দিল্লিতে শুরু হচ্ছে আনলক ট্রায়াল, গোয়ায় বাড়ল লকডাউনের মেয়াদ

| Edited By: | Updated on: Jun 14, 2021 | 1:34 AM

দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা কমতেই হ্রাস পেয়েছে সক্রিয় রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগীর সংখ্যা কমেছে ৫৪ হাজার।

দিল্লিতে শুরু হচ্ছে আনলক ট্রায়াল, গোয়ায় বাড়ল লকডাউনের মেয়াদ
তিরঙ্গায় নিজেকে রাঙিয়ে করোনা টিকা নিচ্ছেন এক যুবক। ছবি:PTI

সর্বোচ্চ দৈনিক সংক্রমণের রেকর্ড থেকে এক মাসেই চিত্র বদলে গিয়েছে সর্বনিম্ন সংক্রমণের রেকর্ডে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৮৩৪ জন, যা গত ২ এপ্রিলের পর সর্বনিম্ন সংক্রমণ। একদিনেই সংক্রমণের কারণে মৃত্যু হয়েছে ৩ হাজার ৩০৩ জনের। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লক্ষ ৩২ হাজার ৬২ জন। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ কোটি ৯৪ লক্ষ ৩৯ হাজার ৯৮৯-এ। মোট সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা ২ কোটি ৮০ লক্ষ ৪৩ হাজার ৪৪৬, মোট মৃতের সংখ্যা ৩ লক্ষ ৭০ হাজার ৩৮৪। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ১০ লক্ষ ২৬ হাজার ১৫৯। মোট টিকা পেয়েছেন ২৫ কোটি ৩১ লক্ষ ৯৫ হাজার ৪৮ জন।  করোনা সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 13 Jun 2021 02:08 PM (IST)

    পঞ্চায়েত প্রধানের নাকে ভাঙল সোয়াব স্টিক, বার করতে হল এন্ডোস্কোপি করে

    গ্রামবাসীদের উৎসাহ দিতে করোনা পরীক্ষা করাচ্ছিলেন পঞ্চায়েত প্রধান, নাকেই সোয়াব স্টিক ভেঙে ঘটল বিপত্তি!

    গ্রামের মানুষেরা তাঁকে দেখে অনুপ্রাণিত হবেন, এই ভেবেই করোনা পরীক্ষা করতে সবার আগে এগিয়ে এসেছিলেন গ্রাম পঞ্চায়েতের প্রধান। নমুনা সংগ্রহের জন্য নাকে সোয়াব স্টিক ঢোকাতেই যে রক্তারক্তি কাণ্ড হবে, তা ভাবতেও পারেননি। প্রশিক্ষণহীন স্বাস্থ্যকর্মী করোনার নমুনা সংগ্রহ করতে গিয়ে নাকেই ভেঙে ফেললেন সোয়াব স্টিক। দীর্ঘক্ষণ নাকে আটকে থাকার পর তা বহু কষ্টে বের করা সম্ভব হয়।

    বিস্তারিত পড়ুন: গ্রামবাসীদের উৎসাহ দিতে করোনা পরীক্ষা করাচ্ছিলেন পঞ্চায়েত প্রধান, নাকেই সোয়াব স্টিক ভেঙে ঘটল বিপত্তি!

  • 13 Jun 2021 02:06 PM (IST)

    রাজধানীতে আরও এক ধাপ এগোল আনলক পর্ব

    তালা খুলছে রাজধানীর, কোন ক্ষেত্রে ছাড়, কোথায় বিধি-নিষেধ?

    গত ২৪ ঘণ্টায় দিল্লিতে (New Delhi) করোনা আক্রান্ত হয়েছেন ২১৩ জন। যা মাস দুয়েক আগেই ছিল ২৩ হাজারেরও বেশি। দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা হ্রাস হওয়ায় এ বার আনলক হচ্ছে রাজধানী। এর আগে জোড়-বিজোড় নীতিতে দোকানপাট খুলেছিল দিল্লিতে। এ বার সেই নিয়মের বেড়াজাল শেষ হতে চলেছে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল জানিয়েছেন, আগামী ১ সপ্তাহ ট্রায়াল চলবে আনলকের। যেখানে খোলা থাকবে সব দোকান ও রেস্তরাঁ। সোমবার থেকেই কার্যকরী হচ্ছে এই নিয়ম।

    বিস্তারিত পড়ুন: তালা খুলছে রাজধানীর, কোন ক্ষেত্রে ছাড়, কোথায় বিধি-নিষেধ? 

  • 13 Jun 2021 11:18 AM (IST)

    ৪৫ উর্ধ্বদের জন্য 'ভ্যাকসিনেশন অন হুইলস'-র উদ্যোগ বিকানিরে

    রাজস্থানের বিকানিরে ৪৫ উর্ধ্বদের জন্য জন্য পথেঘাটেই চলছে টিকাকরণ। বিভিন্ন বাস স্ট্যান্ড বা অন্যান্য জনবহুল এলাকায় মোবাইল ক্যাম্প তৈরি করা হয়েছে। বিগত তিনদিনেই প্রায় ৬৫ হাজার মানুষ টিকা নিয়েছেন।

  • 13 Jun 2021 10:27 AM (IST)

    সরকারি নথির তুলনায় ৫-৭ গুণ অধিক মৃত্যুর দাবিকে 'ভুয়ো' অ্যাখ্যা কেন্দ্রের

    সরকারি নথির তুলনায় ৫-৭ গুণ বেশি মৃত্যুর দাবি গবেষণায়, সাফাই দিতে কী বলল কেন্দ্র?

    করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের প্রভাব কিছুটা নিয়ন্ত্রণে আসতেই নতুন চ্যালেঞ্জের মুখে কেন্দ্র। একাধিক সূত্রে দাবি করা হচ্ছে, সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে সরকারি হিসাবে প্রায় পাঁচ থেকে সাত গুণ বেশি মৃত্যু হয়েছে বাস্তবে। শনিবার এই রিপোর্টই ভুল বলে উড়িয়ে দিল কেন্দ্র। তাদের সাফাই, এই বিশ্লেষণ কোনও প্রমাণের উপর ভিত্তি করে নয়, বরং তথ্য বিকৃত করেই প্রকাশ করা হয়েছে।

    বিস্তারিত পডুন: সরকারি নথির তুলনায় ৫-৭ গুণ বেশি মৃত্যুর দাবি গবেষণায়, সাফাই দিতে কী বলল কেন্দ্র?

  • 13 Jun 2021 10:25 AM (IST)

    দার্জিলিংয়ে চলছে চা শ্রমিকদের টিকাকরণ

    টিকাকরণ কর্মসূচি থেকে বাদ পড়ছেন না দার্জিলিংয়ের চা শ্রমিকরাও। ইতিমধ্যেই ফাঁসিদেওয়ায় ৪৫ উর্ধ্ব প্রায় ৮০ তেকে ৯০ শতাংশ চা শ্রমিকই টিকা পেয়েছেন। বকিদেরও টিকাকরণের প্রস্তুতি চলছে।

  • 13 Jun 2021 10:20 AM (IST)

    ২৪ ঘণ্টায় সুস্থ ৪০ করোনা রোগী, সৌজন্যে অ্যান্টিবডি ককটেল

    খেল দেখাচ্ছে অ্যান্টিবডি ককটেল, ২৪ ঘণ্টায় ৪০ করোনা রোগীর দেহে উধাও যাবতীয় উপসর্গ!

    করোনা আক্রান্ত হয়েও রাতারাতি এক সপ্তাহে সুস্থ হয়ে উঠেছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতেও সেই ওষুধ প্রয়েগে এক সপ্তাহ নয়, বরং একদিনেই উধাও হয়ে যাচ্ছে করোনার যাবতীয় উপসর্গ। অ্যান্টিবডি ককটেলের সাফল্য মিলল এ বার হায়দরাবাদের একটি হাসপাতালেও, যেখানে ৪০ জনের উপর প্রয়োগ করা হয়েছিল এই ওষুধ।

    বিস্তারিত পড়ুন: খেল দেখাচ্ছে অ্যান্টিবডি ককটেল, ২৪ ঘণ্টায় ৪০ করোনা রোগীর দেহে উধাও যাবতীয় উপসর্গ! 

  • 13 Jun 2021 10:18 AM (IST)

    আনলক শুরু হতেই সপ্তাহ শেষে দিল্লির বাজারে ভিড়

    লকডাউনের নিয়ম কিছুটা শিথিল হতেই ফের পুরনো ছন্দে দিল্লির বাজারগুলি। রবিবার সকালেই সবজি কেনাকাটি করতে দেখা যায় প্রচুর মানুষকে। তবে বিক্রেতারা জানান, ক্রেতারা নির্দিষ্ট কোনও জায়গায় ভিড় করলেই তা পুলিশ এসে খালি করে দিচ্ছে।

  • 13 Jun 2021 10:11 AM (IST)

    করোনায় মৃতের সংখ্যায় গরমিল নিয়ে এ বার কাঠগড়ায় মধ্য় প্রদেশও

    লাখের হিসাব সরকারি নথিতে কমে দাঁড়াচ্ছে হাজারে, করোনায় মৃতের সংখ্যা গোপন করায় কাঠগড়ায় মধ্য প্রদেশও

    আদালতের চাপে পড়ে বিহারে করোনায় মৃতের সংখ্যা পুনর্গণনা করতেই একলাফে তা সাড়ে পাঁচ হাজার থেকে বেড়ে সাড়ে নয় হাজারে পৌঁছেছে। এ বার তথ্যে কারচুপির সন্দেহ তৈরি হল মধ্য প্রদেশে করোনায় মৃতের সংখ্যা ঘিরেও। করোনাকালের আগের সময়ের তুলনায় সংক্রমণের দুটি ঢেউ মিলিয়ে প্রায় তিনগুণ বেশি মৃত্যু হয়েছে বলেই জানা গিয়েছে।

    বিস্তারিত পড়ুন: লাখের হিসাব সরকারি নথিতে কমে দাঁড়াচ্ছে হাজারে, করোনায় মৃতের সংখ্যা গোপন করায় কাঠগড়ায় মধ্য প্রদেশও 

  • 13 Jun 2021 10:06 AM (IST)

    দেশে সুস্থতার হার বেড়ে দাঁড়াল ৯৫ শতাংশে

    দেশে ক্রমশ কমছে করোনা সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, বর্তমানে দৈনিক আক্রান্তের হার কমে দাঁড়িয়েছে ৪.২৫ শতাংশে। বিগত ২০ দিন ধরেই আক্রান্তের হার ১০ শতাংশের নীচে রয়েছে। অন্যদিকে সুস্থতার হার বেড়ে দাঁড়িয়েছে ৯৫.২৬ শতাংশে।

Published On - Jun 13,2021 9:56 AM

Follow Us: