Covid Guidelines: ফের ঊর্ধ্বমুখী কোভিড গ্রাফ, পরিস্থিতি মোকাবিলায় নয়া গাইডলাইন কেন্দ্রের

করোনা মোকাবিলায় নতুন গাইডলাইন জারি করে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ।

Covid Guidelines: ফের ঊর্ধ্বমুখী কোভিড গ্রাফ, পরিস্থিতি মোকাবিলায় নয়া গাইডলাইন কেন্দ্রের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2023 | 9:33 PM

নয়া দিল্লি: ফের চোখ রাঙাচ্ছে করোনাভাইরাস (Corona virus)। দেশে করোনা আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে। পুরোনো ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে নতুন গাইডলাইন জারি করে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ (Rajesh Bhushan)। পুনরায় ভিড় এড়িয়ে চলা, মাস্ক পরা সহ কোভিডবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন তিনি। বিশেষত, শিশু ও বয়স্কদের বিশেষ সাবধানতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন রাজেশ ভূষণ। পাশাপাশি কোন রাজ্যগুলিতে করোনা উদ্বেগ বাড়িয়েছে, তার উল্লেখ করে কোভিড টেস্টের হার বাড়ানোরও পরামর্শ দেওয়া হয়েছে। সারা দেশে কোভিড হাসপাতালগুলিতে মহড়া চালানোরও পরিকল্পনা নিয়েছে কেন্দ্র।

জানা গিয়েছে, এদিন স্বাস্থ্য মন্ত্রকের জারি করা গাইডলাইনে বলা হয়েছে, মূলত জানুয়ারি থেকে মার্চ এবং অগাস্ট থেকে অক্টোবর মাস পর্যন্ত দেশে কোভিডের বাড়বাড়ন্ত লক্ষ্য করা যাচ্ছে। চলতি বছরেও ফেব্রুয়ারির মাঝামাঝি সময় থেকে করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। বর্তমানে করোনা আক্রান্তের নিরিখে শীর্ষে রয়েছে কেরল, এই রাজ্যে মোট আক্রান্তের হার ২৬.৪ শতাংশ। দ্বিতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র (২১.৭ শতাংশ)। এরপরে রয়েছে যথাক্রমে গুজরাট (১৩.৯ শতাংশ), কর্নাটক (৮.৬ শতাংশ) এবং তামিলনাড়ু (৬.৩ শতাংশ)। বর্তমানে করোনাভাইরাসের পাশাপাশি একই উপসর্গ নিয়ে উদ্বেগ বাড়িয়েছে H3N2, H1N1 ইনফ্লুয়েঞ্জা ভাইরাসও। সমগ্র পরিস্থিতির উপর নজর রেখেই আগাম সতর্কবার্তা দিয়ে গাইডলাইন জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এদিনই সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে সেই গাইডলাইন পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ।

কেন্দ্রের নতুন গাইডলাইনে ঠিক কী রয়েছে? কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ দেশের করোনা গ্রাফের দিকে নজর রেখে বেশ কয়েকটি আচরণবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন। সেগুলি হল- ১) বয়স্ক এবং কো-মর্বিডিটি যাঁদের রয়েছে তাঁরা ভিড় এড়িয়ে চলবেন। ২) রোগীদের চিকিৎসা করার সময় ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী সহব প্যারামেডিক্যাল কর্মীরাও মাস্ক ব্যবহার করুন। ৩) ভিড়ের মধ্যে যেতে হলে মাস্ক ব্যবহার করুন। ৪) হাঁচি-কাশির সময় রুমাল বা কাপড় দিয়ে নাক-মুখ ঢাকবেন। ৫)বারবার হাত ধুতে হবে। ৬)যেখানে-সেখানে থুথু ফেলবেন না। ৭) করোনার উপসর্গ দেখা দিলেই কোভিড টেস্ট করান। ৮) ফুসফুসজনিত অসুখে আক্রান্ত হলে সম্ভব ব্যক্তিগত যোগাযোগ কম করুন।

অন্যদিকে, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সরকারকে করোনা পরীক্ষার হার বাড়ানো, হাসপাতালগুলিতে কোভিড চিকিৎসার পর্যাপ্ত ব্যবস্থা রাখার পরামর্শ দিয়েছেন রাজেশ ভূষণ। কোভিড হাসপাতালগুলির পরিস্থিতি খতিয়ে দেখতে আগামী ১০ ও ১১ এপ্রিল দেশজুড়ে মহড়া চলবে বলেও জানিয়েছেন তিনি। এছাড়া আগামী ২৭ মার্চ, সোমবার বিকালে সমস্ত রাজ্যগুলির সঙ্গে ভার্চুয়ালি বৈঠকে বসবেন কেন্দ্রীয় স্বাস্থ্য আধিকারিকেরা।