Cyclone Alert: জোড়া ঘূর্ণিঝড় চোখ রাঙাচ্ছে ২ উপকূলে, আগামী ৫দিনই ভারী বৃষ্টিতে ভাসবে এই রাজ্যগুলি

Cyclone Alert in Odisha & Andhra Pradesh: এই ঘূর্ণিঝড়ের জেরে আগামী পাঁচদিন ধরে ওড়িশায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগর উপকূলেও নিম্নচাপ তৈরি হওয়ায় বৃষ্টিপাত বাড়ার সম্ভাবনা রয়েছে।  প্রায় টানা ১৫ দিন ধরেই ওড়িশায় বৃষ্টিপাত জারি রয়েছে।

Cyclone Alert: জোড়া ঘূর্ণিঝড় চোখ রাঙাচ্ছে ২ উপকূলে, আগামী ৫দিনই ভারী বৃষ্টিতে ভাসবে এই রাজ্যগুলি
গুজরাটেও রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2021 | 11:16 AM

নয়া দিল্লি: দেশজুড়ে বৃষ্টি (Rainfall) থামার যেন নামই নেই। টানা এক সপ্তাহ ধরে ঝড়-ঝাপটা কাটিয়ে যেই বৃষ্টির পরিমাণ একটুপ কমতে শুরু করেছিল, অমনি চোখ রাঙাতে শুরু করল ঘূর্ণিঝড় (Cyclone)। তাও আবার একটা নয়, একইসঙ্গে দুটি ঘূর্ণিঝড় আছ়ডে পড়তে চলেছে দুই উপকূলে।

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, শনিবারই অন্ধ্র প্রদেশ(Andhra Pradesh)-র উত্তর উপকূলে এবং ওড়িশা(Odisha)-র দক্ষিণ উপকূলে দুটি ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে। অন্যদিকে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের নিম্নচাপ (Depression)-ও এই মুহূর্তে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। রবিবার তা অতি গভীর নিম্নচাপের রূপ নেবে। রবিবার সন্ধ্যায় ওই নিম্নচাপ ওড়িশা উপকূলে পৌঁছবে। গোপালপুর ও বিশাখাপত্তনমের মাঝে কলিঙ্গপত্তনম দিয়ে স্থলভাগে প্রবেশ করবে সেটি। বঙ্গোপসাগর উপকূলের নিম্নচাপটি আগামী ১২ ঘণ্টার মধ্যেই ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানানো হয়েছে।

আজ ও কাল অর্থাৎ শনি ও রবিবার ওড়িশা অন্ধ্র উপকূলে এই ঘূর্ণিঝড় জারি থাকবে, সোমবার সকাল থেকে ধীরে ধীরে শক্তি হারাবে ঘূর্ণিঝড়, এমনটাই জানিয়েছে  আবহাওয়া দফতর। ইতিমধ্যেই ওড়িশা ও অন্ধ্র প্রদেশে ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করা হয়েছে এবং হলুদ সতর্কতাও জারি করা হয়েছে। মৎসজীবীদের জানানো হয়েছে, এই দুই দিন যেন তারা গভীর সমুদ্রে না যান। উপকূল এলাকাগুলিও খালি করার নির্দেশ দেওয়া হয়েছে।

ঘূর্ণাবর্তের জেরে শনিবার থেকেই ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে ওড়িশা, অন্ধ্র প্রদেশ, ছত্তীসগঢ় ও তেলঙ্গনার বিক্ষিপ্ত এলাকায়। অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ওড়িশার উত্তর ভাগের প্রত্যন্ত অঞ্চলগুলিতে। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, ঘূর্ণিঝড় আসার সময় বায়ুর গতিবেগ থাকবে ৫৫ থেকে ৬৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় এবং সর্বোচ্চ ৭৫ কিলোমিটার গতিবেগে ওড়িশা, পশ্চিমবঙ্গ ও অন্ধ্র প্রদেশের উত্তর উপকূলে রবিবার ঘূর্ণিঝড় দুটি প্রবেশ করবে।

ভূবনেশ্বরের আবহাওয়া কেন্দ্রের তরফেও সতর্কতা জারি করে বলা হয়েছে, “আগামী ২৪ ঘণ্টার মধ্যেই ঘূর্ণাবর্তটি উত্তর-পশ্চিম দিকে এগোতে থাকবে এবং সেখান থেকে গতিপথ বদল করে দক্ষিণ-পশ্চিম দিকের পথ ধরবে। রবিবার বিকেলের মধ্যে অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনম ও ওড়িশার গোপালপুরের মাঝখান দিয়ে  কলিঙ্গপত্তনম দিয়ে স্থল ভাগে প্রবেশ করবে।”

এই ঘূর্ণিঝড়ের জেরে আগামী পাঁচদিন ধরে ওড়িশায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগর উপকূলেও নিম্নচাপ তৈরি হওয়ায় বৃষ্টিপাত বাড়ার সম্ভাবনা রয়েছে।  প্রায় টানা ১৫ দিন ধরেই ওড়িশায় বৃষ্টিপাত জারি রয়েছে।

ওড়িশার স্পেশাল রিলিফ কমিশনের তরফে সমস্ত আধিকারিকদের বন্যা পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। পার্বত্য বা উচু অঞ্চলগুলিতে ভূমিধস নামারও সম্ভাবনা রয়েছে বলেই জানানো হয়েছে। আজ ও আগামিকাল ওড়িশার উপকূলবর্তী এলাকাগুলিতে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড়ের সঙ্গে বৃষ্টিপাত চলবে। ভদ্রক, কেন্দ্রাপাড়া, কটক, পুরী ও জগৎসিংপুরে ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে।

অন্যদিকে, গুজরাটেও সপ্তাহ শেষে ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, আগামী পাঁচদিন অবধি এই বৃষ্টিপাত চলতে পারে, ইতিমধ্যেই আগামী ২৭ সেপ্টেম্বর অবধি গুজরাটে কমলা সতর্কতা জারি করা হয়েছে। বাসিন্দাদের যাবতীয় সতর্কতাও অবলম্বন করতে বলা হয়েছে।

আরও পড়ুন: Murder: ছোট ছেলের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ, প্রতিবেশীকে ফাঁসাতে নাতনিকেই খুন করল বৃদ্ধ দম্পতি!