দেড় মাস পরও আয়কর পোর্টালে প্রযুক্তিগত সমস্যা! সরাসরি ইনফোসিস কর্তাকেই তলব অর্থমন্ত্রীর

ওয়েবসাইটে ব্যবহারকারীর প্রোফাইল আপডেট বা পাসওয়ার্ড পরিবর্তনের মতো সামান্য কাজের ক্ষেত্রেও প্রযুক্তিগত সমস্যার মুখে পড়তে হয়।

দেড় মাস পরও আয়কর পোর্টালে প্রযুক্তিগত সমস্যা! সরাসরি ইনফোসিস কর্তাকেই তলব অর্থমন্ত্রীর
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2021 | 4:30 PM

নয়া দিল্লি: অনলাইনে আয়কর জমা দিতে গিয়ে প্রতিনিয়তই সমস্যার মুখে পড়ছেন সাধারণ মানুষ। গত জুন মাসেই এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন(Nirmala Sitharaman)। প্রায় দু’মাস কেটে গেলেও সমস্যার সমাধান না হওয়ায় এ বার ইনফোসিস (Infosys) কর্তা সলিল পারেখ(Salil Parekh)-কে সোমবার তলব করল অর্থমন্ত্রক।

দেশকে আত্মনির্ভর বানানোর প্রচেষ্টায় যাবতীয় ক্ষেত্রেই ডিজিটাল পদ্ধতিতে কাজের সুযোগ আনা হয়েছে। আয়করের ক্ষেত্রেও বর্তমানে অনলাইনেই টাকা জমা দেওয়া যায়। কিন্তু অধিকাংশ সময়ই সরকারি ওই ওয়েবসাইটে কিছু না কিছু যান্ত্রিক সমস্যা লেগেই থাকে। গত জুন মাসে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও এই সমস্যার দ্রুত সমাধানের নির্দেশ দিয়েছিলেন। ওয়েবসাইটের প্রস্তুতকর্তা তথা ইনফোসিসের প্রধান সলিল পারেখ ও সিনিয়র এক্সেকিউটিভ প্রবীণ রাওকে পোর্টালে বদল এনে আরও গ্রাহক-বান্ধব বানানোর পরামর্শ দেওয়া হয়েছিল অর্থমন্ত্রকের তরফে।

দীর্ঘ সময় কেটে গেলেও এখনও অবধি সেই সমস্যার সমাধান না হওয়ায় এ দিন ইনফোসিস কর্তার কাছে সমন পাঠানো হয়। আয়কর দফতর টুইট করে জানায়, “কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে ইনফোসিসের ম্য়ানেজিং ডিরেক্টর ও সিইও সলিল পারেখকে আগামী ২৩ অগস্ট হাজির হতে বলা হয়েছে। নতুন ওয়েবসাইট প্রকাশের আড়াই মাস পরেও কেন প্রযুক্তিগত সমস্যার সমাধান হয়নি, সে বিষয়ে সরাসরি কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কাছে জবাবদিহি করতে হবে। গত ২১ অগস্ট থেকে সাইটটি  দেখাও যাচ্ছে না।”

আয়কর জমা দেওয়ার নতুন ওয়েবসাইটটি তৈরির দায়িত্ব দেওয়া হয়েছিল ইনফোসিসকে। কিন্তু গত ৭ জুন আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশের পর থেকেই ওয়েবসাইটে নানা যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছে। ব্য়বহারকারীরাও বহু সময় সরাসরি অর্থমন্ত্রীর কাছেই এই সমস্যার কথা তুলে ধরেছেন।

ওয়েবসাইটে ব্যবহারকারীর প্রোফাইল আপডেট বা পাসওয়ার্ড পরিবর্তনের মতো সামান্য কাজের ক্ষেত্রেও প্রযুক্তিগত সমস্যার মুখে পড়তে হয়। বহু ব্যবহারকারীর অভিযোগ, এই সরকারি পোর্টালটি অত্যন্ত ধীরগতিতে কাজ করে, লগ ইন করার জন্যও যথেষ্ট সময় খরচ হয়। করোনাকালে বাড়ি থেকে বসে আয়কর জমা দিতেও বহু সমস্য়ার মুখে পড়তে হয়েছে বলে অভিযোগ।

এতদিন অবধি ইনফোসিসের নন-এক্সেকিউটিভ চেয়ারম্যান নন্দন নিলেকানি প্রতি সপ্তাহে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কাছে ওয়েবসাইট ও পোর্টালের সমস্য়া নিয়ে যাবতীয় রিপোর্ট জমা দিচ্ছিলেন। কয়েকদিনের মধ্যেই সমস্য়ার সমাধান হয়ে যাবে, বারংবার এই প্রতিশ্রুতি দেওয়ার পরও সমাধান না হওয়া বেজায় চটেছেন অর্থমন্ত্রী, এমনটাই জানা গিয়েছে।  আরও পড়ুন: নজরে দেশের স্বাস্থ্যও, আফগানিস্তান থেকে ফিরতেই পোলিও টিকাকরণের ব্যবস্থা কেন্দ্রের