Goa Congress: ‘কং বিধায়করা গরু-ছাগলের মতো হলেন বিক্রি, এরা জনগণ ও ঈশ্বরের শত্রু’

Goa Congress: ৮ কংগ্রেসি বিধায়ক বিজেপিতে যোগ দেওয়ার পর গোয়া ফরোয়ার্ড পার্টি বলেছে, এই বিধায়করা 'অশুভ' এবং 'জনগণ ও ঈশ্বরের শত্রু'।

Goa Congress: 'কং বিধায়করা গরু-ছাগলের মতো হলেন বিক্রি, এরা জনগণ ও ঈশ্বরের শত্রু'
বিজয় সারদেশাই
Follow Us:
| Edited By: | Updated on: Sep 14, 2022 | 4:29 PM

পানাজি: ‘গরু-ছাগলের মতো’ বিক্রি হয়ে গেলেন কংগ্রেস বিধায়করা। তারা ‘অশুভ’ এবং ‘জনগণ ও ঈশ্বরের শত্রু’। বিজেপিতে যোগ দেওয়া গোয়ায় কংগ্রেসি বিধায়কদের ঠিক এই ভাষাতেই সমালোচনা করল কংগ্রেসের শরিক দল গোয়া ফরোয়ার্ড পার্টি। বুধবার (১৪ সেপ্টেম্বর) গোয়ার ১১ জন কংগ্রেসি বিধায়কের মধ্যে ৮ জনই গেরুয়া শিবিরে পাড়ি দিয়েছে। তাঁদের মধ্যে আছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগম্বর কামাত এবং দলের বর্ষিয়ান নেতা মাইকেল লোবোও। গত জুলাই মাসেও দল বদলের এই সম্ভাবনা উঁকি দিয়েছিল। সেই সময় কংগ্রেস তাদের আটকাতে সক্ষম হলেও, এবার মাত্র কয়েক ঘণ্টার মধ্যে গোয়ার বড় অদল-বদল ঘটে গিয়েছে।

গোয়ায় কংগ্রেসের শরিক দল গোয়া ফরোয়ার্ড পার্টির একজনই বিধায়ক আছেন, বিজয় সারদেশাই। তিনিই গোয়া ফরোয়ার্ড পার্টির প্রধান। এদিন গোয়া কংগ্রেসে এই লজ্জাজনক ভাঙনের পর এক সাংবাদিক বৈঠক করে বিজয় সারদেশাই বলেছেন, “সমস্ত রাজনৈতিক স্বচ্ছলতা, মৌলিক শালীনতা এবং সততার বিরুদ্ধে গিয়ে যে আটজন বিধায়ক তাঁদের সম্পদের লোভ এবং ক্ষমতার খিদের পিছনে ছোটার সিদ্ধান্ত নিয়েছেন, তাঁরা আজ খাঁটি অশুভের প্রতীক হয়ে উছেঠেন। বিশেষ করে এই পিতৃপক্ষের শুভ সময়ে এই বিধায়করা যেভাবে বিপথগামী এবং মিথ্যার আশ্রয় নিয়ে তাদের পূর্বপুরুষদের ঋণ শোধ করলেন তাতে গোয়ার জনগণ মনে করছেন, তাঁদের পিছন থেকে ছুরি মারা হয়েছে।”

ক্ষমতায় থাকার জন্য বিজেপি যে কোনও “প্রতারণা এবং কারসাজি”র আশ্রয় নেয় বলেও অভিযোগ করেছেন বিজয় সারদেশাই। তিনি আরও বলেন, ‘কংগ্রেস বিধায়করা নিজেদের গবাদি পশুর মতো কেনাবেচার জায়গায় নিয়ে গিয়েছেন। এই রাজনৈতিক দলত্যাগ শুধুমাত্র জনগণের রায়ের সঙ্গে বিশ্বাসঘাতকতা নয়, ঈশ্বরের অবমাননা ও উপহাসও বটে”। গোয়াবাসীকে এই “বিশ্বাসঘাতকদের” প্রত্যাখ্যান করার জন্য এবং তাঁদের “জনগণ ও ঈশ্বরের শত্রু” হিসেবে চিহ্নিত করার আহ্বান জানিয়েছেন।

এর আগে মাত্র কয়েক ঘণ্টার মধ্যে গোয়ার রাজনৈতিক চিত্র পুরোপুরি বদলে যায়। এদিন সকালেই গোয়ার স্পিকারের সঙ্গে বৈঠক করেছিলেন ওই কংগ্রেসী নেতারা। বিধানসভার কোনও অধিবেশন চলছে না। এর মধ্যে স্পিকারের সঙ্গে বৈঠকে, তাঁদের দলত্যাগের জল্পনা তৈরি হয়েছিল। এরপর রাজ্যে বিজেপি সভাপতি সদানন্দ শেঠ তানাওয়ারে সাংবাদিকদের জানিয়েছিলেন ৮ কং বিধায়ক বিজেপিতে যোগ দিচ্ছেন। এর এক ঘণ্টার মধ্যে ‘অপারেশন কমল’ সম্পূর্ণ হয়। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী কামাত বলেন, “আমরা কংগ্রেসের প্রতি অসন্তুষ্ট। আমরা দেখেছি গুলাম নবি আজ়াদের সঙ্গে কী হয়েছে। আমরা রাজ্যের উন্নতির জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের সঙ্গে কাজ করব।”