Rajnath Singh: ‘মেক ইন ইন্ডিয়া’র জয়-জয়কার, ভারতীয় সেনার হাতে ‘নিপুন’, ‘এফ-ইনসাস’ তুলে দিলেন রাজনাথ সিং

মঙ্গলবার (১৬ অগস্ট) ভারতীয় সেনাবাহিনী হাতে নতুন অ্যান্টি-পার্সোনেল মাইন 'নিপুন' এবং ফিউচারিস্টিক ইনফ্যান্ট্রি সোলজার অ্যাজ় আ সিস্টেম বা এফ-ইনসাস রাইফেল তুলে দিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

Rajnath Singh: 'মেক ইন ইন্ডিয়া'র জয়-জয়কার, ভারতীয় সেনার হাতে 'নিপুন', 'এফ-ইনসাস' তুলে দিলেন রাজনাথ সিং
ভারতীয় সেনাবাহিনীর হাতে এল দেশীয়ভাবে তৈরি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 16, 2022 | 7:03 PM

নয়া দিল্লি: ‘মেক ইন ইন্ডিয়া’র জয় জয়কার। মঙ্গলবার (১৬ অগস্ট) ভারতীয় সেনাবাহিনী হাতে নতুন অ্যান্টি-পার্সোনেল মাইন ‘নিপুন’ এবং ফিউচারিস্টিক ইনফ্যান্ট্রি সোলজার অ্যাজ় আ সিস্টেম বা এফ-ইনসাস রাইফেল তুলে দিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। দুটি সামরিক সরঞ্জামই একেবারে দেশীয় পদ্ধতিতে তৈরি করেছে ভারতীয় সংস্থাগুলি। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ পান্ডে এবং লেফটেন্যান্ট জেনারেল হরপাল সিং।

এদিন ভারতীয় সেনাবাহিনীর হাতে একাধিক দেশীয় অস্ত্র তুলে দেন রাজনাথ সিং। এর মধ্যে অ্যান্টি-পার্সোনেল ল্যান্ড মাইন ‘নিপুন’, প্যাংগং হ্রদে অপারেশনের জন্য ল্যান্ডিং ক্রাফট অ্যাটাক, পদাতিক যুদ্ধের যান এবং অন্যান্য অনেক সিস্টেম রয়েছে। অনুষ্ঠানে, সেনাবাহিনীর পক্ষ থেকে রাজনাথ সিংকে এফ-ইনসাস অস্ত্র ব্যবস্থা এবং একে-২০৩ অ্যাসল্ট রাইফেলের মতো আরও বেশ কয়েকটি সামরিক সরঞ্জামের বৈশিষ্ট সম্পর্কে জানানো হয়। একে-২০৩ অ্যাসল্ট রাইফেলগুলি আমেঠিতে ভারতীয় এবং রুশ সংস্থাগুলির যৌথ উদ্যোগে তৈরি করা হবে।

অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে ভারতীয় সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার-ইন-চিফ, লেফটেন্যান্ট জেনারেল হরপাল সিং জানিয়েছেন, প্রতিরক্ষা ক্ষেত্রে ‘মেক ইন ইন্ডিয়া’ প্রচারকে এগিয়ে নিয়ে যেতে সরকারের পক্ষ থেকে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, “সশস্ত্র বাহিনীর জন্য অস্ত্র ব্যবস্থার দেশীয়করণে সহায়তা করার জন্য ভারত সরকার বিভিন্ন নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। মাইন, ব্যক্তিগত অস্ত্র এবং পদাতিক যুদ্ধের যান-সহ এই ক্ষেত্রে সেনাবাহিনী অনেক নতুন সামরিক সরঞ্জাম অন্তর্ভুক্ত করেছে।”

তিনি আরও বলেন, “ভারতীয় সেনাবাহিনী পশ্চিমে মরুভূমি বা লাদাখ সেক্টরের সুউচ্চ পর্বতে – যে কোনও জায়গায় যে কোনও হুমকির মোকাবিলার জন্য প্রস্তুত রয়েছে। প্রতিরক্ষা খাতে দেশীয় উৎপাদনে সরকারের উৎসাহের পটভূমিতে দেশীয় অস্ত্র ব্যবস্থাকে ভারতীয় সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এটা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘আত্মনির্ভর ভারত’-এর জন্য আহ্বানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। একই সঙ্গে প্রতিরক্ষায় আত্মনির্ভরতার বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রকের উদ্যোগকেও আরও এগিয়ে নিয়ে যাবে।”