UK to recognise Covaxin: সুখবর! কোভ্যাকসিন নিয়েও এবার বিনা বাধায় ইংল্যান্ড সফরে অনুমতি

UK to recognise Covaxin: সুখবর! কোভ্যাকসিন নিয়েও এবার বিনা বাধায় ইংল্যান্ড সফরে অনুমতি
ভারত বায়োটেকের দাবিতে আশার আলো (ফাইল চিত্র)

Covaxin In Britain Approved List: ব্রিটেন সরকারের তরফে জানানো হয়েছে, ২২ নভেম্বর থেকে কোভ্যাকসিনকে তারা অনুমোদনের তালিকায় সামিল করছে।

TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Nov 09, 2021 | 8:49 AM

নয়া দিল্লি: দীর্ঘ টালবাহানার পর ভারত বায়োটেকের (Bharat Biotech) তৈরি করোনা টিকা কোভ্যাকসিনকে (COVAXIN) স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার এই টিকাকে মান্যতা দিল ব্রিটেন। এবার থেকে কেউ যদি কোভ্যাকসিন নিয়ে থাকেন, তা হলে তিনিও বিনা বাধায় ব্রিটেন সফর করতে পারবেন। ২২ নভেম্বর থেকে ইংল্যান্ড তাঁদের জন্য দরজা খুলে দেবে। এর আগে কোভিশিল্ড নিয়ে ব্রিটেনে প্রবেশের অনুমতি ছিল।

ভারতের নিজস্ব টিকা কোভ্যাকসিনের অনুমোদন নিয়ে প্রথম থেকেই নানা জটিলতা তৈরি হয়েছে। বহু কাঠখড় পোড়ানোর পর দীপাবলির আগে আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু (WHO) এই টিকাকে আপদকালীন ব্যবহারের জন্য মান্যতা দেয়। এর পর থেকেই চিকিৎসরা মনে করছিলেন, কোভ্যাকসিন গ্রহীতাদের জন্যও বিশ্বের দরজা এবার খুলতে শুরু করবে।

ব্রিটেন সরকারের তরফে জানানো হয়েছে, ২২ নভেম্বর থেকে কোভ্যাকসিনকে তারা অনুমোদনের তালিকায় সামিল করছে। প্রসঙ্গত, প্রথমে ব্রিটেন কোভ্যাকসিনে সম্মতি দেয়নি। তবে হু-এর স্বীকৃতিই অবস্থান বদল করাল। টিকার দু’ ডোজ় নেওয়া থাকলেই ভারত, আরব এমিরেটস, মালয়েশিয়া থেকে ব্রিটেনে যাওয়া যাবে।

সোমবারই সে দেশের পরিবহণ মন্ত্রকের তরফে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে, ১৮ বছরের মধ্যে যাদের বয়স, যারা টিকার সম্পূর্ণ ডোজ় নিয়েছেন। তারা অবতরণের পর কোনও রকম সেলফ আইসোলেশন ছাড়াই ইংল্যান্ডে প্রবেশ করতে পারবে।

উল্লেখ্য, কোভ্যাকসিন প্রস্তুতকারী হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক জরুরি ভিত্তিতে ভ্যাকসিনের ব্যবহারের জন্য গত ১৯ এপ্রিল ইওআই বা এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট জমা দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে।

এই প্রেক্ষিতে জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার একটি প্রযুক্তিগত উপদেষ্টা দল, যারা ২৬ অক্টোবর একে বৈঠকে মিলিত হয়েছিল, তারা ভ্যাকসিনের জরুরি ব্যবহার তালিকাভুক্তির জন্য সবরকম মূল্যায়নের জন্য কোভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেকের কাছ থেকে অতিরিক্ত কিছু বিষয়ে ব্যাখ্যা চেয়েছিল। আর তারপরই প্রাপ্তবয়স্কদের জন্য আপদকালীন ভিত্তিতে কোভ্যাকসিনের প্রয়োগে সবুজ সংকেত দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তৃতীয় দফার ট্রায়াল শেষ করার আগেই ভারতে কোভ্যাক্সিন জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমতি পেয়েছিল। অপেক্ষা ছিল কেবল বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতির। দীর্ঘ টালবাহানার পর অবশেষে তা মেলে। এরপরই আমেরিকায় শিশুদের করোনা টিকা হিসাবে কোভ্যাকসিন দেওয়ার আবেদন জানায় ওকুজেন সংস্থা। ভারত বায়োটেক সংস্থার মার্কিন অংশীদার ওকুজেন।

ভারতে ২ থেকে ১৮ বছর বয়সী ৫২৬ জন শিশু ও কিশোর-কিশোরীর উপর কোভ্যাকসিনের যে প্রথম ও দ্বিতীয় দফার ট্রায়াল চালিয়েছে ভারত বায়োটেক সংস্থা, তার ফলাফলের উপর ভিত্তি করেই আমেরিকায় শিশুদের করোনা টিকা হিসাবে কোভ্যাকসিনের জরুরি ভিত্তিতে প্রয়োগের আবেদন জানানো হয়েছে।

আরও পড়ুন: Police Complaint against Nawab malik: ‘জাত নিয়ে মিথ্যা কথা রটাচ্ছেন মন্ত্রী’, এবার থানায় অভিযোগ সমীর ওয়াংখেড়ের বাবার

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA