করবে। এতদিন ভ্যাকসিন সঙ্কটের অভিযোগে কার্যত চুপ করেছিল কেন্দ্র। কিন্তু এ বার প্রধানমন্ত্রী জানালেন কেন্দ্র যথাসম্ভব চেষ্টা করছে।

আরও পড়ুন: কোভিশিল্ডের টিকা নিয়েছেন? কী কী উপসর্গ দেখা দিলে বুঝবেন রক্ত জমাট বেঁধেছে শরীরে, জানাল স্বাস্থ্যমন্ত্রক