Illegal Chinese Occupation: ইচ্ছামতো গ্রাম বানানো! চিনকে কড়া দাওয়াই ভারতের বিদেশ মন্ত্রকের

Indo-China: বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানান, যে কোনও রকম অনৈতিক কাজের সব সময় বিরোধিতা করে ভারত। কূটনৈতিক ভাবে বেজিংকে তা জানানোও হয়েছে।

Illegal Chinese Occupation: ইচ্ছামতো গ্রাম বানানো! চিনকে কড়া দাওয়াই ভারতের বিদেশ মন্ত্রকের
সম্প্রতি পেন্টাগনের একটি রিপোর্ট ঘিরে তৈরি হয় বিতর্ক। ছবি রয়টার্স।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2021 | 1:02 PM

নয়া দিল্লি: খেয়াল খুশি মতো চিন চলবে, আর ভারত তা মুখ বুজে মেনে নেবে —এমনটা ভেবে থাকলে বেজিং ভুল করছে। দখলদারি করে চিন শক্তি বাড়ানোর চেষ্টা করলে ভারতও কৌশলী হবে। মেনে নেওয়া হবে না চিনের চালাকি। স্পষ্ট জানিয়ে দিল ভারতের বিদেশ মন্ত্রক। সম্প্রতি পেন্টাগনের একটি রিপোর্ট ঘিরে তৈরি হয় বিতর্ক। এদিন সেই রিপোর্টের প্রবল সমালোচনা করেন ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী।

সম্প্রতি পেন্টাগনের তরফে রিপোর্টে দাবি করা হয়েছে, বেজিং অরুনাচল প্রদেশের সীমান্ত এলাকায় বিরাট গ্রাম তৈরি করছে। তারই জবাবে অরিন্দম বাগচী বলেন, “চিন গত বেশ কয়েক বছর ধরেই সীমান্ত বরাবর নির্মাণ কাজ চালাচ্ছে। এমনকী দশক ধরে অবৈধ ভাবে দখল করে রাখা জায়গাতেও চিন নির্মাণ করে চলেছে। ভারতের অংশে এই ধরনে বেআইনি কাজ ভারত কখনওই মুখ বুজে মেনে নেবে না। চিনের কোনও অযৌক্তিক দাবিও মানবে না ভারত।”

বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানান, যে কোনও রকম অনৈতিক কাজের সব সময় বিরোধিতা করে ভারত। কূটনৈতিক ভাবে বেজিংকে তা জানানোও হয়েছে। আগামিদিনেও অবগত করা হবে। এলএসি বরাবর নির্মাণকাজ করছে ভারত। এর ফলে অরুনাচল প্রদেশ-সহ সীমান্ত এলাকায় পরিকাঠামোগত উন্নতির পাশাপাশি জীবনজীবিকাও আরও সুন্দর হবে। এই পরিকাঠামোর উন্নয়নের ফলে মূল ভূখণ্ডের সঙ্গে সীমান্তে বসবাসকারী ভারতীয়দের যোগাযোগ আরও সুদৃঢ় হবে। যা দেশের সার্বভৌমত্বকে আরও সুদৃঢ় করবে বলে আশাবাদী বিদেশমন্ত্রক।

এ মাসের শুরুর দিকে পেন্টাগন এক রিপোর্টে জানায়, চাইনিজ টিবেট অটোনমাস রিজিওন ও অরুনাচল প্রদেশে এলএসির ইস্টার্ন সেক্টরে ১০০টির বেশি ঘর নিয়ে একটি গ্রাম তৈরি করে ফেলেছে। এমনকী প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর লাল ফৌজ তাদের সেনাও মোতায়েন করেছে বলে ওই রিপোর্টে বলা হয়। বৃহস্পতিবার ভারতের বিদেশ মন্ত্রক ভালই বুঝিয়ে দিল, এ ধরনের বেয়াদপি মোটে রেয়াত করা হবে না।

আরও পড়ুন: Resistance Fest of SFI: জাতীয় শিক্ষানীতি থেকে কৃষক আন্দোলন, প্রতিবাদে ‘প্রতিরোধের উৎসবে’র ডাক এসএফআইয়ের