আগামী বৈঠকও ব্যর্থ হলে নেওয়া হবে কড়া পদক্ষেপ, হুমকি কৃষকদের

এক কৃষক নেতা জানান, ৪ জানুয়ারির বৈঠকে কৃষকদের সপক্ষে সিদ্ধান্ত না নেওয়া হলে ৬ জানুয়ারি থেকেই ট্রাক্টর মিছিল (Tractor March) শুরু করা হবে।

আগামী বৈঠকও ব্যর্থ হলে নেওয়া হবে কড়া পদক্ষেপ, হুমকি কৃষকদের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 01, 2021 | 9:08 PM

নয়া দিল্লি: ধৈর্য্যের বাধ ভাঙছে কৃষকদের। আগামী বৈঠকেও রফাসূত্র না মিললে এবার কঠোর পদক্ষেপই নেবেন, একথা সাফ জানিয়ে দিলেন দিল্লি সীমান্তে আন্দোলনকারী কৃষকরা (Farmers Protest)। বুধবারের বৈঠকে কৃষকদের দুটি দাবি নিয়ে কেন্দ্র ও কৃষকরা সম্মতিতে পৌঁছলেও মূল দুটি দাবীই, অর্থাৎ কৃষি আইন (Farm Laws) প্রত্যাহার ও নূন্যতম সহায়ক মূল্য (Minimum Support Price)-র আইনী সুরক্ষার বিষয়ে কোনও রফাসূত্র মেলেনি। এই দুটি বিষয়ে আলোচনার জন্য আগামী ৪ জানুয়ারি পরবর্তী বৈঠকের দিন হিসাবে ধার্য করা হয়েছে।

নতুন বছরে প্রথম দিনেই সিন্ধু সীমান্তে কৃষক সংগঠনগুলির প্রধানরা একটি সাংবাদিক বৈঠকের আয়োজন করেন। সেখানে তাঁরা জানান, কেন্দ্রের সঙ্গে বৈঠকে কৃষকদের দাবীর মাত্র পাঁচ শতাংশই আলোচনা হয়েছে। বিকাশ নামক এক কৃষক নেতা বলেন, “যদি ৪ জানুয়ারির বৈঠকে সমাধানসূত্র না মেলে তবে আমরা কঠোর রাস্তাই বেছে নেব। হরিয়ানায় সমস্ত পেট্রোল পাম্প ও শপিং মল কবে থেকে বন্ধ থাকবে, তার দিনক্ষণও ঘোষণা করা হবে সেইদিনই।”

স্বরাজ ইন্ডিয়া (Swaraj India)-র নেতা যোগেন্দ্র যাদব জানান, হরিয়ানা-রাজস্থান সীমান্তে আন্দোলনকারী কৃষকরাও এবার দিল্লির দিকে অগ্রসর হবেন। আরেকজন কৃষক নেতা জানান, ৪ জানুয়ারির বৈঠকে কৃষকদের সপক্ষে সিদ্ধান্ত না নেওয়া হলে ৬ জানুয়ারি থেকেই ট্রাক্টর মিছিল (Tractor March) শুরু করা হবে।

আরও পড়ুন: ৮ জানুয়ারি থেকেই সচল ভারত-ব্রিটেন উড়ান পরিষেবা

তিন সপ্তাহের টানাপোড়েনের পর গত বুধবার কেন্দ্রের সঙ্গে ষষ্ঠ দফার বৈঠকে বসেন ৪১টি কৃষক সংগঠনের প্রধানরা। তার আগের দিনই কেন্দ্রকে একটি চিঠি লিখে জানিয়ে দেওয়া হয়েছিল, বৈঠকে মূল আলোচ্য বিষয় হবে কৃষি আইন প্রত্যাহার ও নূন্যতম সহায়ক মূল্যের আইনী গ্যারান্টি। এছাড়াও খড়কুটো পোড়ানোয় কৃষকদের বিরুদ্ধে কড়া শাস্তির বিধান ও বিদ্যুৎ সংশোধনী বিল প্রত্যাহার করতে হবে।

কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার (Narendra Singh Tomar) সহ তিন কেন্দ্রীয়মন্ত্রীর সঙ্গে বৈঠকে খড়কুটো পোড়ানোয় জরিমানা ও শাস্তি এবং বিদ্যুতের নির্ধারিত মূল্য নিয়ে সম্মতিতে পৌঁছলেও মুখ্য দুই দাবি, কৃষি আইন প্রত্যাহার ও নূন্যতম সহায়ক মূল্যের আইনী গ্যারান্টি নিয়ে কোনও সমাধানসূত্র মেলেনি। বৈঠক শেষে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বলেন, “কৃষকদের সঙ্গে আলোচনায় ৫০ শতাংশ সমস্যার সমাধান মিলেছে। বাকি বিষয়গুলি নিয়ে আগামী ৪ জানুয়ারি দুপুর দুটোয় ফের একবার আলোচনায় বসা হবে।”

প্রায় ৪০ দিন ধরে দিল্লি সীমান্তে কেন্দ্রের নয়া তিন কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ প্রদর্শন করছেন কৃষকরা। পঞ্চম দফার বৈঠকের পরই তাঁরা বৃহত্তর আন্দোলনের ডাক দিয়েছিলেন। পরিকল্পনামাফিকই বিভিন্ন টোলপ্লাজা দখল করেন কৃষকরা, কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদ দেখিয়ে টোল ফি ছাড়াই সমস্ত গাড়িকে যাতায়াত করতে দেন তাঁরা। এবার আরও বড় মাপে প্রতিবাদ শুরু করার হুমকি দিলেন কৃষকরা।

আরও পড়ুন: অধীরের চিঠিতেই কাজ? চিনে আটকা ভারতীয় নাবিক উদ্ধারে ‘হঠাৎ’ উদ্যোগী কেন্দ্র