এক ঘণ্টার মধ্যেই পরপর দু’বার ভূমিকম্প, সাত সকালে ছড়াল আতঙ্ক

Earthquake in Andaman: প্রথম ভূমিকম্পটি হয় ৬ টা ২৭ মিনিটে, পরের কম্পন অনুভূত হয় ৭ টা ২১মিনিটে।

এক ঘণ্টার মধ্যেই পরপর দু'বার ভূমিকম্প, সাত সকালে ছড়াল আতঙ্ক
প্রতীকি ছবি

পোর্টব্লেয়ার: সাত সকালে ভূমিকম্পে দুলে উঠল আন্দামান। একবার নয়, এক ঘণ্টার মধ্যেই পরপর দু’বার কম্পন অনুভূত হল ভারতের এই দ্বীপপুঞ্জে। প্রথম কম্পন অনুভূত হয় মঙ্গলবার সকাল ৬ টা ২৭ মিনিটে, পরেরটি অনুভূত হয় তার ঠিক এক ঘণ্টার মধ্যে ৭ টা ২১ মিনিটে। তীব্রতা বেশি না হলেও পরপর দুই কম্পনে স্বাভাবিকভাবেই আতঙ্কিত আন্দামান-নিকোবরের বাসিন্দারা।

এ দিন সকালে ৬ টা ২৭ মিনিটে প্রথম যে কম্পন হয়, রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৪.৩। ওই কম্পনের উৎসস্থলের গভীরতা ছিল ৩০ কিলোমিটার। পোর্টব্লেয়ার থেকে ২৪৯ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এই কম্পনের উৎস। আর তার ঠিক পরে অর্থাৎ ৭টা ২১ মিনিটে ভূমিকম্পের মাত্রা ছিল বেশি। মার্কিন সংস্থা ইউ জিওলজিক্যাল সার্ভের তথ্য অনুযায়ী, দ্বিতীয়বার ৫.৩ মাত্রা ভূমিকম্প অনুভূত হয় ওই অঞ্চলেই। নিকোবর দ্বীপের কাছেই এই কম্পবের উৎসস্থল রয়েছে, যার গভীরতা ৩০ কিলোমিটার। এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনও খবর নেই।

সমুদ্র তীরবর্তী এই অঞ্চলে ভূমিকম্প বা সুনামির ঘটনা নতুন নয়। তবে আজ এই কম্পনে কোনও সুনামি সতর্কতা জারি হয়নি। ২০০৪-এর ভয়াবহ সুনামি দশ আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের মানচিত্রই পাল্টে দিয়েছিল, বদলে দিয়েছিল মানুষের জীবনযাত্রা। ভেসে যায় বহু ঘরবাড়ি, অনেক মানুষের মৃত্যু হয় সুনামিতে। এখনও আন্দামানের বুকে রয়েছে সেই ক্ষতচিহ্ন। ক্ষতির বোঝা এখনও বয়ে বেড়াচ্ছে অনেক পরিবার। আরও পড়ুন: হঠাৎ ‘উধাও’ কোভ্যাকসিন! জানা গেল নেপথ্যের আসল কারণ

 

Click on your DTH Provider to Add TV9 Bangla