ধোপে টিকল না কংগ্রেসের দাবি, আস্থাভোটে জয়ী খট্টর সরকার

জোটসঙ্গীদের সমর্থন হারিয়েছে এই দাবিতে কংগ্রেস(Congress)-র তরফে হরিয়ানার বিধানসভায় আস্থাভোটের (Trust Vote) ডাক দিলেও নিজেদের দাবি প্রমাণে ব্যর্থ হল বিরোধী দল। ৫৫টি ভোট পেয়ে নিজেদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করল বিজেপি (BJP) সরকার।

ধোপে টিকল না কংগ্রেসের দাবি, আস্থাভোটে জয়ী খট্টর সরকার
আস্থাভোট চলাকালীন বক্তব্য রাখছেন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর।
Follow Us:
| Updated on: Mar 10, 2021 | 6:05 PM

হরিয়ানা: ব্যর্থ হল কংগ্রেসের প্রচেষ্টা, আস্থাভোটে জয়ী হল মনোহর লাল খট্টরের সরকারই। দিল্লিতে কৃষক আন্দোলন শুরু হওয়ার পরই কিছুটা চাপে ছিল বিজেপি সরকার। সম্প্রতি কৃষক আন্দোলনকে কেন্দ্র করেই দুই নির্দল বিধায়ক শাসক জোট থেকে সমর্থন প্রত্যাহার করতেই সংখ্যা গরিষ্ঠতা প্রমাণের দাবিতে সরব হয় কংগ্রেস(Congress), আস্থা ভোটের প্রস্তাব দেয় তাঁরা। তবে বুধবার বিরোধীদের মুখে কালি লেপে আস্থাভোটে নিজেদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করে দেখাল বিজেপি সরকার।

৯০ আসনের হরিয়ানা বিধানসভায় বিজেপির দখলে রয়েছে ৪০টি আসন, জোটসঙ্গী জননায়ক জনতা পার্টির ১০ বিধায়ক ও ৫জন নির্দল বিধায়কের সমর্থনও ছিল শাসক দলের সঙ্গে। তবে কৃষক আন্দোলন শুরু হওয়ার পরই চাপের মুখে পড়ে উপ-মুখ্যমন্ত্রী দূশ্যন্ত চৌটলার দল জননায়ক জনতা পার্টি। ফেব্রুয়ারি মাসেই বিধায়ক পদ থেকে পদত্যাগ করেন ইন্ডিয়ান ন্যাশনাল লোকদলের সদস্য অভয় সিং চৌটলা(Abhay Singh Chautala)। তাঁর বাবা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী ওম প্রকাশ চৌটলা(Om Prakash Chautala)-ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র কাছে চিঠি লিখে আইন প্রত্যাহারের আবেদন জানিয়েছিলেন।

আরও পড়ুন: শপথ নিলেন তিরথ, নব মুখ্যমন্ত্রীর উদ্দেশে কী বললেন মোদী?

আজ আস্থা ভোটের ডাক দিয়ে প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা ভূপিন্দর সিং হুডা বলেছিলেন, “দুই নির্দল বিধায়ক, যাঁরা বিজেপিকে সমর্থন করছিলেন, তাঁরা জোট থেকে নিজেদের সমর্থন প্রত্যাহার করে নিয়েছে। আস্থা ভোট হলেই জানা যাবে কারা সরকারের সঙ্গে রয়েছে।” অন্যদিকে, মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর (Manohar Lal Khattar) জানান, সরকারের উপর কোনও সংকট নেই। তিনি বলেন, “আস্থা ভোট হলেও আমরা সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারব, এই বিষয়ে আমরা নিশ্চিত।”

আজ বিধানসভায় আস্থাভোট হলে বিজেপি-জেজেপি জোট ৫৫টি ভোট পায় এবং বিরোধী দল ৩২টি ভোট পায়। ৯০ আসনের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে প্রয়োজন ছিল ৪৫টি ভোট। শাসক জোট ৫৫টি ভোট পাওয়ায় আস্থা ভোটে জয়ী হন তাঁরাই।

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসে পুলিশকে আক্রমণ, দেশ ছেড়ে পালানোর আগেই ধৃত ২