ভিডিয়ো: বাড়ি বসেই নিজের হাতে করোনা পরীক্ষা করবেন? জানুন সঠিক পদ্ধতি

নিকটবর্তী ওষুধের দোকান থেকে এই মাইল্যাব টেস্টকিট কোভিসেল্ফ কিনে নিয়ে আসুন। তারপর নীচে লেখা ধাপগুলি মেনে চলুন...

ভিডিয়ো: বাড়ি বসেই নিজের হাতে করোনা পরীক্ষা করবেন? জানুন সঠিক পদ্ধতি
ছবি সৌজন্যে- মাইল্যাব
Follow Us:
| Updated on: May 20, 2021 | 8:09 PM

কলকাতা: করোনার (COVID 19) দ্বিতীয় ঢেউয়ে ভেসেছে সারা দেশ। ভেঙে পড়েছে স্বাস্থ্য পরিকাঠামো। রোজ লক্ষ লক্ষ মানুষ মারণ ভাইরাসের শিকার হচ্ছেন। প্রাণ হারাচ্ছেন হাজারো। এই পরিস্থিতিতে চিকিৎসক- বিশেষজ্ঞদের মুখে একটাই কথা, করোনা রুখতে আম আদমির ভরসা মাস্ক, স্যানিটাইজার। আর সরকারকে বাড়াতে হবে পরীক্ষা। করোনা পরীক্ষা বাড়াতে তাই হোম টেস্ট কিটে অনুমোদন দিয়েছে আইসিএমআর। পুণের মাইল্যাবের তৈরি এই র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিটের মাধ্যমে বাড়িতে বসেই করোনা পরীক্ষা সম্ভব। ধাপে ধাপে বুঝে নেওয়া যাক কীভাবে বাড়িতেই করোনা পরীক্ষা করতে পারেন আপনি?

প্রথমে নিকটবর্তী ওষুধের দোকান থেকে এই মাইল্যাব টেস্টকিট কোভিসেল্ফ কিনে নিয়ে আসুন। তারপর নীচে লেখা ধাপগুলি মেনে চলুন…

১. প্রথমে একটি টেবিল ভাল করে স্যানিটাইজ করুন। এরপর ভাল করে হাত ধুয়ে নিন। হাত শুকনো হয়ে গেলে টেস্ট কিটটি খুলুন। প্যাকেটটি খুললেই একটি নির্দেশিকা পত্র, একটি প্রি ফিলড এক্সট্রাকশন নল, লালারস সংগ্রহের তুলো যুক্ত আরেকটি নল ও পরীক্ষা করার একটি টেস্ট স্ট্রিপ পাবেন। সঙ্গে থাকবে একটি বায়ুরুদ্ধ প্যাকেটও।

Rat Kit

কিটের সামগ্রী। ছবি সৌজন্যে- মাইল্যাব

২. এ বার মোবাইল ফোনে কোভিসেল্ফ অ্যাপটি গুগল প্লে স্টোর বা অ্যাপেল স্টোর থেকে ডাউনলোড করে নিন। নির্দিষ্ট তথ্য দিয়ে অ্যাপটি প্রস্তুত করে ফোন পাশে রাখুন।

২. টেস্ট কিটের প্যাকেট খুলে প্রি ফিলড এক্সট্রাকশন নল বের করুন। দেখবেন নলে আগে থেকেই কিছুটা তরল আছে। সেটিকে আলতো করে টেবিলে দু-তিন বার ঠেকিয়ে নিন। যাতে তরল একেবারে নলের তলানিতে চলে যায়। এ বার নলের মাথা থেকে ক্যাপটি খুলুন। হাতে নলটি রাখুন।

rAT kIT

প্রি ফিলড এক্সট্রাকশন নল। ছবি- সৌজন্যে মাইল্যাব

৩. এ বার সাবধানে কাগজের প্যাকেটে থাকা লালারস সংগ্রহের তুলো যুক্ত নলটি বের করুন। মাথায় রাখবেন, তুলোয় যেন আপনার হাত না লাগে। তুলোর অংশটা খুব সাবধানে নাকের একটি গহ্বরে প্রবেশ করান। ৫ বার ঘুরিয়ে নিন। এভাবেই অপর গহ্বরে প্রবেশ করিয়ে ৫ বার গোলগোল ঘুরিয়ে নিন।

rAT kIT

তুলোযুক্ত নল। ছবি সৌজন্যে- মাইল্যাব

৪. এ বার প্রি ফিলড এক্সট্রাকশন নলে ওই তুলোযুক্ত নলটি প্রবেশ করান। তরলে ভাল করে চুবিয়ে নিন। বাইরে প্রি ফিলড এক্সট্রাকশন নলের গায়ে চাপ দিয়ে ভাল করে নিগড়ে নিন। এরপর তুলোযুক্ত নলটিকে মাঝ বরাবর ভেঙে দিন। প্রি ফিলড এক্সট্রাকশন নলের সঙ্গে যুক্ত ড্রপার সমেত ক্যাপটি লাগিয়ে নিন।

rAT kIT

এইভাবে তরলের সঙ্গে লালারস মিশিয়ে নিন। ছবি সৌজন্যে – মাইল্যাব

৫. এ বার টেস্ট স্ট্রিপে ওই তরলের দু ফোঁটা তরল ফেলুন। এ বার কোভিসেল্ফ অ্যাপে ১৫ মিনিটের টাইমার সেট করুন। মনে রাখবেন ২০ মিনিট পরে ফলাফল ইনভ্যালিড হয়ে যাবে। তাই ১৫ মিনিট পরের রেজাল্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। টেস্ট স্ট্রিপের সি ও টি লেখা থাকবে। যদি সি ও টি দু’টিতেই দাগ পড়ে তাহলে বুঝতে হবে আপনি করোনা আক্রান্ত। আর যদি শুধু সি তে দাগ পড়ে তাহলে বুঝতে হবে আপনি নেগেটিভ।

rAT kIT

এ ভাবে নুমনা টেস্ট স্ট্রিপের ফেলতে হবে। ছবি সৌজন্যে- মাইল্যাব

৬. কোভিসেল্ফ অ্যাপ দিয়ে টেস্ট স্ট্রিপের ছবি তুললেই অ্যাপের কৃত্রিম বুদ্ধিমত্তা বলে দেবে আপনি পজিটিভ না নেগেটিভ। সেখান থেকে ডাউনলোড করতে পারবেন রিপোর্টও।

rAT kIT

করোনা পরীক্ষার ফলাফল। ছবি সৌজন্যে- মাইল্যাব

তবে আইসিএমআরের নির্দেশিকা অনুযায়ী, যদি আপনার উপসর্গ থাকা সত্ত্বেও নেগেটিভ রিপোর্ট আসে, তাহলে আপনার উচিত আরটিপিসিআর পরীক্ষা করিয়ে নেওয়া।

আরও পড়ুন: বাতাসে ভেসে বেড়ায় কোভিড, রোখার পথ জানাল কেন্দ্র