VLC Media Player: দেশে নিষিদ্ধ ভিএলসি মিডিয়া প্লেয়ার, ফোন বা ল্যাপটপে এই অ্যাপ থাকলে ডিলিট করুন এখনই…

VLC Media Player: সম্প্রতিই চিনা হ্যাকাররা এই সফটওয়্যারকে হ্যাক করে নিয়ে হামলা চালায়। এই কারণেই কেন্দ্রের তরফে ভিএলসি-র উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, এমনটাই দাবি সূত্রের।

VLC Media Player: দেশে নিষিদ্ধ ভিএলসি মিডিয়া প্লেয়ার, ফোন বা ল্যাপটপে এই অ্যাপ থাকলে ডিলিট করুন এখনই...
প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Aug 13, 2022 | 9:05 AM

নয়া দিল্লি: সিনেমাই হোক বা টিভি শো, ফোন বা ল্যাপটপে দেখার সময় অধিকাংশ মানুষই ভিএলসি প্লেয়ারেই ভিডিয়ো চালিয়ে দেখেন উন্নত মানে র চিত্র ও শব্দ শোনার জন্য। কিন্তু এবার থেকে আর চলবে না ভিএলসি মিডিয়া প্লেয়ার। ভারতে নিষিদ্ধ করে দেওয়া হল এই মিডিয়া প্লেয়ার। জানা গিয়েছে, দুই মাস আগেই নাকি কেন্দ্রের তরফে ভিএলসি মিডিয়া প্লেয়ারকে ব্লক করে দেওয়া হয়। এবার সম্পূর্ণরূপে নিষিদ্ধ করে দেওয়া হল এই সফটওয়্যার। তবে কেন হঠাৎ এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, সে সম্পর্কে এখনও কিছু জানানো হয়নি কেন্দ্রের তরফে। মুখ খুলতে নারাজ সফটওয়্যার প্রস্তুতকারক সংস্থাটিও।

মূলত চিনা অ্যাপগুলিই ভারতে নিষিদ্ধ হলেও, ভিডিয়োল্যান প্রজেক্ট নামক একটি ফ্রান্সের সংস্থা ভিএলসি মিডিয়া প্লেয়ারের প্রতিষ্ঠাতা ও মালিক। কিন্তু সম্প্রতিই চিনা হ্যাকাররা এই সফটওয়্যারকে হ্যাক করে নিয়ে হামলা চালায়। এই কারণেই কেন্দ্রের তরফে ভিএলসি-র উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, এমনটাই দাবি সূত্রের। বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়েছে, চিনের সাহায্যপ্রাপ্ত হ্যাকিং গ্রুপ সিকাডা ভিএলসি মিডিয়া প্লেয়ারকে সাইবার হানা চালানোর জন্য ব্যবহার করছিল। কয়েক মাস আগেই সাইবার সিকিউরিটি এক্সপার্টরা জানতে পারেন সিকাডা গ্রুপ ভিএলসি মিডিয়া প্লেয়ারের মাধ্য়মে ম্যালওয়ার ছড়িয়ে দিচ্ছে ফোন ও ল্যাপটপে। যারাই এই সফটওয়্যার বা অ্যাপ খুলছেন, তাদের ফোন বা ল্যাপটপে ছড়িয়ে পড়ছে ম্যালওয়ার, যা সমস্ত তথ্য চুরি করে নিচ্ছে।

তবে যেহেতু এটিকে ‘সফট ব্যান’ হিসাবে অ্যাখ্যা দেওয়া হয়েছে, সেই কারণে প্রস্তুতকারক সংস্থা ও কেন্দ্রীয় সরকার-উভয়ের তরফেই সরাসরি এই মিডিয়া প্লেয়ারে নিষেধাজ্ঞা ঘোষণার বিষয়টি প্রচার করা হয়নি। তবে এবার থেকে আর ভিএলসি প্লেয়ার খোলা যাবে না। ভিএলসি মিডিয়া প্লেয়ারের ওয়েবসাইটের পাশাপাশি ডাউনলোডের যাবতীয় লিঙ্কও ব্লক করে দেওয়া হয়েছে। অর্থাৎ এবার কেউই কোনওভাবে এই মিডিয়া প্লেয়ার ব্যবহার করতে পারবে না। জিও, ভোডাফোন-আইডিয়া সহ একাধিক ইন্টারনেট প্রদানকারী সংস্থাও এই অ্যাপের ব্যবহার বন্ধ করে দিয়েছে বলে জানা গিয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla