হঠাৎ ‘উধাও’ কোভ্যাকসিন! জানা গেল নেপথ্যের আসল কারণ

Covaxin: গুনগত মান ঠিক না থাকায় সম্প্রতি তৈরি হওয়া দুটি ব্যাচের ভ্যাকসিন ছাড়াই হয়নি বাজারে। দ্রুত মিটবে অভাব।

হঠাৎ 'উধাও' কোভ্যাকসিন! জানা গেল নেপথ্যের আসল কারণ
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 03, 2021 | 6:42 AM

নয়া দিল্লি: অনেকেই কোভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছেন, কিন্তু দ্বিতীয় ডোজ পাওয়ার ক্ষেত্রে হয়রানির শিকার হতে হচ্ছে। গত কয়েকদিন ধরেই দেশ জুড়ে কোভ্যাকসিনের অভাব নজরে এসেছে। ভারতে মূলত যে দুই ভ্যাকসিন দেওয়া হয়, তার মধ্যে অন্যতম ভারত বায়োটেকের এই ভ্যাকসিন। তাই কোভ্যাকসিন কমে যাওয়ায় স্বাভাবিকভাবেই সামগ্রিক টিকাকরণ বাধাপ্রাপ্ত হচ্ছে। কেন এই পরিস্থিতি? সেই ব্যাখ্যা দিলেন কেন্দ্রের ভ্যাকসিন সংক্রান্ত প্যানেলের চিফ ড. এনকে অরোরা। গুনগত মান ঠিক না থাকাতেই এই অভাব বলে জানিয়েছেন তিনি। তবে আগামী কয়েক সপ্তাহের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাওয়ার আশ্বাসও দিয়েছেন তিনি।

সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ড. এনকে অরোরা জানিয়েছেন, কেন্দ্র যে হারে ভ্যাকসিন মজুত করতে শুরু করেছিল, তাতে টিকাকরণের যে লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে, তাতে অবিলম্বেই পৌঁছে যাওয়া যেত। কিন্ত, গুনগত মান ঠিক না থাকায় ‘ভারত বায়োটেক’-এর বেঙ্গালুরু প্ল্যান্ট থেকে তৈর হওয়া প্রথম দুটি ব্যাচে উৎপন্ন হওয়া ভ্যাকসিন বাতিল করে দেয় কেন্দ্র। সেগুলি বাজারে ছাড়াই হয়নি তাই কোভ্যাকসিন তুলনায় কমে গিয়েছে বলে উল্লেখ করেছেন তিনি। যদিও পরের আরও দুটি ব্যাচের ভ্যাকসিনের মান ঠিক ছিলএবং সেগুলি গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। ফলে আগামী কয়েক সপ্তাহে ফের কোভ্যাকসিন মিলবে বলে জানিয়েছেন তিনি।

ভারতের টিকাকরণের লক্ষ্যমাত্রায় পৌঁছতে মাসে অন্তত ৩০কোটি ভ্যকসিন প্রয়োজন অর্থাৎ দিনে এক কোটি। তবে ডিসেম্বরের মধ্যে প্রত্যেকের টিকাকরণ সম্পূর্ণ হবে। সেই পরিমাণ কোভ্যাকসিন তৈরি করা কি সম্ভব? ড. এনকে অরোরা জানান, আগামী কয়েকদিনের মধ্যে কোভ্যাকসিনের উৎপাদন কয়েন গুণ বাড়ানো হবে। তবে দিনে কত কোটি ভ্যাকসিন তৈরি করতে পারবে ভারত বায়োটেক, তা উল্লেখ করেননি তিনি।

সম্প্রতি বেঙ্গালুরুতে কোভ্যাকসিন তৈরির একটি নতুন প্লান্ট তৈরি হয়েছে। এ ছাড়া কোভ্যাকসিনের উৎপাদন বাড়াতে বেশ কিছু সংস্থা সাহায্যের হাত বাড়িয়েছে বলেও জানিয়েছেন ভ্যাকসিন প্যানেলের প্রধান এনকে অরোরা। তাই দ্রুত অভাব মিটবে বলেই তাঁর দাবি। উল্লেখ্য, কিছুদিন আগেই বাংলাতেও কোভ্যাকসিন দেওয়া সম্পূর্ণ বন্ধ হয়ে গিয়েছিল। আবার নতুন ব্যাচ আসায় কোভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে। আরও পড়ুন: দলিত নাবালিকাকে ধর্ষণ করে খুন, পরে দেহ পুড়িয়ে দিল পুরোহিত! ফের লজ্জায় মুখ ঢাকল দিল্লি