করোনার জেরে এ বারও হবে না হজ, বাতিল সব আবেদন

সৌদি আরব এ বার বাইরের কাউকে অনুমোদন দিচ্ছে না। তাই হজ কমিটি সব আবেদন বাতিল করে দিয়েছে।

করোনার জেরে এ বারও হবে না হজ, বাতিল সব আবেদন
ফাইল চিত্র

নয়া দিল্লি: করোনা পরিস্থিতিতে বাতিল হয়ে গেল হজ (Hajj)। হজের সব আবেদন বাতিল করে দেওয়া হয়েছে আজ। করোনা পরিস্থিতর কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিল হজ কমিটি। এই মুহূর্তে দেশের বাইরে থেক কাউকে আসার অনুমোদন দিচ্ছে না সৌদি আরব, তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার এই প্রসঙ্গে একটি বিবৃতি জারির করা হয়েছে হজ কমিটির পক্ষ থেকে। করোনা সংক্রমণ এখনও স্বস্তি জনক অবস্থানে নেই যায়নি, তাই সুরক্ষার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বারও হজ যাত্রার অনুমতি দেয়নি কেন্দ্র। করোনার কারণেই এই পদক্ষেপ নিতে হয় গত বার। সৌদি আরব সরকারও সই দেশের নাগরিক ছাড়া অন্য কোনও দেশের নাগরিককে হজ যাত্রার অনুমতি দিতে নারাজ।

সৌদি এ বার কড়া সিদ্ধান্ত নিয়েছে হজের ব্যাপারে। মাত্র ১৪৪২ জনের বেশি হজ করতে যেতে পারবেন না সে দেশে। সে দেশেরই নাগরিকদেরই এই অনুমতি দেওয়া হবে। বাইরের দেশের কেউ সেখানে যেতে পারবেন না। করোনা সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে সেকারণেই এই কঠিন পদক্ষেপ নেওয়া হয়েছে।

আরও পড়ুন: বুধেই তালা খুলছে তাজমহলের, যেতে পারবেন দর্শনার্থীরাও , কিন্তু…

নিজের দেশের নাগরিকদের হজ যাত্রার জন্যও একাধিক বিধিনিষেধ আরোপ করেছে সৌদি সরকার। ১৮ থেকে ৬৫ বছর বয়সী যাঁরা হজযাত্রায় অংশ নেবে তাঁরা যেন টিকা নিলে তবেই অনুমতি পাবেন। গত বছরও সৌদি আরব সরকার বাইরের দেশের নাগরিকদের হজ যাত্রায় নিষেধাজ্ঞা জারি করেছিল করোনার কারণে।

Click on your DTH Provider to Add TV9 Bangla