Crime Against Women: মহিলাদের বিরুদ্ধে অপরাধ বাড়ছে দেশের রাজধানীতে, প্রতিদিন ধর্ষিতা হন ৬ জন

New Delhi: ধর্ষণের পাশাপাশি দিল্লিতে বেড়েছে শ্লীলতাহানির ঘটনা। এ বছর ১৫ জুলাই পর্যন্ত ১ হাজার ৪৮০ টি শ্লীলতাহানির মামলা দায়ের হয়েছে।

Crime Against Women: মহিলাদের বিরুদ্ধে অপরাধ বাড়ছে দেশের রাজধানীতে, প্রতিদিন ধর্ষিতা হন ৬ জন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2022 | 9:00 AM

নয়াদিল্লি: দেশের রাজধানীতে মহিলাদের নিরাপত্তার বিষয়টি ফের প্রশ্নের মুখে পড়েছে। সম্প্রতি দিল্লি পুলিশ এ নিয়ে তথ্য প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে এ বছর প্রথম সাড়ে ছ’মাসে যত মহিলাদের অত্যাচারের ঘটনা ঘটেছে, তা গত বছর এই সময়কালের থেকে ১৭ শতাংশ বেশি। নিগ্রহের ঘটনা বেড়েছে প্রায় ১৯ শতাংশ। গার্হস্থ্য হিংসার ঘটনা বেড়েছে প্রায় ২৯ শতাংশ।

দিল্লি পুলিশের দেওয়া তথ্য অনুসারে, ২০২১ সালের জানুয়ারি থেকে ১৫ জুলাইয়ের মধ্যে নয়াদিল্লিতে ৬ হাজার ৭৪৭টি মামলা দায়ের হয়েছিল মহিলা বিরুদ্ধে হওয়া অপরাধ নিয়ে। ২০২২ সালে এই সময়কালে তা বেড়ে হয়েছে ৭ হাজার ৮৮৭। এর মধ্যে ধর্ষণের ঘটনা রয়েছে ১ হাজার ১০০টি। যা গত বছরের তুলনায় ৬৭টি বেশি। এই তথ্য জানান দিচ্ছে, দিল্লিতে প্রতিদিন ৬টি ধর্ষণের মামলা দায়ের হয়।

ধর্ষণের পাশাপাশি দিল্লিতে বেড়েছে শ্লীলতাহানির ঘটনা। এ বছর ১৫ জুলাই পর্যন্ত ১ হাজার ৪৮০ টি শ্লীলতাহানির মামলা দায়ের হয়েছে। গত বছর এই সংখ্যাটি ছিল ১ হাজার ২৪৪টি। পাশাপাশি গার্হস্থ্য হিংসাও বেড়েছে বলে জানিয়েছে দিল্লি পুলিশ। স্বামী এবং শ্বশুরবাড়ির লোকের হাতে অত্যাচারের ঘটনা ২০২২ সালে ঘটেছে ২ হাজার ৭০৪টি। সেখানে গত বছর এই ঘটনা ঘটেছিল ২ হাজার ৯৬টি। এ বছর ১৫ জুলাই অবধি পণের জন্য মৃত্যুর ঘটনা ঘটেছে ৬৯টি। তবে এই ঘটনা বাড়লেও অপহরণের ঘটনা গত বছরের তুলনায় কিছু কমেছে বলে জানিয়েছে পুলিশ।

এই রিপোর্ট নিয়ে দিল্লির এক পুলিশ অফিসার জানিয়েছেন, মহিলাদের মধ্যে সচেতনতা অনেকটাই বেড়েছে। আগে মহিলাকা আইনের ব্যাপারে সচেতন ছিলেন না। কিন্তু এখন তাঁরা আইনের ব্যাপারে অনেক কিছু জানেন।  পুলিশও স্কুল, কলেজের আশপাশে সচেতনতা প্রচার করে। ধর্ষণের ঘটনায় অধিকাংশ অভিযুক্তই নির্যাতিতার পরিচিত বলে জানিয়েছেন তিনি।