Covid-19 : কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার পরও থাকছে উপসর্গ, শারীরিক ঝুঁকি নিয়ে রিপোর্ট প্রকাশ ল্যান্সেটের

Covid-19 : কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার পরও থাকছে উপসর্গ, শারীরিক ঝুঁকি নিয়ে রিপোর্ট প্রকাশ ল্যান্সেটের
প্রতীকী ছবি

Covid-19 : করোনা সংক্রমণ থেকে সেরে ওঠার পরও শরীরে থেকে যাচ্ছে কোভিডের বেশ কিছু উপসর্গ। ল্যান্সেট পত্রিকার একটি গবেষণায় এই তথ্য় উঠে এসেছে।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

May 12, 2022 | 1:37 PM

নয়া দিল্লি : গত প্রায় তিন বছর ধরে কোভিড-১৯ ভাইরাসের মারণ কামড়ে জর্জরিত গোটা বিশ্ব। এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রয়োজনীয় ওষুধপত্র, টিকা নিয়ে বিস্তর গবেষণা করা হয়েছে। পরীক্ষামূলক ভাবে চিকিৎসাও করা হয়েছে করোনা আক্রান্ত রোগীদের। বিভিন্ন বাধা পেরিয়ে টিকাকরণ শুরু হয়েছে। কোভিডের প্রকোপ কমাতে সক্ষম হয়েছে ভারত তথা বিশ্ব। করোনার একাধিক ঢেউ পেরিয়ে ছন্দে ফিরতে শুরু করেছে বিশ্বের বিভিন্ন দেশ। তবে এই লড়াই এখনও শেষ হয়নি। ছন্দে ফেরার রুটিনে ভয় থেকেই যাচ্ছে। করোনা সংক্রমণ থেকে প্রাণে বেঁচে গেলেও তাঁর দীর্ঘকালীন প্রভাব শরীরে থেকে যাচ্ছে। করোনা ভাইরাসে সংক্রমিত হওয়ার ২ বছর পরও এই যেকোনও একটি উপসর্গ থেকেই যাচ্ছে। সম্প্রতি মেডিক্য়াল জার্নাল দ্য ল্যান্সেটে প্রকাশিত একটি গবেষণা থেকেই এ তথ্য় উঠে এসেছে।

করোনার ভাইরাসের প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে বহু সংখ্য়ক মানুষকে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল। তাঁদের মধ্যে অনেকেই কোভিড সংক্রমণ কাটিয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন। কিন্তু সেখানেই বিপদ কমে যাচ্ছে না। সংক্রমণ কাটিয়ে ওঠার প্রায় দু’বছর পরেও শরীরে থেকে যাচ্ছে বেশ কিছু উপসর্গ। এর মধ্যে প্রধানত হল, ক্লান্তি, দুর্বলতা, পেশিতে ব্যাথা, ঘমের অসুবিধা, শারীরিকভাবে ঝিমিয়ে পড়া ও শ্বাসকষ্ট। ল্যান্সেটের গবেষণায় প্রমাণ মিলেছে যে, একটা বড় সংখ্যক মানুষের শরীরের বিভিন্ন সিস্টেমে একটা দীর্ঘকালীন প্রভাব থেকে যাচ্ছে। ল্যান্সেট পত্রিকায় বলা হয়েছে, কোভিড থেকে সেরে ওঠার পরও এই ধরনের শারীরিক সমস্যা উদ্বেগ বাড়াচ্ছে। এটি একটি আর্থ-সামাজিক উদ্বেগেরও কারণ বটে। এই গবেষণার এক কো-অর্ডিনেটর বলেছেন, “কোনও কার্যকর চিকিৎসা ছাড়া এই দীর্ঘকালীন কোভিড একটা দীর্ঘমেয়াদী অবস্থা হয়ে উঠতে পারে।”

এই খবরটিও পড়ুন

ল্যান্সেট পত্রিকায় এই গবেষণায় বলা হয়েছে, “প্রাথমিকভাবে রোগের যতই ভয়াবহতা থাক না কেন সবাই কোভিড-১৯ এর সংক্রমণ কাটিয়ে উঠে এখন সকলেই শারীরিক ও মানসিকভাবে সুস্থ হয়ে উঠেছে। ২ বছরের মধ্যে তাঁরা নিজেদের কাজেও ফিরেছেন। তবে, কোভিড পরবর্তী লক্ষণও ছিল।” আরও বলা হয়েছে, “অন্যান্য সাধারণ মানুষের থেকে কোভিড-১৯ জয়ীদের শারীরিক অবস্থা অপেক্ষাকৃতভাবে খারাপ। সেক্ষেত্রে গবেষণায় দেখা গিয়েছে, দীর্ঘকালীন কোভিডের ঝুঁকি কমাতে দীর্ঘ কোভিডের প্যাথোজেনেসিস খুঁজে বের করে তার জন্য কার্যকর পদক্ষেপ করা প্রয়োজন।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA