ফের নিষেধাজ্ঞার কোপে ৪৩টি মোবাইল অ্যাপ্লিকেশন

এর আগেও ব্যানের খাঁড়া নেমে এসেছিল চিনা অ্যাপের উপর। বন্ধ হয়েছিল টিকটক, পাবজি, হেলোর মতো অ্যাপ। এবার আরও ৪৩টি অ্যাপ নিষিদ্ধ করা হল ভারতে।

ফের নিষেধাজ্ঞার কোপে ৪৩টি মোবাইল অ্যাপ্লিকেশন
প্রতীকি চিত্র।
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 6:38 AM

TV9 বাংলা ডিজিটাল: ফের ব্যানের খাঁড়া নেমে এল বিভিন্ন মোবাইল অ্য়াপ্লিকেশন(mobile application)-র উপর। আজ কেন্দ্রের তরফ জানানো হয় “ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, প্রতিরক্ষা, রাষ্ট্রীয় সুরক্ষার পক্ষে ক্ষতিকর কার্যে জড়িত থাকার কারণে ৪৩টি মোবাইল অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করা হল।” এরমধ্যে অধিকাংশ অ্যাপই চিনা কোম্পানির মালিকানায় পরিচালিত(Chinese App)। তালিকায় রয়েছে চিনের বিখ্য়াত আলিবাবা গ্রুপের চারটি অ্য়াপ্লিকেশনও(Alibaba Group App Ban)।

কেন্দ্রীয় সরকারের অধীনে বৈদ্যুতিক ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক(Ministry of Electronics and Information Technology)-র তরফ থেকে তথ্যপ্রযুক্তি আইনের (Information Technology Act)৬৯এ  ধারায়(Section 69A) একটি নির্দেশিকা জারি করে ৪৩টি মোবাইল অ্যাপ ব্যান করে দেওয়ার ঘোষণা করা হয়।

সরকারের তরফ থেকে প্রকাশিত একটি বিবৃতিতে জানানো হয়, স্বরাষ্ট্রমন্ত্রকের ভারতীয় সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টারের জমা দেওয়া একাধিক রিপোর্টের ভিত্তিতে বৈদ্যুতিক ও তথ্যসম্প্রচার মন্ত্রক ভারতীয় ব্যবহারকারীদের এই নির্দিষ্ট অ্যাপগুলি ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে।

নিষিদ্ধ অ্যাপ:

যেসকল অ্যাপগুলি ব্যান করা হল তার মধ্য়ে রয়েছে আলিসাপ্লাইয়ারস মোবাইল অ্যাপ, আলিবাবা ওয়ার্কবেঞ্চ, আলিএক্সপ্রেস-স্মার্টার শপিং, বেটার লিভিং, আলিপে ক্যাশিয়ার, লালামুভ ইন্ডিয়া-ডেলিভারি অ্যাপ, স্ন্যাক ভিডিয়ো, ক্যামকার্ড-বিজনেস কার্ড রিডার। স্যোল-ফলো দ্য স্যোল টু ফাইন্ড ইউ, উইডেট-ডেটিং অ্যাপ, ডেট ইন এশিয়া-ডেটিং অ্যান্ড চ্যাট ফর এশিয়ান সিঙ্গেলস, ট্রুলি চাইনিজ-চাইনিজ ডেটিং অ্যাপ, ফ্রি ডেটিং অ্যাপ-সিঙ্গল, স্টার্ট ইউর ডেট, অ্যাডর অ্য়াপ, ডেট মাই এজ: চ্যাচ, মিট, ডেট ম্যাচুয়র সিঙ্গলস অনলাইনের মতো নানা অনলাইন ডেটিং অ্যাপও রয়েছে ব্যানের তালিকায়।

ডেটিং অ্যাপ ছাড়াও টুবিট:লাইভ স্ট্রিমস, ম্যাঙ্গো টিভি, উই টিভি-টিভি ভার্শন, উইটিভি-সিড্রামা, কেড্রামা অ্যান্ড মোর, তাওবাও লাইভ, এমজিটিভি-হিউনানটিভি অফিসিয়াল টিভি অ্য়াপের মতো নানা ভিডিয়ো ও অনলাইন টিভি অ্যাপ্লিকেশনের উপরও ব্যান ঘোষণা করা হয়।

আরও পড়ুন: “ভ্যাকসিন আসার আগে কেউ কেউ রাজনাীতি করছেন”, ভিডিয়ো বৈঠকে উষ্মা মোদীর

বিভিন্ন গেমের উপরও নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এরমধ্যে রয়েছে আইসোল্যান্ড ২: অ্যাসেস অব টাইম, বক্সস্টার, হ্যাপি ফিশ,হিরোস ইভলবড, জেলিপপ ম্যাচ-ডেকোরেট ইউর ড্রিম আইল্যান্ড, মাঞ্চকিন ম্যাচ: ম্যাজিক হোম বিল্ডিং ইত্যাদি।

এরআগেও পাবজি, উই চ্যাট, শেয়ারইট, জ়েন্ডারের মতো নানা অ্যাপ্লিকেশনকে ব্যান করে দেওয়া হয় একই কারণ দেখিয়ে। একের পর এক চিনা অ্যাপ্লিকেশনে নিষেধাজ্ঞা জারি করে পরোক্ষে চিনের অর্থনীতিতেই আঘাত হানছে ভারত, এমনটাই অভিযোগ তুলেছিল চিনা অ্যাপ প্রস্তুতকারক সংস্থাগুলি। ফের একবার সেই পথেই হাঁটল ভারত।

আরও পড়ুন: ফিরছে পাবজি, পুরনো অ্যাকাউন্ট কি ফিরে পাবেন গেমাররা?