ভারতে ‘উদ্বেগের কারণ’ ডেল্টা প্লাস, স্বাস্থ্য মন্ত্রক জারি করল বিশেষ নির্দেশিকা

তিন রাজ্যকে বিশেষ নির্দেশ দিয়েছে কেন্দ্র। তৈরি করতে বলা হয়েছে কনটেনমেন্ট জোন।

ভারতে 'উদ্বেগের কারণ' ডেল্টা প্লাস, স্বাস্থ্য মন্ত্রক জারি করল বিশেষ নির্দেশিকা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 23, 2021 | 8:44 AM

নয়া দিল্লি: করোনা ভাইরাসের ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টকে ‘উদ্বেগের কারণ’ হিসেবে চিহ্নিত করল ভারত। ইতিমধ্যেই দেশের তিন রাজ্যে চিহ্নিত হয়েছে এই নতুন ভ্যারিয়েন্ট। তাই কেন্দ্রে তরফে সংশ্লিষ্ট রাজ্যগুলিকে বিশেষ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ডেল্টা ভ্যারিয়েন্ট রূপ বদলে তৈরি হয়েছে ডেল্টা প্লাস। নতুন এই ভ্যারিয়েন্টে ভ্যাকসিন কতটা কার্যকর হবে, সেই বিষয়টাও খতিয়ে দেখা হচ্ছে।

মহারাষ্ট্র, কেরল ও মধ্যপ্রদেশ এই তিন রাজ্যে ডেল্টা প্লাসের উপস্থিতি দেখা গিয়েছে। এই তিন রাজ্যের প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এই নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ছে দ্রুত, ফুসফুসের কোষে চেপে বসছে এটি। সংশ্লিষ্ট তিন রাজ্যের মুখ্যসচিবদের নির্দেশ দেওয়া হয়েছে যাতে, আক্রান্তদের চিহ্নিত করে কনটেনমেন্ট জোন তৈরি করা হয়। ভিড় যাতে না হয় সে দিকে খেয়াল রাখার কথাও বলা হয়েছে। দ্রুত আক্রান্তদের চিহ্নিত করা ও রাজ্যগুলিকে টিকাকরণ প্রক্রিয়া সঠিকভাবে চালু রাখার কথাও বলেছে কেন্দ্র।

বিশ্বের মোট ৯টি দেশে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গিয়েছে। যার মধ্যে ভারত অন্যতম। এর আগে আমেরিকা, ইউকে, সুইজারল্যান্ড, জাপান, পোল্যান্ড, নেপাল, চিন, রাশিয়া ও পর্তুগালেও ভাইরাসের এই নতুন চেহারা দেখা গিয়েছিল। ভারতে এই মুহূর্তে মোট তিন রাজ্যে বেশ কয়েকজন আক্রান্তের হদিশ মিলেছে, যাদের শরীরে রয়েছে করোনার এই ভ্যারিয়েন্ট।

আরও পড়ুন: ২৪ ঘণ্টার ফারাকেই উধাও ‘ম্যাজিক’, ৮৮ থেকে টিকাকরণ নামল ৫৩ লক্ষে

গত ১৬ জুন মধ্যপ্রদেশে এই ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া যায় প্রথমবার। কয়েকদিনের মধ্যেই কেরল থেকে এসেছে আরও একটি রিপোর্ট। সেখানে তিনজনের শরীরে এই ভ্যারিয়েন্টের ভাইরাস পাওয়া গিয়েছে। এ ছাড়া, মহারাষ্ট্র জানিয়েছে সেখানে ২১ জনের শরীরে ডেল্টা প্লাস ভ্যারিয়্যান্টের খোঁজ মিলেছে। ১৬ জুন যখন ডেল্টা প্লাস ভ্যারিয়্যান্টের প্রথম খোঁজ পাওয়া যায়, সে দিনই নীতি আয়োগ সদস্য ড. ভিকে পাল জানান, করোনার ডেলটা ভ্যারিয়েন্টের রূপান্তরিত রূপ এই ডেলটা প্লাস। এই রূপ নিয়ে বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষা চালুর কথা জানান তিনি। পাশাপাশি এখনই আতঙ্কিত হওয়ার মতো কিছু নেই বলেও আশ্বাস দিয়েছেন তিনি।