মার্কিন রিপোর্টে ভারতের মানবাধিকার সমস্যা, উল্লেখ কাশ্মীরের উন্নতিও

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট এক ডজনেরও বেশি মানবাধিকার সমস্যা তালিকাভুক্ত করেছে। যার মধ্যে অভিযোগ রয়েছে পুলিশের বিরুদ্ধেও।

মার্কিন রিপোর্টে ভারতের মানবাধিকার সমস্যা, উল্লেখ কাশ্মীরের উন্নতিও
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 31, 2021 | 3:34 PM

ওয়াশিংটন: ভারতের মানবাধিকার সমস্যা, সংবাদ মাধ্যমের স্বাধীনতা, দুর্নীতি ও ধর্মীয় স্বাধীনতা নিয়ে রিপোর্ট প্রকাশ করল আমেরিকা (USA)। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের (US state Department) একটি রিপোর্টে বলা হয়েছে, ভারত সরকার জম্মু ও কাশ্মীরে মানবাধিকার সমস্যা মেটানোর জন্য যথেষ্ট চেষ্টা করছে। সেই সঙ্গে উপত্যকার স্বাভাবিক অবস্থাও ফিরছে বলে জানিয়েছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট। মূলত ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে ভূস্বর্গে মানবাধিকার সমস্যা সমাধানের দিকে এগিয়েছে বলে দাবি করেছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট।

জানুয়ারি মাসে জম্মু ও কাশ্মীরের বিভিন্ন জায়গায় হাইস্পিড ৪জি ইন্টারনেটের ব্যবস্থা করেছিল কেন্দ্রীয় সরকার। যদিও এখনও উপত্যকায় বিস্তীর্ণ এলাকায় এখনও ৪জি ইন্টারনেট উপলব্ধ নেই। কয়েক মাস আগে জম্মু ও কাশ্মীরে জেলা উন্নয়ন পরিষদের নির্বাচন হয়েছে। কেন্দ্রীয় সরকার বিধানসভা নির্বাচন হবে বলেও জানিয়েছে। তবে কবে বিধানসভা নির্বাচন হবে সে বিষয়ে এখনও কিছু জানায়নি কেন্দ্র।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট এক ডজনেরও বেশি মানবাধিকার সমস্যা তালিকাভুক্ত করেছে। যার মধ্যে অভিযোগ রয়েছে পুলিশের বিরুদ্ধেও। বেআইনি হত্যা, নির্যাতন, অমানবিক হত্যা-সহ একাধিক সরকার বিরোধী অভিযোগ রয়েছে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এই রিপোর্টে। এর আগে এই ধরনের মানবাধিকার লঙ্ঘনের রিপোর্ট খারিজ করে দিয়েছিল ভারত সরকার।

তবে শুধু জম্মু ও কাশ্মীরই নয়, এই রিপোর্টে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ধর্মীয় হত্যা, শিশু শ্রমিক, মহিলাদের ওপর নির্যাতনের বিষয়ও উল্লেখ করেছে। অভিযোগ রয়েছে রাজনৈতিক দলগুলির উপর নিষেধাজ্ঞা জারিরও। রিপোর্টে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট প্রশান্ত ভূষণের মামলারও উল্লেখ রয়েছে। তেমনই সংবাদ মাধ্যমের বিরুদ্ধে কেন্দ্রের যেসব অভিযোগ রয়েছে, তারও ভাল-খারাপের কথা রয়েছে এই রিপোর্টে।

আরও পড়ুন: ইশরত জাহান ‘ভুয়ো’ এনকাউন্টার মামলায় বাকি ৩ পুলিশ আধিকারিককেও মুক্তি দিল সিবিআই কোর্ট