Cyclone Asani Update: শক্তি হারালেও পিছু ছাড়ছে না ‘অশনি’, কতদিন চলবে ঝড়-বৃষ্টি, জানাল হাওয়া অফিস

Cyclone Asani Update:মছলিপত্তনম, ইয়ানাম, কাকিনাড়া, তুনি ও বিশাখাপত্তনমের উপকূল ধরে ঘূর্ণিঝড়টি আজ বিকেলের মধ্যেই অন্ধ্র প্রদেশের পূর্ব উপকূল ধরে বঙ্গোপসাগরের মধ্য-পশ্চিম অংশে মিশে যাবে।

Cyclone Asani Update: শক্তি হারালেও পিছু ছাড়ছে না 'অশনি', কতদিন চলবে ঝড়-বৃষ্টি, জানাল হাওয়া অফিস
অন্ধ্র প্রদেশে উপড়ে পড়েছে গাছ। ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: May 11, 2022 | 12:58 PM

কাকিনাড়া: উপকূলের কাছে পৌঁছতেই শক্তি হারাল অশনি(Cyclone Asani)। এদিন সকালেই অন্ধ্র উপকূল (Andhra Pradesh Coast) ছুঁয়ে অতিবাহিত হওয়ার কথা ছিল ঘূর্ণিঝড় অশনির। উপকূলের কাছে পৌঁছতেই ঘূর্ণিঝড়টি শক্তি হারাতে শুরু করেছে। বর্তমানে ঘণ্টায় সর্বোচ্চ ৯০ কিলোমিটার বেগে বইছে ঝোড়ো হাওয়া। অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ইতিমধ্যেই শক্তি হারিয়ে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। বৃহস্পতিবার সকালের মধ্যে তা শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হয়ে যাবে। ঘূর্ণিঝড়ের প্রভাবে সকাল থেকে ঝড়-বৃষ্টি শুরু হয়েছে অন্ধ্র প্রদেশ উপকূলে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হচ্ছে ওড়িশা ও পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায়।

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, সকালেই অন্ধ্র প্রদেশের উত্তর উপকূল ধরে এগিয়েছে ঘূর্ণিঝড় অশনি। নরসাপুরের ৩৪ কিলোমিটার কাছাকাছি এসেছিল ঘূর্ণিঝড়টি। এই সময় ঝড়ের সর্বোচ্চ গতিবেগ ছিল ৮৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। ঘূর্ণিঝড়ের প্রভাবে সকাল থেকে বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। আগামী কয়েক ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়টি উত্তর-পশ্চিমদিকে অগ্রসর হতে থাকবে। মছলিপত্তনম, ইয়ানাম, কাকিনাড়া, তুনি ও বিশাখাপত্তনমের উপকূল ধরে ঘূর্ণিঝড়টি আজ বিকেলের মধ্যেই অন্ধ্র প্রদেশের পূর্ব উপকূল ধরে বঙ্গোপসাগরের মধ্য-পশ্চিম অংশে মিশে যাবে। বৃহস্পতিবারের মধ্যে ঘূর্ণিঝড়টি উপকূল থেকে দূরে সরে যাবে এবং শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতিমধ্যেই অন্ধ্র প্রদেশ জুড়ে বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। ভারী বৃষ্টির কারণে গোটা রাজ্য়ে লাল সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে, ওড়িশাতেও কড়া সতর্কতা জারি করা হয়েছে। মলকানগিরি, কোরাপুট, রায়গড়, গঞ্জাম ও গজপতিতে ভারী বৃষ্টি শুরু হয়েছে। আগামিকাল অবধি পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা ও নদিয়ায় ভারী বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। আগামিকাল অবধি ভারী বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। এই সময়ে মৎসজীবীদের সমুদ্রে যাওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর নয়টি দল অন্ধ্র প্রদেশে মোতায়েন করা হয়েছে। আরও সাতটি দলকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। একটি দলকে ওড়িশায় মোতায়েন করা হয়েছে এবং ১৭টি দলকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। রাজ্যেও এনডিআরএফের ১২টি দল পাঠানো হয়েছে। ৫টি দলকে প্রয়োজনে ডেকে নেওয়া হবে বলে জানানো হয়েছে।