সুপার সাইক্লোনের রূপ নিচ্ছে টাউকটে, ১৭ মে সকালেই আছড়ে পড়বে উপকূলে

আগামী ১৭ মে ঘণ্টায় ১৬০-১৭৫ কিলোমিটার বেগে সুপার সাইক্লোনের আকার ভারতীয় উপকূলে আছড়ে পড়তে পারে টাউকটে।

সুপার সাইক্লোনের রূপ নিচ্ছে টাউকটে, ১৭ মে সকালেই আছড়ে পড়বে উপকূলে
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: May 14, 2021 | 9:15 PM

নয়া দিল্লি: সময় যত বাড়ছে, গতিবেগ বাড়িয়ে ততই বড় আকার নিচ্ছে আরব সাগরের বুকে তৈরি হওয়া ঘূর্ণিঝড় টাউকটে। এ দিন মৌসম ভবনের পক্ষ থেকে যে তথ্য জানানো হয়েছে, তাতে দুশ্চিন্তার কারণ রয়েছে বৈকি। আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ১৭ মে ঘণ্টায় ১৬০-১৭৫ কিলোমিটার বেগে সুপার সাইক্লোনের আকারে ভারতীয় উপকূলে আছড়ে পড়তে পারে টাউকটে। শুক্রবার বিকেলেই এই বিষয়টি জানানো হয় আবহাওয়া দফতরের পক্ষ থেকে।

সূত্রের খবর, বর্তমানে লাক্ষাদ্বীপের উপর এই নিম্নচাপ অবস্থান করছে। কেরলের কান্নুর থেকে ৩২০ কিলোমিটার দূরে রয়েছে তা। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই এই নিম্নচাপ ক্রমশ শক্তিশালী হয়ে উঠবে। প্রথমে কেরল হয়ে এরপর গোয়া এবং সবার শেষে গুজরাটের পথে পাকিস্তানের দিকে চলে যাবে সাইক্লোনটি। আগামী ১৮ মে তা গুজরাটের সৈকতে পৌঁছতে পারে বলে মনে করা হচ্ছে। যদিও ততক্ষণে এই সাইক্লোনের প্রভাব অনেকটাই কম হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: পাওয়ার কথা ছিল ৭০টি, রাজ্য পেয়েছে ৪! অক্সিজেন প্লান্টের সঙ্কট মেটাতে মোদীকে মমতার চিঠি

সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ইতিমধ্যেই কেরল-সহ গোয়ার উপকূলবর্তী এলাকায় জারি হয়েছে হলুদ সতর্কতা। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন আগামী কয়েকদিন মৎসজীবীদের সমুদ্রে যাওয়া থেকে বিরত থাকতে বলেছেন। তৈরি রাখা হয়েছে উপকূলরক্ষী বাহিনীকেও। নিম্নচাপের জেরে ১৫ মে থেকেই কেরলে বৃষ্টিপাত শুরু হয়ে যাবে বলে জানানো হয়েছে। সবরকম পরিস্থিতির জন্য তৈরি থাকার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনকে।

আরও পড়ুন: একদিনে ১৩৬ মৃত্যুর মাঝেই সেরে উঠলেন ১৯ হাজারের বেশি, রাজ্যে সুস্থতার হার ৮৬.৭৮ শতাংশ