Ghulam Nabi Azad: কংগ্রেসের ‘গুলামি’ আর নয়, নিজের দল নিয়ে বড় ঘোষণা করলেন আজ়াদ

Ghulam Nabi Azad: বারামুল্লায় ওই সভায় গুলাম নবি আজ়াদের পাশে প্রায় ১৮ থেকে ২০ জন প্রাক্তন কংগ্রেস নেতা ও মন্ত্রীরাও ছিলেন, যারা তাঁর নতুন দলে যোগ দিতে আগ্রহী।

Ghulam Nabi Azad: কংগ্রেসের 'গুলামি' আর নয়, নিজের দল নিয়ে বড় ঘোষণা করলেন আজ়াদ
দলের নেতাদের সঙ্গে গুলাম নবি আজ়াদ।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2022 | 8:03 AM

কাশ্মীর: কংগ্রেস ছাড়ার পরই সুর চড়িয়েছেন প্রবীণ কাশ্মীরী নেতা গুলাম নবি আজ়াদ। ইতিমধ্যেই নতুন দলের ঘোষণাও করেছেন তিনি। তবে ঠিক করা হয়নি সেই দলের নাম। রবিবার জম্মু-কাশ্মীরের একটি জনসভা থেকেই তিনি নতুন দল নিয়ে আরও কিছু তথ্য জানান। আগামী ১০ দিনের মধ্যেই নিজের তৈরি রাজনৈতিক দলের নাম ঘোষণা করবেন বলে জানান। একইসঙ্গে ভূস্বর্গের মানুষদের কোনও রকম ভুয়ো প্রতিশ্রুতি দিতে চান না বলেই জানান তিনি।

কংগ্রেস ছেড়ে বেরিয়ে আসার পর রবিবারই জম্মু-কাশ্মীরে প্রথম প্রচার মিছিল ছিল গুলাম নবি আজ়াদের। সেখানেই তিনি একযোগে কংগ্রেস সহ একাধিক দলকে আক্রমণ করেন, যারা তাঁর বিরুদ্ধে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা নিয়ে মুখ বুজে থাকার অভিযোগ এনেছিল। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার প্রসঙ্গে তিনি বলেন, “আমি রাজ্যবাসীকে ভুয়ো প্রতিশ্রুতি দিয়ে ভুলপথে চালিত করতে চাই না। আজও কয়েক জন নেতা আমায় জিজ্ঞাসা করেছেন যে আমি ৩৭০ অনুচ্ছেদ নিয়ে কেন কথা বলি না। ভোট পাওয়ার জন্য গুলাম নবি আজ়াদ কখনওই সাধারণ মানুষকে বিভ্রান্ত করবে না। আমরা ইতিমধ্যেই ১ লক্ষ মানুষকে হারিয়েছি। ৫০ হাজার বিধবা ও ৪-৫ লক্ষ অনাথ শিশু রয়েছে। কয়েক হাজার মানুষ ঘরছাড়া হয়েছেন। নেতাদের এমন কোনও স্লোগান দেওয়া উচিত নয়, যা তাদের পক্ষে পরিবর্তন বা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়।”

বারামুল্লায় ওই সভায় গুলাম নবি আজ়াদের পাশে প্রায় ১৮ থেকে ২০ জন প্রাক্তন কংগ্রেস নেতা ও মন্ত্রীরাও ছিলেন, যারা তাঁর নতুন দলে যোগ দিতে আগ্রহী। ওই মঞ্চ থেকেই আজ়াদ জানান, আগামী ১০ দিনের মধ্যেই তিনি নিজের রাজনৈতিক দলের নাম ঘোষণা করবেন।

উল্লেখ্য, গত ২৬ অগস্ট কংগ্রেসের সঙ্গে ৫০ বছরের সম্পর্ক ছিন্ন করে দল ছাড়েন গুলাম নবি আজ়াদ। দল ছাড়ার কারণ হিসাবে তিনি কংগ্রেসের সিদ্ধান্তহীনতায় ভোগা সহ একাধিক কারণ তুলে ধরেন ইস্তফাপত্রে। তবে সবথেকে বেশি দোষারোপ করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীকেই। তাঁর দল ছাড়ার অন্য়তম কারণ হিসাবে রাহুল গান্ধীকেই দায়ী করেন। গুলাম নবি আজ়াদ দল ছাড়ার পরই এখনও অবধি জম্মু-কাশ্মীরের প্রায় ১৫০০ কংগ্রেস নেতা দল থেকে ইস্তফা দিয়েছেন এবং গুলামনের নতুন দলে যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন।

জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী রবিবার জানান, তাঁর অন্যতম উদ্দেশ্য হল জম্মু-কাশ্মীরের স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা। সাধারণ মানুষের জমির অধিকার থেকে শুরু করে ব্যবসা-বাণিজ্য শুরু করার কথাই বলেন তিনি।