BrahMos Missile: সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ, শত্রুদের চোখ রাঙাতে তৈরি উন্নত প্রযুক্তির ভারতীয় সুপারসনিক ক্রুজ মিসাইল

Brahmos Missile: প্রসঙ্গত বলে রাখা ভাল এই ব্রক্ষ্মোস ক্ষেপনাস্ত্র ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছিল। সাবমেরিন, যুদ্ধবিমান, যুদ্ধজাহাজ বা ভূমি থেকে উৎক্ষেপণ করা যায় এই ধরনের শক্তিশালী ক্ষেপণাস্ত্র।

BrahMos Missile: সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ, শত্রুদের চোখ রাঙাতে তৈরি উন্নত প্রযুক্তির ভারতীয় সুপারসনিক ক্রুজ মিসাইল
ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 8:28 PM

হায়দরাবাদ: দেশের প্রতিরক্ষা ক্ষেত্রের শক্তি বাড়িয়ে বৃহস্পতিবার সফলভাবে উৎক্ষেপিত হল উন্নত প্রযুক্তির অত্যাধুনিক সুপারসনিক ক্রুজ মিসাইল- ব্রক্ষ্মোস (BrahMos Supersonic Cruise Missile)। আজ সকালে সাড়ে ১০ টা নাগাদ ওড়িশার চাঁদিপুরের সমুদ্র উপকুলে পরীক্ষা করা হয়েছিল এই মিসাইল। জানা গিয়েছে নির্দিষ্ট লক্ষ্যে সফলভাবে আঘাত হানতে সক্ষম হয়েছে ব্রক্ষ্মোস। জানা গিয়েছে, ব্রক্ষ্মোস এ্যরোস্পেস ও ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের যৌথ উদ্যোগে এই সুপারসনিক ক্রুজ মিসাইল পরীক্ষা করা হয়েছে। মিসাইলের পরীক্ষায় সফলভাবে বাস্তবায়িত হওয়া সন্তুষ্ট প্রতিরক্ষা মন্ত্রক। মন্ত্রকের তরফে বিবৃতি জারি করে এমনটাই জানানো হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে, খবর ব্রক্ষ্মোস ক্রুজ মিসাইলে আধুনিকীকরণের স্বার্থে বেশ কিছু অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছিল। নতুন প্রযুক্তি সঠিকভাবে কাজ করছে কিনা তা যাচাই করে দেখতেই এদিনের পরীক্ষা।

প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, এদিনের পরীক্ষা সফলভাবে হওয়া দেশের প্রতিরক্ষা ক্ষেত্র আরও বেশি শক্তিশালী হবে। তীব্র গতির কারণেই মিসাইলের নামের সঙ্গে ‘সুপারসনিক’ শব্দটি যুক্ত হয়েছে। এই মিসাইলের রেঞ্জেও অন্যান্য মিসাইল গুলির তুলনায় বেশি। আজকের পরীক্ষায় মন্ত্রকের কর্তাদের যাবতীয় প্রত্যাশা সফল ভাবে পূরণ করেছে ব্রক্ষ্মোস। পরিবর্তিত নিয়ন্ত্রণ ব্যবস্থা সহ ক্ষেপণাস্ত্রটিতে উন্নত ক্ষমতা অর্জনের জন্য অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই পরীক্ষাটির সময়ে জাহাজ জুড়ে মোতায়েন টেলিমেট্রি, রাডার এবং ইলেক্ট্রো-অপটিক্যাল ট্র্যাকিং সিস্টেম সহ রেঞ্জ ইন্সট্রুমেন্টেশনের সমস্ত সেন্সর দ্বারা পর্যবেক্ষণ করা হয়েছিল, এমনটাই জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক।

প্রসঙ্গত বলে রাখা ভাল এই ব্রক্ষ্মোস ক্ষেপনাস্ত্র ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছিল। সাবমেরিন, যুদ্ধবিমান, যুদ্ধজাহাজ বা ভূমি থেকে উৎক্ষেপণ করা যায় এই ধরনের শক্তিশালী ক্ষেপণাস্ত্র। শব্দের থেকে প্রায় তিন গুণ বেশি গতিতে ছুটে যেতে পারে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র। ডিআরডিও সূত্রে জানা গিয়েছে এই মারাত্মক মিসাইলেকে আরও উন্নত মানের করার জন্য পরীক্ষা নিরীক্ষা চালানো হচ্ছে। আজকের এই পরীক্ষায় ডিআরডিও ও রাশিয়ার এনপিওএমের দুটি দল অংশগ্রহণ করেছিল। ডিআরডিও ও রাশিয়ার এনপিওএমের যৌথ উদ্যোগে তৈরি ব্রক্ষ্মোর এ্যরোস্পেস এই সুপারসনিক ক্ষেপণাস্ত্রকে আরও শক্তিশালী করার প্রচেষ্টা চালাবে। আজ ব্রক্ষ্মোসের সফল উৎক্ষেপণের জন্য অংশগ্রহণকারী সকলকে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

আরও পড়ুন : Goa Assembly Election 2022 : “মিথ্যে কথা বললে মানহানির মামলা করুন”, জোট তরজা নিয়ে পি চিদম্বরমকে তোপ অভিষেকের

আরও পড়ুন: Abhishek on Kalyan: ‘কল্যাণ বন্দ্যোপাধ্যায় ঠিকই বলেছেন…মমতাই নেত্রী, দলে গণতন্ত্র আছে প্রমাণিত’, মুখ খুললেন অভিষেক