নির্বাচনের মুখেই ক্যাপ্টেনের হাত ছাড়লেন পিকে, ফের প্রবেশ সক্রিয় রাজনীতির আঙিনায়?

পশ্চিমবঙ্গে যখন বিধানসভা নির্বাচনের প্রস্তুতি তুঙ্গে, সেই মুহূর্তেই পঞ্জাব থেকে ডাক আসে পিকে-র জন্য।

নির্বাচনের মুখেই ক্যাপ্টেনের হাত ছাড়লেন পিকে, ফের প্রবেশ সক্রিয় রাজনীতির আঙিনায়?
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 05, 2021 | 10:33 AM

চণ্ডীগঢ়: ক্য়াপ্টেনের হাত ছাড়লেন পিকে! পাঁচ মাস আগেই পঞ্জাবের মুখ্যমন্ত্রীর মুখ্য পরামর্শদাতার পদে জায়গা পেয়েছিলেন ভোটকুশলী প্রশান্ত কিশোর (Prashant Kishor)। এ দিন সকালেই জানা যায়, মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংকে চিঠি লিখে তিনি পদ ছাড়ার কথা জানিয়েছেন। বিধানসভা নির্বাচনের ঠিক আগে পঞ্জাব থেকে পিকে-র বিদায় কংগ্রেসের জন্য বড় ধাক্কা। তবে পিকের কথায় “কিছুদিনের জন্য জনসমক্ষে সক্রিয় ভূমিকা পালন করা থেকে নিস্তার চান।”

পশ্চিমবঙ্গে যখন বিধানসভা নির্বাচনের প্রস্তুতি তুঙ্গে, সেই মুহূর্তেই পঞ্জাব থেকে ডাক আসে পিকে-র জন্য। পঞ্জাবের মুখ্য়মন্ত্রী অমরিন্দর সিং নিজেই  টুইট করে জানিয়েছিলেন, তাঁর মুখ্য পরামর্শদাতা হিসাবে নিয়োগ করা হচ্ছে আই প্যাকের প্রধান প্রশান্ত কিশোরকে। একসঙ্গে পঞ্জাববাসীর উন্নয়নের শপথও নিয়েছিলেন তাঁরা।

যদিও দয়িত্ব নেওয়ার পাঁচ মাসের মধ্যেই ক্লান্ত পড়েছেন  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়ের জয়ের পিছনে প্রধান কুশলী পিকে। পঞ্জাবের মুখ্যমন্ত্রীকে লেখা চিঠিতে প্রশান্ত কিশোর লিখেছেন, “আমি কিছুদিনের জন্য জনসমক্ষে সক্রিয় ভূমিকা পালনের থেকে অবসর চাইছি। আমি আপনার মুখ্য পরামর্শদাতা হিসাবেও দায়িত্ব গ্রহণ করতে পারিনি। আগামিদিনে আমি কী করব, সেই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত না নেওয়ায়, আমি আপনার কাছে অনুরোধ জানাচ্ছি এই দায়িত্ব থেকে আমায় নিস্তার দিন।”

আগামী বছরই পঞ্জাবে বিধানসভা নির্বাচন। অমরিন্দর সিং বনাম নভজ্যোত সিং সিধুর দ্বৈরথেই এতদিন যাবতীয় নজর ছিল। রাজ্যের উন্নয়ন ও সমস্যা নিয়ে সাধারণ মানুষের ক্ষোভ শোনেন না মুখ্যমন্ত্রী, এমনও অভিযোগ রয়েছে। তার উপরে কৃষি আইন নিয়েও চাপ সৃষ্টি হয়েছে সরকারের উপরে। এই পরিস্থিতিতে যখন দলীয় কোন্দল সামলাতেই ব্যস্ত দিল্লির শীর্ষ নেতৃত্ব, সেখানে নির্বাচনে বিজেপিকে টক্কর দেওয়ার জন্য অন্যতম ভরসা ছিল পিকে-ই। তাঁর আচমকা বিদায়ে কংগ্রেসের গেম প্ল্য়ানে প্রভাব পড়বে বলেই মনে করছেন নির্বাচন বিশেষজ্ঞরা।

এ দিকে, গত মাসেই গান্ধী পরিবারের সঙ্গে বৈঠক করেন ভোটকুশলী প্রশান্ত কিশোর। রাহুল, প্রিয়ঙ্কা ও সনিয়া গান্ধীর সঙ্গে দীর্ঘক্ষণ কথা হয় তাঁর। এরপরই জল্পনা শুরু হয়, কংগ্রেসের পতাকা ধরতে পারেন পিকে। সূত্রের দাবি, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে গদিচ্যুত করতে প্রধান বিরোধী দল কংগ্রেসে যোগদান করতে পারেন প্রশান্ত কিশোর। যদিও সক্রিয় রাজনীতিতে তিনি ব্যর্থ বলেই দাবি করেছিলেন প্রশান্ত কিশোর। আগামিদিনে তিনি কী সিদ্ধান্ত নেন, তাই-ই এখন দেখার। আরও পড়ুন: হিমালয়ের বেস ক্যাম্পের থেকেও উচু! ১৯ হাজার ৩০০ ফিট উচ্চতায় বিশ্বের উচ্চতম রাস্তা তৈরি বিআরও-র