Corona, Omicron Cases: ১৫ থেকে ১৮ বছর বয়সী ৭০ শতাংশই পেয়েছে করোনা টিকা: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

| Edited By: | Updated on: Feb 14, 2022 | 6:22 AM

WB Covid Cases Live Updates: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছেন, শীঘ্রই ৫ থেকে ১৫ বছর বয়সীদের টিকাকরণ নিয়ে সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় সরকার।

Corona, Omicron Cases: ১৫ থেকে ১৮ বছর বয়সী ৭০ শতাংশই পেয়েছে করোনা টিকা: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী
অলঙ্করণ: অভীক দেবনাথ।

দেশে এক ধাক্কায় বেশ অনেকটা কমল করোনা সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ৮৭৭ জন। দেশে সংক্রমণের হার কমে দাঁড়িয়েছে ৩ শতাংশে, অন্যদিকে সুস্থতার হারও ৯৭ শতাংশে পৌঁছেছে। স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, তৃতীয় ডোজ়ের সিদ্ধান্ত বৈজ্ঞানিক চাহিদার উপর ভিত্তি করেই নেওয়া হবে। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফেও করোনা নিয়ে ফের একবার সতর্কবার্তা দেওয়া হয়েছে। তাদের তরফে জানানো হয়েছে, ওমিক্রনই শেষ নয়, এরপরও করোনার নতুন ভ্যারিয়েন্ট আসতে পারে এবং তা আরও বেশি সংক্রামকও হতে পারে। করোনা ও ওমিক্রন সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 13 Feb 2022 07:28 PM (IST)

    চলতি মাসের শেষেই খুলে যাবে স্কুল, আশা বাংলাদেশের প্রধানমন্ত্রীর

    বেশ কিছুদিন ধরেই বন্ধ বাংলাদেশের স্কুল গুলি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসা পরিস্থিতির ওপর নির্ভর করেই চলতি মাসের শেষেই স্কুল গুলি খুলে দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারে সরকার। রবিবার ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। সেখানেই তিনি স্কুল খোলা নিয়ে নিজের চিন্তা ভাবনার কথা জানিয়েছেন। শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে পরীক্ষার ফলাফল প্রকাশ করেন। প্রধানমন্ত্রীর বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি ঢাকা আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন শেখ হাসিনা।

    পড়ুন বিস্তারিত Bangladesh News: চলতি মাসের শেষেই খুলে যাবে স্কুল, আশা প্রধানমন্ত্রীর

  • 13 Feb 2022 06:38 PM (IST)

    দিল্লির পজিটিভিটি রেট ১.৫ শতাংশ

    ক্রমশ স্বস্তিজনক দিকে এগিয়ে যাচ্ছে দিল্লির করোনা পরিস্থিতি। জানা গিয়েছে বিগত ২৪ ঘণ্টায় দিল্লিতে ৮০৪ জন করোনা সংক্রমিত হয়েছে এবং শেষ একদিনে করোনা আক্রান্ত হয়ে দিল্লিতে ১২ জন মারা গিয়েছেন। সব মিলিয়ে দিল্লিতে এখনও মোট অ্যাক্টিভ করোনা রোগীর সংখ্যা ৩ হাজার ৯২৬।

  • 13 Feb 2022 05:59 PM (IST)

    টিকা বিরোধী মিছিল করে পুলিশের হাতে গ্রেফতার

    কানাডার ঢঙে ফ্রান্সের রাজধানী প্যারিসেও করোনা টিকা নেওয়া নিয়ে সরকারি নির্দেশিকার বিরুদ্ধে আন্দোলনে নেমেছিল একদল ব্যক্তি। পুলিশ সূত্রে জানা গিয়েছে আন্দোলনরত ৯৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ । রবিবার অবধি গ্রেফতার হওয়া ৯৭ জনের মধ্যে ৮১ জন এখনও পুলিশ হেফাজতে রয়েছেন এবং বাকিদের জামিন হয়ে গিয়েছে।

  • 13 Feb 2022 04:23 PM (IST)

    ১৫ থেকে ১৮ বছর বয়সী ৭০ শতাংশই পেয়েছে করোনা টিকা

    জানুয়ারি মাসের প্রথম থেকেই শুরু হয়েছিল ছোটদের টিকাকরণ। স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছেন, দেশের ১৫ থেকে ১৮ বছর বয়সী ৭০ শতাংশ ছেলেমেয়েকেই করোনা টিকা দেওয়া হয়ে গিয়েছে।

  • 13 Feb 2022 03:27 PM (IST)

    আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে কোভিড বিধি প্রত্যাহার ভিয়েতনামের

    সংক্রমণ হ্রাসের কারণে আন্তর্জাতিক বিমানের জন্য কোভিড বিধি প্রত্যাহার করে নিতে চলেছে ভিয়েতনাম। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে জানা গিয়েছে যে আগামী ফেব্রুয়ারি মাসের ১৫ তারিখ থেকে আন্তর্জাতিক বিমানের জন্য কোভিড বিধি প্রত্যাহার করে নেওয়া হবে।

  • 13 Feb 2022 02:53 PM (IST)

    নৈশ কার্ফু শিথিল করল উত্তর প্রদেশ সরকার

    করোনা সংক্রমণ কমতেই এবং রাজ্যে বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে নৈশ কার্ফুর সময়সীমা কমাল উত্তর প্রদেশ সরকার। আগে রাত ১০টা থেকে ভোর ৬টা অবধি কার্ফু জারি থাকলেও, এবার কার্ফুর সময় এক ঘণ্টা কমানো হল। এখন থেকে রাত ১১টা থেকে ভোর ৬টা অবধি কার্ফু জারি থাকবে।

