টিকা নেওয়ার এক সপ্তাহের মধ্যে স্বাস্থ্যকর্মীর মৃত্যু, প্রশ্ন কোভিশিল্ডের কার্যকারিতা নিয়ে

আজ সকালে তাঁকে অনেক ডাকাডাকির পরও তিনি ঘুম থেকে না ওঠায়, তাঁকে মেদান্ত হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানেই চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

টিকা নেওয়ার এক সপ্তাহের মধ্যে স্বাস্থ্যকর্মীর মৃত্যু, প্রশ্ন কোভিশিল্ডের কার্যকারিতা নিয়ে
প্রতীকী চিত্র

নয়া দিল্লি: করোনা টিকা (COVID-19 Vaccine) নেওয়ার পর ফের স্বাস্থ্যকর্মীর মৃত্যু। গত সপ্তাহে টিকাকরণ কর্মসূচির প্রথম দিনেই করোনা টিকা নিয়েছিলেন ওই স্বাস্থ্যকর্মী। শনিবার সকালে তাঁর মৃত্যু হয়। তবে মৃত্যুর কারণ এখনও জানা যায়নি, ময়নাতদন্তের রিপোর্ট এলেই সঠিক কারণ জানা যাবে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

পরিবার সূত্রে জানা গিয়েছে, রাজবন্তী নামক ৫৬ বছর বয়সী ওই মহিলা স্বাস্থ্যকর্মী গুরগাঁওয়ের একটি হাসপাতালে কাজ করতেন। গত সপ্তাহে টিকাকরণের প্রথম দিনেই তিনি কোভিশিল্ড (Covishield)-র প্রথম ডোজ় নিয়েছিলেন। টিকা নেওয়ার পর তাঁর কোনও শারীরিক অসুস্থতাও ছিল না বলে জানিয়েছেন মৃতার পরিবারের লোকজন। আজ সকালে তাঁকে অনেক ডাকাডাকির পরও তিনি ঘুম থেকে না ওঠায়, তাঁকে মেদান্ত হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানেই চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

গুরগাঁওয়ের মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডঃ বীরেন্দ্র যাদব বলেন, “ময়নাতদন্তের রিপোর্ট পাওয়ার পরই মৃত্যুর সঠিক কারণ জানা যাবে। রিপোর্ট না আসা অবধি ভ্যাকসিন নেওয়ার কারণে মৃত্যু হয়েছে, এটা বলা সঠিক নয়।”

আরও পড়ুন: সাড়ে তিন ঘণ্টা অপেক্ষা করিয়ে ‘অপমান’, স্থির হল না আগামি বৈঠকের দিনও

দেশজুড়ে প্রথম দফায় করোনা টিকাকরণ শুরু হয় গত শনিবার। এখনও অবধি প্রায় ১০ লক্ষেরও বেশি মানুষ করোনা টিকা নিয়েছেন। এরমধ্যে কয়েকশো স্বাস্থ্যকর্মীর মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে এবং তিনজনের মৃত্যু হয়েছে। আজ ফের এক স্বাস্থ্যকর্মীর মৃত্যু হওয়ায় সিরাম ইন্সটিটিউটের তৈরি কোভিশিল্ডের কার্যকারিতা নিয়েও প্রশ্ন উঠছে।

অন্যদিকে, ভ্যাকসিন নিয়ে সাধারণ মানুষের মন থেকে দ্বিধা ও ভীতি দূর করতে শুক্রবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়। সেই বিবৃতিতে জানানো হয়, অনুমোদনপ্রাপ্ত দুটি করোনা টিকাই সম্পূর্ণভাবে সুরক্ষিত। তবে সরকারের আশ্বাসবাণী যে খুব একটা কার্যকর হয়নি, তা প্রতিদিনের টিকা গ্রহীতার নিম্নমুখী গ্রাফ দেখলেই বোঝা যাচ্ছে।

আরও পড়ুন: জুন মাসেই কংগ্রেস পাবে ‘নতুন মুখ’, জোর জল্পনা রাহুলের অবস্থান ঘিরে