PM Narendra Modi: ৯০-র দশকে সংবিধান নিয়ে মনের কথা লিখেছিলেন নমো, কী লেখা ছিল সেই চিঠিতে?

PM Modi's Letter: এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজস্ব টুইটাল হ্যান্ডেলে সংবিধান দিবস উপলক্ষ্যে লেখেন, "আমাদের সংবিধান নির্মাতারা আমাদের এমন এক ধরনের সংবিধান তৈরি করে দিয়েছিলেন, যা মুক্ত, দূরদৃষ্টিসম্পন্ন ও আধুনিক বিজ্ঞানের উপরে নির্ভরশীলতার জন্য জানা যায়। সেই কারণে স্বাভাবিকভাবেই আমাদের সংবিধান যুবকেন্দ্রিক।"

PM Narendra Modi: ৯০-র দশকে সংবিধান নিয়ে মনের কথা লিখেছিলেন নমো, কী লেখা ছিল সেই চিঠিতে?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2022 | 12:56 PM

নয়া দিল্লি: আজ সংবিধান দিবস (Constitution Day)। দেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় সংবিধান যে অনস্বীকার্য ভূমিকা পালন করে, তাকে সম্মান জানাতেই  দেশজুড়ে পালিত হয় এই দিনটি। এবার ৫০ বছর পূর্ণ হল ভারতীয় সংবিধানের (Indian constitution)। এদিন  সংবিধান দিবস উপলক্ষ্যে দেশের নেতা-মন্ত্রীরা শুভেচ্ছা জানিয়েছেন। ব্যতিক্রম নন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-ও।  এদিন সকালেই প্রধানমন্ত্রী মোদী টুইট করে সংবিধান দিবসের শুভেচ্ছা জানান, তিনি বলেন, “আজকের বৈশ্বিক পরিস্থিতিতে গোটা বিশ্বের নজর রয়েছে ভারতের দিকেই। দ্রুততার সঙ্গে ভারতের অগ্রগতি, ক্রমবর্ধমান অর্থনীতি ও অন্তঃরাষ্ট্রীয় ব্যবস্থার মাঝে গোটা বিশ্ব অনেক আশার সঙ্গে ভারতের দিকে তাকিয়ে রয়েছে।”

এ দিন সংবিধান দিবস উপলক্ষ্যে মোদী আর্কাইভ নামক একটি টুইটার হ্য়ান্ডেল, যেখানে প্রধানমন্ত্রী মোদীর জীবনের নানা কাহিনি, লেখনি, ছবি তুলে ধরা হয়, সেখানেও সংবিধান দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর লেখা একটি চিঠি তুলে ধরা হয়েছে। ১৯৯৯ সালে এই চিঠিটি লিখেছিলেন তিনি। চিঠির ক্যাপশনে লেখা, “সংবিধানের ৫০ বছর পূর্ণ হল। এই সময়ে দেশব্যাপী একটি আলোচনার প্রয়োজন যে আমাদের কর্তব্য নাকি আমাদের অধিকার, কোনটি দেশকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। আগামী দশকে দেশ গড়া কীভাবে গণ কর্মসূচিতে পরিণত করা যায়?”

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজস্ব টুইটাল হ্যান্ডেলে সংবিধান দিবস উপলক্ষ্যে লেখেন, “আমাদের সংবিধান নির্মাতারা আমাদের এমন এক ধরনের সংবিধান তৈরি করে দিয়েছিলেন, যা মুক্ত, দূরদৃষ্টিসম্পন্ন ও আধুনিক বিজ্ঞানের উপরে নির্ভরশীলতার জন্য জানা যায়। সেই কারণে স্বাভাবিকভাবেই আমাদের সংবিধান যুবকেন্দ্রিক।”

প্রধানমন্ত্রী আরও লেখেন, “আজকের যুব প্রজন্মের মধ্যে যাতে সংবিধান নিয়ে জ্ঞান বৃদ্ধি পায়, তার জন্য জরুরি যে তারা যেন সাংবিধানিক বিষয়ে আলোচনা ও বিতর্কে অংশগ্রহণ করে।”