হিমালয়ের বেস ক্যাম্পের থেকেও উচু! ১৯ হাজার ৩০০ ফিট উচ্চতায় বিশ্বের উচ্চতম রাস্তা তৈরি বিআরও-র

শীতকালে এই অঞ্চলে তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রিতে পৌঁছয়। উচ্চতার কারণে সমতলের তুলনায় এখানে অক্সিজেন লেভেলও প্রায় ৫০ শতাংশ কম থাকে।

হিমালয়ের বেস ক্যাম্পের থেকেও উচু! ১৯ হাজার ৩০০ ফিট উচ্চতায় বিশ্বের উচ্চতম রাস্তা তৈরি বিআরও-র
ছবি:PIB
Follow Us:
| Edited By: | Updated on: Aug 05, 2021 | 9:57 AM

নয়া দিল্লি: নয়া সাফল্যের পালক ভারতের মুকুটে। মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্পের থেকেও বেশি উচ্চতায় রাস্তা তৈরি করে নজির গড়ল ভারত। লাদাখে ১৯ হাজার ৩০০ ফুট উচ্চতায় রাস্তা তৈরি করেছে বর্ডার রোড অর্গানাইজেশন, যা বিশ্বের উচ্চতম রাস্তা। বুধবার কেন্দ্রের তরফে একটি বিবৃতি জারি করে এ কথা জানানো হয়।

যেখানে এভারেস্টে যাওয়ার জন্য নেপালে অবস্থিত বেস ক্য়াম্পের উচ্চতা ১৭ হাজার ৫৯৮ ফিট এবং তিব্বতে অবস্থিত উত্তর বেস ক্যাম্পের উচ্চতা ১৬ হাজার ৯০০ ফিট, সেখানেই লাদাখে ১৯ হাজার ৩০০ ফুট উচ্চতায় রাস্তা তৈরি করে নজির গড়ল ভারত সরকার ও  বর্ডার রোড অর্গানাইজেশন।

কেন্দ্রের তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, “১৯,৩০০ ফিট উচ্চতায় উমিঙ্গলা পাসে এই রাস্তা তৈরি করা হয়েছে। এর আগে বলিভিয়ায় ১৮, ৯৫৩ ফিট উচ্চতায় অবস্থিত রাস্তাই বিশ্বের উচ্চতম রাস্তা ছিল। এ বার সেই শিরোপা ছিনিয়ে নিল ভারত। এত উচ্চতায় এই রাস্তা একদিকে যেমন আর্থ-সামাজিক পরিস্থিতির উন্নতি করবে, তেমনই আবার লাদাখে পর্যটনের নতুন স্থানও তৈরি করে দেবে।”

এত উচ্চতা ও খারাপ আবহাওয়া রাস্তা তৈরির কাজ অত্যন্ত কঠিন ছিল। শীতকালে এই অঞ্চলে তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রিতে পৌঁছয়। উচ্চতার কারণে সমতলের তুলনায় এখানে অক্সিজেন লেভেলও প্রায় ৫০ শতাংশ কম থাকে। তবুও বিআরও কর্মীদের অটল মনোভাব ও কঠোর পরিশ্রমেই এই সাফল্য অর্জন করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে কেন্দ্র।

৫২ কিলোমিটার দীর্ঘ এই রাস্তা পূরেব লাদাখের চুমার সেক্টর ও ডেমচক থেকে লেহের মধ্যে সংযোগ স্থাপন করবে। আরও পড়ুন: ‘নিজের উপর বিশ্বাস রেখ’, মা-বাবার শেষ কথা মনে গেঁথেই দশমে ৩ বিষয়ে ১০০-এ ১০০ পেল ভনিশা