Droupadi Murmu: রাষ্ট্রপতি পদে শপথ দ্রৌপদীর, এক নজরে বক্তব্যের ৫ গুরুত্বপূর্ণ দিক

Draupadi Murmu: সেখানে গিয়ে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। রাষ্ট্রপতি পদে শপথ গ্রহণের পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী ও অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে দেখা করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

Droupadi Murmu: রাষ্ট্রপতি পদে শপথ দ্রৌপদীর, এক নজরে বক্তব্যের ৫ গুরুত্বপূর্ণ দিক
ছবি: এএনআই
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2022 | 12:55 PM

নয়া দিল্লি: সোমবার সকালে দেশের ১৫ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করলেন দ্রৌপদী মুর্মু। এদিন দেশের শীর্ষ সাংবিধানিক পদে দ্রৌপদীকে শপথবাক্য পাঠ করিয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমানা। রাষ্ট্রপতি পদে শপথ গ্রহণের আগে বাড়ি থেকে রওনা দিয়ে রাজঘাটে গিয়েছিলেন দ্রৌপদী। সেখানে গিয়ে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। রাষ্ট্রপতি পদে শপথ গ্রহণের পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী ও অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে দেখা করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে রাষ্ট্রপতি ভবনে গিয়ে দায়িত্বভার গ্রহণ করেছিলেন দ্রৌপদী। রাষ্ট্রপতি পদে শপথ গ্রহণের পর প্রথম বক্তৃতা বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেন দ্রৌপদী। এক নজরে দেখে নেওয়া যাক কী বললেন দেশের দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি।

  1. আমার ওপর বিশ্বাস, ভরসা ও সমর্থনের জন্য আমি সকলকে ধন্যবাদ জানাতে চাই। এইগুলিই আমাদেক নতুন দায়িত্ব পালনে সাহায্য করবে। সংসদ সকল ভারতীয় কাছে প্রত্যাশা ও অধিকার আদায়ের প্রতীক।
  2. আমি দেশের প্রথম রাষ্ট্রপতি, যিনি স্বাধীনতার পর জন্মগ্রহণ করেছেন। ভারতে স্বাধীন করতে স্বাধীনতা সংগ্রামীরা যে লড়াই করেছে, যে স্বপ্ন দেখেছে, তা পূরণ করার দায়িত্ব আমাদের সকলের।
  3. দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়া আমার ব্যক্তিগত কৃতিত্ব নয়, এটা দেশের প্রত্যেক গরিব মানুষের কৃতিত্ব। আমার মনোনয়ন প্রমাণ করে দিয়েছে, ভারতের গরিব মানুষ শুধু স্বপ্ন দেখতে নয়, পূরণ করতেও জানে।
  4. আমার ক্ষেতে প্রাথমিক শিক্ষাও স্বপ্নের মতো ছিল। আমি যুব প্রজন্মকে বলতে চাই, নিজেদের ভবিষ্যতের কথা চিন্তা করার পাশাপাশি দেশের ভবিষ্যতের কথাও চিন্তা করা প্রয়োজন। রাষ্ট্রপতি হিসেবে আমার সব ধরনের সহযোগিতা ও সমর্থন আপনার পাবেন।
  5. সর্বক্ষেত্রের উন্নয়নে ভারত নতুন নজির স্থাপন করেছে। করোনা অতিমারির বিরুদ্ধে ভারতের লড়াই আন্তর্জাতিক স্তরে সমাদৃত হয়েছে। প্রান্তিক মানুষদের জন্য আমি কাজ করতে চাই এবং তাদের প্রতি বাড়তি নজর দিতে চাই।