Govt Advisory for Aadhar Card: ‘আসল আধার কার্ড ব্যবহার করবেন না’, প্রতারণা রুখতে নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের

Govt Advisory for Aadhar Card: ইন্টারনেট ক্যাফেগুলির কম্পিউটার ব্য়বহার ও সেখান থেকে আধার কার্ড ডাউনলোড এড়িয়ে চলারই পরামর্শ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

Govt Advisory for Aadhar Card: 'আসল আধার কার্ড ব্যবহার করবেন না', প্রতারণা রুখতে নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের
মাস্কড আধার কার্ড।
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2022 | 1:44 PM

নয়া দিল্লি: বাড়ছে অনলাইন প্রতারণা। আধার কার্ডের মতো গুরুত্বপূর্ণ নথি হাতিয়ে নিয়ে নানা অপরাধমূলক কাজকর্ম হচ্ছে। সাধারণ মানুষকে এই প্রতারণার হাত থেকে বাঁচতে সতর্ক করল কেন্দ্রীয় সরকার। এ দিন কেন্দ্রের তরফে আধার কার্ডের অপব্যবহার রুখতে ফোটোকপির বদলে মাস্কড আধার কার্ডের ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। রবিবার সরকারের প্রকাশিত নির্দেশিকায় বলা হয়েছে, “কোনও প্রতিষ্ঠানের কাছেই আধার কার্ডের ফোটোকপি জমা দেবেন না, কারণ এটি অপব্যবহার হতে পারে। এর বদলে মাস্কড আধার কার্ড ব্যবহার করুন, যেখানে কেবলমাত্র আপনার আধার কার্ডের শেষ চারটি ডিজিট দেখা যাবে।”

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যেহেতু আধার কার্ড ব্যবহার করে নানা অপরাধমূলক কাজ বা প্রতারণার ঘটনা বেড়েই চলেছে, সেই কারণে নিজের আসল আধার কার্ড বা তার ফোটোকপির ব্যবহার এড়িয়ে চলুন। এর বদলে প্রয়োজন অনুযায়ী মাস্কড আধার কার্ড ব্যবহার করা যেতে পারে। একইসঙ্গে কেন্দ্রীয় ইলেক্ট্রনিক ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বেসরকারি সংস্থা বা লাইসেন্স প্রাপ্ত নয়, এমন প্রতিষ্ঠান যেমন হোটেল, সিনেমা হলের কোনও অধিকার নেই আধার কার্ডের কপি সংগ্রহ করার।

সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, “যে সমস্ত সংস্থার কাছে ইউনিক আইডেনটিফিকেশন অথারিটি অব ইন্ডিয়ার ইউজার লাইসেন্স রয়েছে, তারাই কোনও ব্যক্তির চিহ্নিতকরণের জন্য আধার কার্ড চাইতে পারেন। কারোর কাছে আধার কার্ড জমা দেওয়ার আগে UIDAI-র ইউজার লাইসেন্স রয়েছে কিনা, তা যাচাই করে নিন।”

ইন্টারনেট ক্যাফেগুলির কম্পিউটার ব্য়বহার ও সেখান থেকে আধার কার্ড ডাউনলোড এড়িয়ে চলারই পরামর্শ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। যদি একান্ত প্রয়োজনে ইন্টারনেট ক্যাফেতে কাজ করতেই হয়, তবে কম্পিউটার থেকে ডাউনলোড করা ই-আধার কপি অবশ্যই ডিলিট করে দিন।

কীভাবে মাস্কড আধার কার্ড ডাউনলোড করবেন?

ইউআইডিএআই-র অফিশিয়াল ওয়েবসাইট থেকে মাস্কড আধার কার্ড ডাউনলোড করা সম্ভব। এর জন্য-

প্রথমে ইউআইডিএআই-র ওয়েবসাইটে ১২ সংখ্যার আধার কার্ড নম্বরটি বসাতে হবে।

এরপর ‘ডু ইউ ওয়ান্ট অ্যা মাস্কড আধার’ অপশনে ক্লিক করতে হবে।

এবার আপনার কাছে মাস্কডজ আধার কপিটি চলে আসবে। এটি ডাউনলোড করে নিন।