Monkeypox: তেলঙ্গানাতেও পৌঁছে গেল মাঙ্কিপক্স? বিদেশফেরত যাত্রীর দেহেও উপসর্গ দেখা দিতেই ছড়াল আতঙ্ক

Monkeypox: অসুস্থ ব্যক্তি তেলঙ্গানার কামারেড্ডির ইন্দিরানগর কলোনির বাসিন্দা। তিনি গত ৬ জুলাই কুয়েত থেকে ফিরেছিলেন। সম্প্রতিই তাঁর শরীরে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা যায়।

Monkeypox: তেলঙ্গানাতেও পৌঁছে গেল মাঙ্কিপক্স? বিদেশফেরত যাত্রীর দেহেও উপসর্গ দেখা দিতেই ছড়াল আতঙ্ক
ফাইল ছবি
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jul 25, 2022 | 12:10 PM

হায়দরাবাদ: কেরল, দিল্লির পর এবার কি তেলঙ্গানা? মাঙ্কিপক্স নিয়ে দেশে ক্রমশ বেড়ে চলেছে আতঙ্ক। এবার বিদেশ ফেরত এক যাত্রীর দেহে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা দিতেই নতুন করে আতঙ্ক ছড়াল। রবিবার তেলঙ্গানার কামারেড্ডি জেলায় এক ব্যক্তির দেহে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা যায়। ওই ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। রবিবারই তাঁর নমুনা পরীক্ষা করার জন্য পাঠানো হয়েছে।

জানা গিয়েছে, অসুস্থ ব্যক্তি তেলঙ্গানার কামারেড্ডির ইন্দিরানগর কলোনির বাসিন্দা। তিনি গত ৬ জুলাই কুয়েত থেকে ফিরেছিলেন। সম্প্রতিই তাঁর শরীরে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা যায়। ২০ থেকে ২৩ জুলাইয়ের মধ্যে তাঁর শরীরে ফুসকুড়িও দেখা যায়। জ্বর নিয়ে ওই ব্যক্তিকে নাল্লাকুন্টার হাসপাতালে ভর্তি করানো হয়েছে। রবিবারই তাঁর নমুনা পরীক্ষা করা হয়।

রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, কুয়েত থেকে ফেরার পর ওই ব্যক্তি ছয়জনের সংস্পর্শে এসেছিলেন, তাদের ইতিমধ্যেই চিহ্নিতকরণ করা হয়েছে। তাদের কারোরই এখনও অবধি কোনও উপসর্গ দেখা যায়নি। তবে তাদের উপরও কড়া নজর রাখা হচ্ছে। তেলঙ্গানার জনস্বাস্থ্য ডিরেক্টর জি শ্রীনীবাস রাও বলেন, “একটি বেসরকারি হাসপাতালের এক চিকিৎসক কুয়েত ফেরত এক ব্যক্তির দেহে মাঙ্কিপক্সের উপসর্গ চিহ্নিত করেন এবং তাঁকে কামারেড্ডি জেলা হাসপাতালে পাঠান। সেখান থেকে তাঁকে আলাদা একটি ওয়ার্ডে স্থানান্তরিত করা হয়। ওই ব্যক্তির নমুনা সংগ্রহ করে পুণের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজিতে পাঠানো হয়েছে পরীক্ষার জন্য। যতক্ষণ অবধি রিপোর্ট না আসছে, ততক্ষণ ওই ব্যক্তিকে আইসোলেশনেই রাখা হয়েছে। অসুস্থ ব্য়ক্তি যাদের সংস্পর্শে এসেছিলেন, তাদেরও আইসোলেশনে রাখা হয়েছে।”

রবিবারই দেশে চতুর্থ মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ মেলে। দিল্লির এক বছর ৩৫-র যুবক জ্বর ও ফুসকুড়ির উপসর্গ নিয়ে মৌলানা আজাদ মেডিক্য়াল কলেজে ভর্তি হলে, তাঁর নমুনা পরীক্ষার জন্য পুণেতে পাঠানো হয়। পরে জানা যায়, ওই ব্যক্তির রিপোর্ট পজেটিভ এসেছে। এই নিয়ে দেশে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা চারে বেড়ে দাঁড়িয়েছে। এর আগে যে তিনজন আক্রান্তের খোঁজ মিলেছিল, তারা সকলেই কেরলের বাসিন্দা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla