দুই-তৃতীয়াংশের শরীরে করোনার আ্যান্টিবডি, কোন রাজ্যে কত?

ICMR Sero Survey: মধ্যপ্রদেশে ৭৯ শতাংশের মধ্যে রয়েছে আ্যান্টিবডি, কেরলে মাত্র ৪৪.৪ শতাংশের মধ্যে পাওয়া গিয়েছে করোনার অ্যান্টিবডি।

দুই-তৃতীয়াংশের শরীরে করোনার আ্যান্টিবডি, কোন রাজ্যে কত?
প্রতীকি ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2021 | 12:54 PM

নয়া দিল্লি: করোনার সঙ্গে লড়াই চলছে বিগত দেড় বছর ধরে। এত দিনে আক্রান্ত হয়েছেন দেশের লক্ষ লক্ষ মানুষ। তাই অনেকের শরীরেই তৈরি হয়েছে কোভিড অ্যান্টিবডি (Covid Antibdy)। শুধু তাই নয়, দেশ জুড়ে টিকাকরণও চলছে, সে ক্ষেত্রেও ভাইরাস প্রতিরোধ করার অ্যান্টিবডি তৈরি হয়েছে অনেকের শরীরেই। ১১ টি রাজ্যে সেরো সার্ভে চালিয়ে আইসিএমআর দেখেছে ওই কয়েকটি রাজ্যের মোট জনসংখ্যার দুই-তৃতীয়াংশের শরীরে রয়েছে কোভিডের অ্যান্টিবডি।

যে সব রাজ্যে সমীক্ষা চালানো হয়েছে, তার মধ্যে অ্যান্টিবডির ক্ষেত্রে সবার ওপরে রয়েছে মধ্যপ্রদেশের নাম। সে রাজ্যে ৭৯ শতাংশের শরীরে রয়েছে আ্যান্টিবডি। আর সবথেকে কম অ্যান্টিবডি তৈরি হয়েছে কেরলে। দক্ষিণের এই রাজ্যে মাত্র ৪৪.৪ শতাংশের শরীরে অ্যান্টিবডি রয়েছে। উল্লেখ্য, ভারতের মধ্যে প্রথম এই কেরলেই করোনা সংক্রমণ শুরু হয়, বর্তমানেও সর্বোচ্চ সংক্রমণ সেই রাজ্যেই। দেশের ১১ রাজ্যের ৭০টি জেলায় সমীক্ষা চালিয়েছে আইসিএমআর।

রাজস্থানে ৭৬.২ শতাংশের, বিহারে ৭৫.৩ শতাংশ, গুজরাটে ৭৫.৩ শতাংশ, ছত্তীশগঢ়ে ৭৪.৬ শতাংশ, উত্তরাখণ্ডে ৭৩.১ শতাংশ, উত্তর প্রদেশে ৭১ শতাংশ, অন্ধ্র প্রদেশে ৭০.২ শতাংশ, কর্ণাটকে ৬৯.৮ শতাংশ, তামিলনাড়ুতে ৬৯.২ শতাংশ ও ওডিশায় ৬৮.১ শতাংশের শরীরে করোনার অ্যান্টিবডি মিলেছে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে রাজ্যগুলিকে বলা হয়েছে, যাতে তারা আইসিএমআরের সঙ্গে আলোচনা করে নিজেদের উদ্যোগে এই ধরনের সেরো সার্ভে চালায়।

দেশ জুড়ে আইসিএমআরের চতুর্থ সেরো সার্ভের রিপোর্ট প্রকাশ্যে এসেছে কিছুদিন আগেই। সমীক্ষায় দেখা গিয়েছে ৬ বছরের বেশি বয়সী ভারতীয়দের দুই তৃতীয়াংশে শরীরে অ্যান্টিবডি রয়েছে। এই তথ্য খতিয়ে দেখে কেন্দ্রের দাবি, করোনার নতুন ঢেউ আঘাত হানতেই পারে যে কোনও সময়। এখনও দেশের অন্তত ৪০ কোটি মানুষ সংক্রমণের শিকার হতে পারেন। আরও পড়ুন: ‘হিট অ্যান্ড রান’ নয়, সিসিটিভি ফুটেজ বলছে অন্য গল্প, বিচারপতি ‘খুনে’র মামলা গড়াল সুপ্রিম কোর্টে