সরকারকে ‘শেষ সুযোগ’, বৈঠকে দেওয়া খাবারও ফিরিয়ে দিল কৃষকরা

বিগত আট দিন ধরে দিল্লির সীমান্তে (Delhi Border) প্রতিবাদ প্রদর্শন করছেন বিভিন্ন রাজ্য থেকে আসা কৃষকেরা (Farmers protest)। মঙ্গলবারের বৈঠকে সরকারের তরফে প্রস্তাব দেওয়া হয় একটি বিশেষ কমিটি তৈরি করার। কিন্তু কৃষকরা সেই প্রস্তাব ফিরিয়ে দেন।

সরকারকে 'শেষ সুযোগ', বৈঠকে দেওয়া খাবারও ফিরিয়ে দিল কৃষকরা
মাটিতে বসে নিজেদের আনা খাবার খেলেন বৈঠকে যোগদানকারী কৃষকরা। ছবি সংগৃহীত।
Follow Us:
| Updated on: Dec 03, 2020 | 6:19 PM

দিল্লি: সরকারের দেওয়া অন্ন গ্রহণ করলেন না ‘অন্নদাতা’রা। সরকার পক্ষের সঙ্গে কৃষক সংগঠনের প্রতিনিধিদের দ্বিতীয় দফা বৈঠক চলছে। বৈঠকের মাঝের বিরতিতে উপস্থিত কৃষক প্রতিনিধি (Farmer representative)-দের কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে খাওয়ার প্রস্তাব দেওয়া হলে তাঁরা সরাসরি সেই প্রস্তাব খারিজ করে দেন। মাটিতে বসেই নিজেদের আনা লঙ্গর (Langar) দিয়ে পেট ভরান কৃষকেরা।

মঙ্গলবারের পর আজ, বৃহস্পতিবার দুপুরে ফের বৈঠকে বসে সরকার (Government) ও কৃষক সংগঠনের প্রতিনিধিরা। বিজ্ঞান ভবনে (Vigyan Bhavan) আয়োজিত এই বৈঠক দুই ধাপে চলবে। প্রথমভাগের পর কিছুক্ষণের বিরতি দেওয়া হয় মধ্যান্নভোজনের জন্য। সেই সময় সরকারের তরফ থেকে উপস্থিত কৃষক প্রতিনিধিদের খাওয়ার আমন্ত্রণ জানালে তাঁরা সরাসরি না বলে দেন। যে ভ্যানে করে তাঁরা এসেছেন, সেই ভ্যানেই নিজেদের জন্য খাবারও এনেছেন বলে জানান। প্রতিনিধিদের কয়েকজন ঘরের এক কোণায় মাটিতে বসেই খাবারে মন দেন।

কেন্দ্রের প্রতি রুষ্ঠ মনোভাব দেখিয়ে এক কৃষক নেতা বলেন,”ওরা (সরকার) আমাদের খাবারের প্রস্তাব দিয়েছিল, আমরা সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছি। নিজেদের আনা লঙ্গরই খাচ্ছি। সরকারের তরফে দেওয়া চা বা কোনও খাবারই খাবো না আমরা।”

বিগত আট দিন ধরে দিল্লির সীমান্তে (Delhi Border) প্রতিবাদ প্রদর্শন করছেন বিভিন্ন রাজ্য থেকে আসা কৃষকেরা (Farmers protest)। মঙ্গলবারের বৈঠকে সরকারের তরফে প্রস্তাব দেওয়া হয় একটি বিশেষ কমিটি তৈরি করার। কিন্তু কৃষকরা সেই প্রস্তাব ফিরিয়ে দেন।

আজ দ্বিতীয় দফার বৈঠকের প্রথম ভাগে কৃষক প্রতিনিধিরা নিজেদের দাবিদাওয়া পেশ করেন। সেখানে তাঁরা নতুন কৃষি আইনে ঘাটতি, ভুল-ভ্রান্তি এবং কেন তাঁরা এই আইনের বিরোধিতা করছেন, সেই বিষয়ে জানান। বৈঠকের দ্বিতীয়ভাগে সরকার নিজেদের বক্তব্য পেশ করবেন। উপস্থিত থাকবেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার (Narendra Singh Tomar), রেলমন্ত্রী পিযুষ গোয়েল (Piyush Goyal) ও মন্ত্রী সোম প্রকাশ (Som Prakash)।

আরও পড়ুন: “কৃষকদের সঙ্গে বিশ্বাসঘাতকতা”, পদ্মবিভূষণ ফেরালেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী

কৃষকদের তরফ থেকে সংসদে একটি বিশেষ অধিবেশনের আয়োজন করে কৃষি আইন প্রত্যাহারের প্রস্তাব দেওয়া হয়। তাঁরা সাফ জানিয়ে দেন, সরকারের জন্য এটাই “শেষ সুযোগ” (Last Chance for Government)।

সূত্র অনুযায়ী, সরকার নতুন কৃষি আইন (Farm Law) প্রত্যাহার করতে নারাজ। তবে নূন্যতম বিক্রয় মূল্য (Minimum Support Price) সহ নানা প্রস্তাবের দ্বারা কৃষকদের মন গলাতে ইচ্ছুক। এছাড়াও চুক্তিভিত্তিক চাষ (Contractual Farming)-র ক্ষেত্রে সমস্যার সৃষ্টি হলে আদালতে যাওয়ার সুযোগও করে দেওয়ার পরিকল্পনা করছে সরকার।

কেন্দ্রের পরিকল্পনা যাই-ই হোক না কেন, কৃষকেরা নতুন তিনটি আইন প্রত্যাহার করা ছাড়া অন্য কোনও কিছুতে রাজি হবেন না বলেই জানিয়েছেন। এক কৃষক প্রতিনিধি বলেন,”কেবল নূন্যতম বিক্রয়মূল্যকে আইনী মান্যতা দিলেই হবে না, তিনটি আইন প্রত্যাহার করতে হবে। সরকার যতক্ষণ এই আইনগুলি প্রত্যাহার করবে না, ততক্ষণ আমরা যাবো না। আমাদের দাবি আবার জানাব।”

আরও পড়ুন: চলে গেলেন ‘দাদাজি’, রেখে গেলেন ২০০০ কোটির সাম্রাজ্য