PM Modi on Hindi: ভারতীয় সংস্কৃতি ও জ্ঞানের প্রসারে হিন্দির ভূমিকা গুরুত্বপূর্ণ, বললেন প্রধানমন্ত্রী মোদী

PM Narendra Modi: অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী মিনাক্ষা লেখি। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের বার্তা পাঠ করা হয়।

PM Modi on Hindi: ভারতীয় সংস্কৃতি ও জ্ঞানের প্রসারে হিন্দির ভূমিকা গুরুত্বপূর্ণ, বললেন প্রধানমন্ত্রী মোদী
বিশ্বসেরা নমোই। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 11, 2022 | 12:05 PM

নয়া দিল্লি: সোমবার ছিল বিশ্ব হিন্দি দিবস। হিন্দি দিবসের দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, দেশের সংস্কৃতি ও জ্ঞানের প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে হিন্দি। বিদেশমন্ত্রকের তরফে সোমবার, ভার্চুয়ালি হিন্দি দিবসের অনুষ্ঠান পালন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী মিনাক্ষা লেখি। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের বার্তা পাঠ করা হয়। বিদেশমন্ত্রক প্রকাশিত বিবৃতি থেকে জানা গিয়েছে, বার্তার মাধ্যমে সকলকে হিন্দি দিবসের শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, সরলতার জন্য ভারতীয় সংস্কৃতি ও জ্ঞানের প্রসারে হিন্দির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

প্রধানমন্ত্রী জানিয়েছেন বর্তমানে তথ্য প্রযুক্তি ও অত্যাধুনিক প্রযুক্তির ক্ষেত্রেও ব্যপকভাবে হিন্দি ব্যবহার হচ্ছে। দেশের যুব সমাজের মধ্যে এই ভাষা যথেষ্টই জনপ্রিয়। বহুল ব্যবহারের ফলে আগামী দিনের হিন্দির ভবিষ্যৎ উজ্জ্বল বলেই মনে করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দীর্ঘদিন ধরেই রাষ্ট্রপুঞ্জে হিন্দির স্বীকৃতি আদায়ের চেষ্টা চালিয়ে আসছে মোদী সরকার। বিশ্ব হিন্দি দিবসের অনুষ্ঠানে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের বার্তা সেই কথাই প্রতিফলিত হয়েছে। বিদেশমন্ত্রী বার্তায় জানিয়েছেন, “হিন্দিকে আন্তর্জাতিক স্তরে এগিয়ে নিয়ে যেতে আমরা ধাপে ধাপে এগিয়ে চলেছি।” বিদেশ প্রতিমন্ত্রী মিনাক্ষা লেখি জানিয়েছেন, বিদেশে হিন্দিতে পড়াশুনো করার উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। লেখি জানিয়েছেন বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে হিন্দি ভাষা ও ভারতীয় সংস্কৃতির প্রচারে ৫০ টি চেয়ার বরাদ্দ করা হয়েছে। এরমধ্যে আলাদা করে হিন্দির জন্য ১৩ টি চেয়ার বরাদ্দ রয়েছে। মিনাক্ষা লেখি আরও জানিয়েছেন, বিশ্বের ১০০ টি দেশে ৬৭০ টিরও বেশি শিক্ষা প্রতিষ্ঠানে হিন্দি পড়ানো হয়ে থাকে। তাঁর আশা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ও বিদেশমন্ত্রীর উদ্যোগে আগামী দিনে হিন্দু ভাষার আরও উন্নতি হবে।

এদিনের অনুষ্ঠানে বিদেশ প্রতিমন্ত্রী উল্লেখ করে বরেলি, চণ্ডীগঢ় ও ব্যাঙ্গালোরের পাসপোর্ট অফিসে হিন্দিতে দারুণ কাজ হচ্ছে। সচিব (পশ্চিম) রিনাত সান্ধু, সুষমা স্বরাজ ফরেন সার্ভিস ইনস্টিটিউটের অতিরিক্ত সচিব (প্রশাসন) এবং ডিন অরুণ কুমার চ্যাটার্জি, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা, পাসপোর্ট অফিস, ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস, গ্লোবাল কাউন্সিল অফ ইন্ডিয়া, প্রটেক্টরের অফিস অভিবাসীদের পাশাপাশি ভারতীয় কূটনীতিকরাও এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন।

আরও পড়ুন PM Modi COVID Review Meeting: কোভিড পরিস্থিতি নিয়ে চলতি সপ্তাহেই মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে পারেন প্রধানমন্ত্রী

আরও পড়ুন Congress-TMC ties: গোয়া নিয়ে বৈঠকে তৃণমূলের সঙ্গে জোট প্রসঙ্গে কোনও আলোচনা হয়নি, জানালেন কংগ্রেস নেতা