  • 13 Feb 2022 01:12 PM (IST)

    দ্রুতগতিতে এগোচ্ছে টিকাকরণ

    কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, এখনও অবধি ১৭২ কোটিরও বেশি করোনা টিকা দেওয়া হয়েছে দেশে। এরমধ্যে গতকালই ৪৯ লক্ষ ১৬ হাজার ৮০১ ডোজ় করোনা টিকা দেওয়া হয়েছে। এরমধ্যে ৩ লক্ষ ৩২ হাজার প্রিকশন ডোজ় এবং ১৫ থেকে ১৮ বছর বয়সীদের ১৬ লক্ষ ৬৫ হাজার ডোজ় টিকা দেওয়া হয়েছে।

  • 13 Feb 2022 01:11 PM (IST)

    কমছে সক্রিয় রোগীর সংখ্যাও

    দৈনিক আক্রান্তের সংখ্যা কমার সঙ্গে সঙ্গে সঙ্গে সংক্রমণের হারও কমেছে। বর্তমানে দেশে সংক্রমণের হার সামান্য কমে দাঁড়িয়েছে ৩.১৭ শতাংশে। সাপ্তাহিক সংক্রমণের হার ৪.৪৬ শতাংশ। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৫ লক্ষ ৩৭ হাজার ৪৫। দেশের মোট আক্রান্তের ১.২৬ শতাংশ সক্রিয় রোগী।

  • 13 Feb 2022 01:11 PM (IST)

     ৯৭ শতাংশে আটকে সুস্থতার হার

    বিগত কয়েকদিন ধরেই দেশে সুস্থতার হার ৯৭ শতাংশে আটকে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ১ লক্ষ ১৭ হাজার ৫৯১ জন। এই নিয়ে মোট সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ কোটি ১৫ লক্ষ ৮৫ হাজার ৭১১-এ। বর্তমানে দেশে সুস্থতার হার ৯৭.৫৫ শতাংশ।

  • 13 Feb 2022 01:10 PM (IST)

    একদিনেই করোনায় মৃত ৬৮৪

    গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৬৮৪ জনের। এই নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ লক্ষ ৮ হাজার ৬৬৫-এ।

  • 13 Feb 2022 12:15 PM (IST)

    মিজোরামে একদিনেই আক্রান্ত ১৮৮৩ জন

    দেশে সার্বিক বিচারে করোনা সংক্রমণ কমলেও, কয়েকটি রাজ্যে এখনও উর্ধ্বমুখী সংক্রমণ। মিজোরামে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৮৮৩ জন। মৃত্য়ু হয়েছে ১ জনের। এই নিয়ে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ১০ হাজার ৮০২-এ।

  • 13 Feb 2022 11:22 AM (IST)

    ৬৭ শতাংশ শিশুর দেহেই তৈরি হয়েছে অ্যান্টিবডি

    স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য বলেন, “আজকের দিনে টিকাকরণ কোনও বড় ইস্যু নয়। আমাদের কাছে যথেষ্ট পরিমাণে ভ্যাকসিন রয়েছে, ডোজ়ের কোনও সঙ্কট নেই আর। তবে আমরা বৈজ্ঞানিক মহলের পরামর্শ মেনেই  চলব। এখনও বিশেষজ্ঞদের কাছ থেকে কোনও পরামর্শ বা অনুমোদন না মেলায়, কেন্দ্রও টিকাকরণ নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি। এটা কোনও রাজনৈতিক সিদ্ধান্ত নয়। গত বছরের জুলাই-অগস্ট মাসে সেরো সমীক্ষায় দেখা গিয়েছিল, শিশুদের মধ্যে ৬৭ শতাংশেরই দেহে অ্যান্টিবডি তৈরি হয়ে গিয়েছে। তাছাড়া শিশুরা করোনা আক্রান্ত হলেও, অধিকাংশই উপসর্গহীন থাকছে।”

  • 13 Feb 2022 10:33 AM (IST)

    শীঘ্রই টিকা পাবে ৫ থেকে ১৫ বছর বয়সীরাও

    দেশে দ্রুতগতিতে এগোচ্ছে করোনা টিকাকরণ। প্রাপ্তবয়স্কদের পাশাপাশি নতুন বছর থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সীদেরও টিকাকরণ শুরু হয়েছে। এবার চিন্তাভাবনা চলছে ৫ থেকে ১৫ বছর বয়সীদের টিকাকরণ নিয়ে। শনিবার এই বয়সসীমার নাগরিকদের টিকাকরণ নিয়ে প্রশ্ন করা হলে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানান, বিশেষজ্ঞ কমিটির তরফে সবুজ সংকেত মিললেই কেন্দ্র ৫ থেকে ১৫ বছর বয়সীদেরও টিকাকরণ দ্রুত শুরু করবে।

    বিস্তারিত পড়ুন: COVID Vaccination for Children: করোনা থেকে সুরক্ষিত নয় শিশুরাও! ৫ থেকে ১৫ বছর বয়সীরা কবে টিকা পাবে, জানালেন স্বাস্থ্যমন্ত্রী 

  • 13 Feb 2022 10:30 AM (IST)

    ৫০ হাজারের নীচে নামল দৈনিক সংক্রমণ

    ওমিক্রনের দাপটে যেভাবে এক ধাক্কায় বেড়ে গিয়েছিল করোনা সংক্রমণ, ঠিক একইভাবে দেশে বর্তমানে হু হু করে কমছে করোনা সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ৮৭৭ জন, যা গতকালের তুলনায় ১১ শতাংশ কম।

Published On - Feb 13,2022 9:38 AM

Follow Us: