Manmohan Singh: অসুস্থ প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, ভরতি দিল্লি এইমসে

Manmohan Singh Hospitalized: শারীরিক অসুস্থতার কারণে তাঁকে দিল্লি এইমসে ভরতি করা হয়েছে। এখনও পর্যন্ত যা খবর, বয়সজনিত সমস্যা এবং হৃদযন্ত্রের সমস্যা নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি।

Manmohan Singh: অসুস্থ প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, ভরতি দিল্লি এইমসে
হাসপাতালে ভরতি মনমোহন সিং (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 13, 2021 | 7:48 PM

নয়া দিল্লি : হাসাপাতাল ভরতি দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং (Manmohan Singh)। দিল্লির এইমস (Delhi AIIMS) হাসপাতালে ভরতি করা হয়েছে তাঁকে। এইমসের চিকিৎসক নীতীশ নায়েকের তত্ত্বাবধানে চিকিৎসা চলছে তাঁর। বছর খানেক আগেও তাঁকে এইমসে ভরতি করা হয়েছিল। সেইসময় সুস্থ হয়ে বাড়িও ফিরে গিয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী। কিন্তু এখন ফের শারীরিক অসুস্থতার কারণে তাঁকে দিল্লি এইমসে ভরতি করা হয়েছে। এখনও পর্যন্ত যা খবর, বয়সজনিত সমস্যা এবং হৃদযন্ত্রের সমস্যা নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি।

হাসপাতাল সূত্রে খবর, শারীরিক দুর্বলতা অনুভব করছেন মনমোহন সিং। সঙ্গে সামান্য জ্বরও রয়েছে। পাশাপাশি শ্বাসকষ্ট জনিত সমস্যাতেও ভুগছেন তিনি। উল্লেখ্য, চলতি বছরের শুরুতে করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় ৮৮ বছর বয়সি প্রবীণ কংগ্রেস নেতাকে করোনার সংক্রমণ নিয়ে হাসপাতালে ভরতি করা হয়েছিল।

মনমোহন সিং চলতি বছরের ১৯ এপ্রিল করোনায় আক্রান্ত হয়েছিলেন। সেইসময়ও তাঁকে দিল্লির এইমসে ভর্তি করা হয়েছিল। হালকা জ্বর হওয়ার পর তাঁর শারীরিক পরীক্ষা করা হয় এবং সোয়াবের নমুনায় করোনার সংক্রমণ ধরা পড়ে। প্রাক্তন প্রধানমন্ত্রী মার্চ ও এপ্রিল মাসে করোনা ভ্যাকসিনের দুটি ডোজ নিয়েছিলেন। তার কিছুদিন পরেই প্রাক্তন প্রধানমন্ত্রীর শরীরে করোনার সংক্রমণ ধরা পড়ে।

মনমোহন সিং একজন প্রবীণ কংগ্রেস নেতা এবং বর্তমানে রাজস্থান থেকে রাজ্যসভার সদস্য। তিনি ২০০৪ সাল থেকে ২০১৪ পর্যন্ত দেশের প্রধানমন্ত্রী ছিলেন। এর আগে ২০০৯ সালে, তিনি এইমসে বাইপাস সার্জারি করিয়েছিলেন।

২০০৪ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ (UPA) সংখ্যায় গরিষ্ঠতা পেলে, ইউপিএ অধ্যক্ষ সনিয়া গান্ধী (Sonia Gandhi) ড. সিংকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেন। সেই ইউপিএ সরকারকে বাইরে থেকে সমর্থন করেছিল বামেরা। ২০০৮ সালে আমেরিকার সঙ্গে পরমাণু চুক্তি (Nuclear Deal) সই করা নিয়ে বামেদের সঙ্গে সরকারের বিরোধ চরমে ওঠে। বামেরা সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেয়। সরকার পড়ে যাওয়ার মত অবস্থায় আস্থা ভোটে জিতে পুনরায় প্রধানমন্ত্রী হিসেবে কাজ চালিয়ে যান মনমোহন সিং।

২০০৯ সালে মনমোহন সিংকেই সামনে রেখে ভোটে লড়ে কংগ্রেস (Congress) তথা ইউপিএ জোট। আগের বারের তুলনায় আসন সংখ্যা বাড়িয়ে পুনরায় ক্ষমতায় আসে ইউপিএ। দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হন মনমোহন।

আরও পড়ুন : Manmohan Singh: ৮৯ তে পা দিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, তাঁর জন্মদিনে ফিরে দেখা কিছু মুহূর্ত